Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভোলার দিকে ধেয়ে আসছে ঘূর্নিঝড় আম্পান, বিপদ সংকেত

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৭:৫০ পিএম

ভোলা সহ উপকূলের দিকে ধেয়ে আসছেন ঘূনিঝড় আম্পান। ভোলায় ৭ নাম্বার বিপদ সংকেত। জেলা প্রশাসকের জরুরী বৈঠক।
‘আম্পান’ ধেয়ে আসছে বাংলাদেশের ভোলা উপকূলের দিকে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্ফান’ শক্তি বাড়িয়ে ইতিমধ্যে পরিণত হয়েছে ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে।
এর প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠায় চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজার,ভোলায় সমুদ্র সৈকত এলাকাকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। আবহওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ‘আম্পান’ বর্তমানে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।
বুধবার (২০ মে) বিকাল থেকে সন্ধ্যার মধ্যে আম্ফান পশ্চিমবঙ্গের দীঘা এবং বাংলাদেশের হাতিয়ার মাঝামাঝি এলাকা অথাৎ ভোলা জেলার উপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ।
এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সর্বশেষ বুলেটিনে জানিয়েছে, ‘সোমবার সকাল থেকে গভীর নিম্নচাপটি দক্ষিণ–পূর্ব ও দক্ষিণ–পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছিল।
এমন অবস্থায় পূর্ব সতর্কতা হিসেবে চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজার সৈকত এলাকাকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৭ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদে থাকতে বলা হয়েছে।
এদিকে ভোলার জেলা প্রশাসক জরুরী বৈঠক করেছেন। জেলা প্রশাসন জানান আম্ফান মোকাবিলায় ভোলা জেলার ১১০০ অাশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখাসহ সিপিপি ও রেডক্রিসেন্টের ১০ হাজার ২০০ ভলান্টিয়ারসহ ৯২টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হ‌য়ে‌ছে।
এছাড়া ঝুঁকিপূর্ণ চরগুলো থেকে নিরাপদে মানুষকে সরিয়ে নিয়ে আসার জন্য সভায় সিদ্ধান্ত নেওয়া হয়ে‌ছে।প্রস্তুত রেখেছেন সকল সাইক্লোন সেল্টার। সতর্ক রয়েছেন সকল সেচ্ছাসেবক সংগঠন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ