Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক বছরের বেতন-ভাতা পাচ্ছেন নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস পরিস্থিাতির মধ্যে এক বছরের বেতন-ভাতা পাচ্ছেন নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। ঈদের আগেই তারা পাবেন গত বছরের ১ জুলাই থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত মাসের বেতন। গতকাল শনিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) এমপিও সংক্রান্ত জরুরি এক সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ব ঘোষণা অনুযায়ী গত বছরের ১ জুলাই থেকে এরিয়াসহ বেতন-ভাতা পাচ্ছেন শিক্ষক-কর্মচারীরা। গত বছরের আগস্টে ঈদুল আজহা ছিল। সেই উৎসব বোনাসটি বকেয়া পাবেন। আর গত মাসের বৈশাখী ভাতা পেয়েছেন পুরোনো এমপিওভুক্ত শিক্ষকরা। নতুন শিক্ষকরা সেটা বকেয়া হিসেবে পাবেন। এর সাথে যুক্ত হচ্ছে আগামী ঈদুল ফিতরের ভাতা। ঈদের আগেই তাদের জন্য চেক ছাড় করা হবে। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জানান, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা প্রধান বিষয়ক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। ঈদের আগে তাদের বেতন-ভাতা প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিষয়টি নিয়ে মাউশির সংশ্লিষ্ট বিভাগের হিসাব-নিকাশ শেষে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর শিক্ষা মন্ত্রণালয়কে মোট অর্থের ব্যাংক চেক পাঠালে মাউশি থেকে তা সংশ্লিষ্ট ব্যাংকে পাঠানোর পর শিক্ষক-কর্মচারীরা অর্থ উত্তোলন করতে পারবেন।

এদিকে গতকাল শুক্রবার মাদরাসা শিক্ষা অধিদফতরে এমপিওর সভা অনুষ্ঠিত হয়েছে। এতে নতুন এমপিওভুক্ত মাদরাসার এক হাজার ৩৪৭ জন শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এসব শিক্ষকসহ পুরাতন এমপিওভুক্ত মাদরাসাগুলোতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারী এবং পেন্ডিং থাকা আবেদনের
ভিত্তিতে মোট এক হাজার ৫৩৪ জন শিক্ষক কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর। আর ৪০ জন শিক্ষককে বিএড স্কেল দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।



 

Show all comments
  • মোহাম্মদ মাহমুদুল হাসান ১৭ মে, ২০২০, ২:৪০ এএম says : 0
    ৫/৫/২০২০তারিখের পর ৯/৫/২০২০ পর্যন্ত যারা তাদের আবেদনের প্রেক্ষিতে এমপিও ফাইলটি এখন পর্যন্ত কোন অবস্থায় আছে এবং তাদের এমপিও হবে কি ‌‌?
    Total Reply(0) Reply
  • yousuf ali ২১ মে, ২০২০, ৯:৫৭ পিএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Yousuf Ali,Assist Head Teacher/Lohagra Narail. ২১ মে, ২০২০, ৯:৫৯ পিএম says : 0
    ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ