Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্মরত ভারতীয় নাগরিকদের বিক্ষোভ

মংলা উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ৮:১৯ পিএম

রামপালের তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্মরত ভারতীয় নাগরিকরা বিক্ষোভ করেছেন । তাদের দেশ ভারতে ফিরিয়ে নেওয়া , বকেয়া মজুরি পরিশোধসহ মানসম্মত খাবার পরিবেশনের দাবিতে রোববার সকাল থেকে বিােভ করেন প্রায় ৪ শতাধিক ভারতীয় এই সকল শ্রমিক। রোববার সকালে তারা বাগেরহাটের রামপালে তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান ফটকের সামনে প্রথমে বিক্ষোভ করেন পরে বাইরে চলে এই বিক্ষোভ এক পর্যায় তারা মংলা-খুলনা মহাসড়কে অবস্থান নেয় । তারা প্রায় দুই ঘন্টা খুলনা- মংলা মহাসড়ক অবরোধ করে রাখে। প্রশাসন তাদের রাস্তা থেকে সরানোর চেষ্টা করলে ভারতীয় শ্রমিকেরা ইটপাটকেল ছুড়তে থাকে। দুপুর দুইটার দিকে তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের জেলার শীর্ষ কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে তাদেরকে বুঝিয়ে সড়ক থেকে পাশে সরিয়ে দেন। সেখানে দফায় দফায়ে আলোচনা চলছে।
আন্দোলনরত ভারতীয় নাগরিক শ্রমিকরা জানান, তাদের দেশ ভারতে ফিরিয়ে নেওয়া , বকেয়া মজুরি পরিশোধসহ মানসম্মত খাবার পরিবেশনের দাবিতে ৪ মে তারা বিােভ করেন।পরে সে সময় বাগেরহাট জেলা প্রশাসনের সঙ্গে এ নিয়ে বৈঠক হয়। বৈঠকে দ্রুত সময়ের মধ্যে শ্রমিকদের ভারতে পাঠানো, বকেয়া মজুরি পরিশোধ ও মানসম্মত খাবার পরিবেশনে সংশ্লিষ্ট কর্তৃপ সম্মত হন। কিন্তু সে সব সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় ১৩ দিনের মাথায় রোববার আবার বিােভে নামতে বাধ্য হয়েছি । তারা দাবি করেন , চলতি মাসের ৩ মে আমাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। চলমান লকডাউনের মধ্যে আমরা ভিসার মেয়াদ বাড়াতে না পারায় আর দেশে ফিরতে পারছেন না । পরিবার পরিজনেরা আমাদের নিয়ে চিন্তায় আছেন । আর এরা আমাদের সাথে তামাশা করছেন ।
রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উপ-প্রকল্প পরিচালক মোঃ রেজাউল করিম বলেন, করোনা পরিস্থিতিতে সব ধরণের যাতায়েত ব্যবস্থা বন্ধ রয়েছে। আমরা শ্রমিকদের দেশে ফেরত পাঠাবার জন্য ভারতীয় হাই কমিশনারের সাথে কথা বলেছি। তারাও চেষ্টা করছেন। তাদেরকে ভারতে ফিরিয়ে দেওয়ার জন্য কিন্তু করোনার কারণে বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে তা সম্ভব হচ্ছে না। এর মধ্যেই শ্রমিকরা পরিস্থিতি বিবেচনায় না নিয়ে বিক্ষোভ করছেন। তারা কারও কথা শুনছেন না।
বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ বলেন, শ্রমিকদের বিক্ষোভের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে এসেছি। শ্রমিকদের বুঝিয়ে সড়কের পাশে নেওয়া হয়েছে। তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষের সাথে কথা বলে তাদের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ।
উল্লেখ, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে ১৮০২ জন বিদেশি রয়েছেন । এর মধ্যে ১হাজার ৩শ ৪৪ জন ভারতীয় এবং ২১ জন চীনা নাগরিক রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ