Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শাবির পিসিআর ল্যাবে কাল শুরু হচ্ছে করোনা সনাক্তকরণ পরীক্ষা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৩:৫৬ পিএম

করোনাভাইরাস পরীক্ষায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। সোমবার (১৮ মে) দুপুর ২টা ৫০ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ল্যাবের উদ্বোধন করেন সিলেট-১ আসনের এমপি ড. মোমেন। তবে কাল (মঙ্গলবার) থেকে এই ল্যাবে শুরু হবে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা। পরীক্ষা শুরুর লক্ষ্যে ইতোমধ্যে প্রয়োজনীয় সংস্কার কাজ সম্পন্ন হয়েছে বিশ্ববদ্যিালয়ের পিসিআর ল্যাবের। ল্যাব পরিচালনার জন্য প্রশিক্ষণও প্রদান করা হয়েছে শিক্ষকদের। শাবিপ্রবি’র জেনেটিক ইঞ্জিনিয়ারিং এ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান জানান, গত এক সপ্তাহ থেকে এটি পরিচালনায় ২২ থেকে ২৩ জনের একটি টিম প্রশিক্ষন নিয়েছেন।
গত ৯ এপ্রিল অনুমোদন দেওয়া হয় শাহজালাল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়কে করোনা শনাক্ত করার জন্য পিসিআর ল্যাব চালুর। ইতিমধ্যে তিনটি বিশ্ববিদ্যালয়ে করোনার নমুনা পরীক্ষা শুরু হলেও শাহজালাল বিশ্ববিদ্যালয় কেবল ছিল বাকী।
গত ৭ এপ্রিল থেকে শুরু হয় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা। বিভাগের মধ্যে একমাত্র এ ল্যাবেই পরীক্ষা করা হচ্ছে করোনা শনাক্তকরণ। এ পর্যন্ত ওসমানীর ল্যাবে একদিনে সর্বোচ্চ পরীক্ষা হয়েছে ১৮৮টি নমুনা। বিভাগের চার জেলা মিলে প্রতিদিন গড়ে ৪০০ থেকে সাড়ে ৪৫০ জনের নমুনা সংগ্রহ করে ওসমানীর ল্যাবে পাঠানো হয়। আর গড়ে পরীক্ষা হয় দেড়শটি। ফলে ওসমানীর ল্যাবে জমা পড়ে থাকে অনেক নমুনা। কয়েকদিনের নমুনা জমে যাওয়ায় রিপোর্ট দিতে সৃষ্টি হয় সংকট। এঅবস্থায় ওসমানীর ল্যাবে জমা হওয়া নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় ঢাকায়। এতে পরীক্ষার ফলাফল পেতে সপ্তাহ খানেক লেগে যায়। তবে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাব চালু হওয়ার সিলেটে করোনা শনাক্তকরণের সংকট কেটে যাবে। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ল্যাব পরিচালনা করবে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ (জিইবি) ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ (বিএমবি)। বিশ্ববিদ্যালয়ের ‘ই’ ভবনে জিইবি বিভাগে চালু হচ্ছে এ ল্যাব ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ