Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

শরীরে ৯৯ ডিগ্রী তাপমাত্রা হলে যাত্রীর ফ্লাইট বাতিল

করোনাকালীন ফ্লাইট চলাচল

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১২:০২ এএম

প্রতিবার ফ্লাইট পরিচালনার আগে পুরো উড়োজাহাজ জীবাণুমুক্ত করতে হবে। আবার যাত্রীর শরীরের তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইট হলে বোর্ডিং পাস দেয়া হবে না। করোনা সংক্রমণের বর্তমান প্রেক্ষাপট বিবেচনা করে আকাশপথে ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে এয়ারলাইনসগুলোকে এমন নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

জানা গেছে, নিরাপদে ফ্লাইট চলাচল নিশ্চিত করতে দেশের সব এয়ারলাইনস, বিমানবন্দর কর্তৃপক্ষ ও এভিয়েশন খাতের সঙ্গে জড়িত সবার জন্য ৩৫টি নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করেছে বেবিচক। গত ১০ মে এ নির্দেশনা জারি করে বেবিচক। এতে চেক-ইন, ইন-ফ্লাইট সার্ভিস, ক্রুদের নিরাপত্তা, সার্বিক দিকনির্দেশনা, এয়ারলাইনস প্রতিষ্ঠানকে নির্দেশনা, ক্রুদের কোয়ারেন্টিন ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট মেইনটেন্যান্স, কেবিন এয়ার ফিল্টারেশন, অক্সিজেন মাস্কসংক্রান্ত নির্দেশনা, ফ্লাইটে সন্দেহজনক রোগী পেলে করণীয় সম্পর্কে অবহিত করার বিষয়ে এয়ারলাইনসগুলোকে কী কী করতে হবে সেসব বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

বেবিচকের নির্দেশনায় বলা হয়েছে, প্রতিবার যাত্রার আগেই প্রত্যেক যাত্রীকেই একটি ফরম পূরণ করতে হবে। সেখানে যাত্রীর নাম, বয়স, লিঙ্গ, জন্মতারিখ, বর্তমান ঠিকানা, এয়ারলাইনসে নাম, ফ্লাইট নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, শরীরের তাপমাত্রা, মোবাইল ও ই-মেইল নম্বর নেয়া হবে। পরবর্তী সময়ে দায়িত্বরত এয়ারলাইনসের কর্মকর্তা যাত্রীর শরীরের তাপমাত্রা, কফ বা শ্বাসকষ্ট আছে কিনা এমন তথ্য নেবেন। যাত্রার আগের ১৪ দিনের মধ্যে যাত্রীর শরীরে কখনো করোনার উপসর্গ দেখা গিয়েছিল কিনা সেটাও জানতে চাইবেন ওই কর্মকর্তা। আর এসবের কোনো একটি পাওয়া গেলেই বাতিল হবে ওই যাত্রীর ভ্রমণ। নির্দেশনায় বলা হয়েছে, যাত্রীদের চেক-ইনের সময় কাউন্টার ও আশপাশের সহযোগীদের সার্বক্ষণিক মাস্ক, হ্যান্ড গ্লাভস, ডিসপোজেবল ক্যাপ পরতে হবে। এছাড়া কাউন্টারের পাশে হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। সামাজিক দূরত্ব মেনে যাত্রীকে চেক-ইনের লাইনে দাঁড়াতে হবে। চেক-ইনের আগে যাত্রীর শরীরের তাপমাত্রা মাপা হবে। তাপমাত্রা ৯৯ ডিগ্রি ফারেনহাইট হলে তাকে বোর্ডিং পাস বা বিমানে ওঠার অনুমতি দেয়া যাবে না। চেক-ইনের সময় যাত্রীকে নিরাপত্তা ব্রিফ দিতে হবে, সঙ্গে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার দিতে হবে। দেড় ঘণ্টার নিচে কোনো ফ্লাইটে খাবার পরিবেশন করা যাবে না। তবে ডায়াবেটিসের রোগীদের জন্য সীমিত আকারে পানি ও জুস থাকবে, যা আগে থেকেই ইনটেক রাখতে হবে। দেড় ঘণ্টা থেকে ৩ ঘণ্টার ফ্লাইটের যাত্রীদের শুকনা খাবার দিতে হবে, যা প্লেনে ওঠার আগেই দিতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, ফ্লাইটের সময় যদি ৪ ঘণ্টার বেশি হয়, তবে ফ্লাইটের মধ্যে তাপমাত্রা মাপার যন্ত্র রাখতে হবে। প্রতি ২-৩ ঘণ্টা পরপর যাত্রীদের দেহের তাপমাত্রা মাপতে হবে। কারো তাপমাত্রা যদি ৯৯ দশমিক ৫ ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি হয়, তবে ক্রুরা আগে থেকেই ডেসটিনেশন এয়ারপোর্টকে জানাবে যাতে প্লেন অবতরণ করার সঙ্গে সঙ্গে তারা ব্যবস্থা নিতে পারে। এছাড়া ফ্লাইটের ক্রুদের সার্জিক্যাল মাস্ক অথবা মানসম্মত মাস্ক, ক্যাপ পরতে হবে। কেবিন ক্রুদের এন-৯৫ মাস্ক, চশমা, রাবারের হ্যান্ড গ্লাভস ও ফেসিয়াল মাস্ক পরতে হবে। হ্যান্ড গ্লাভস ও মাস্ক প্রতি ৪ ঘণ্টায় পরিবর্তন করতে হবে। ক্রুদের ককপিটে প্রবেশ যত সম্ভব কমাতে হবে, ইন্টারকমে যোগাযোগ বাড়াতে হবে। ফ্লাইটে কেবিন ক্রু দুজন থাকলে উভয়েই একসঙ্গে খাবার সার্ভ করতে পারবেন না। কেবিন ক্রুরা যাত্রা বিরতিতে কোনো হোটেলে অবস্থান করলে সেখানকার রুমেই খাবার খেতে হবে। প্রয়োজনে হোটেলের ভেতরের রেস্টুরেন্টে খাবার খেতে পারবেন। কোনো মতেই হোটেলের বাইরে যেতে পারবেন না। যদি কোনো ক্রুর কভিড-১৯-এর লক্ষণ বা উপসর্গ থাকে, তাহলে তাকে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া এবং তার সংস্পর্শে আসা ব্যক্তিদের পর্যবেক্ষণে রাখতে হবে। তাদের প্রাতিষ্ঠানিক বা হোম কোয়ারেন্টিনে পাঠাতে হবে। ফ্লাইটে যাত্রীর আসন বিন্যাস করতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে। উড়োজাহাজের শেষের দুই সারি খালি রাখতে হবে। ফ্লাইটে যদি কোনো করোনা আক্রান্ত সন্দেহে রোগী পাওয়া যায়, তাহলে একজন কেবিন ক্রু তাকে নিরাপত্তা নিশ্চিত করে ফ্লাইটের ওই সিটগুলোতে নিয়ে বসাবেন।

প্রসঙ্গত, ১৬ মে পর্যন্ত আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে বেবিচক। তবে এ সিদ্ধান্ত শুধু শিডিউল প্যাসেঞ্জার ফ্লাইট চলাচলের ক্ষেত্রে। বিশেষ অনুমতি সাপেক্ষে চার্টার্ড ফ্লাইট এর আওতামুক্ত থাকবে। কার্গো, ত্রাণ-সাহায্য, এয়ার অ্যাম্বুলেন্স, জরুরি অবতরণ ও স্পেশাল ফ্লাইট পরিচালনার কার্যক্রম চালু থাকবে।

বেবিচক সূত্রে জানা গেছে, এ নিষেধাজ্ঞা আগের মতো বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, কাতার, সউদী আরব, শ্রীলংকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, ইউএই ও ইউকের (মোট ১৬টি দেশ) সঙ্গে বিদ্যমান ফ্লাইট চলাচল রুটের ক্ষেত্রে কার্যকর হবে।



 

Show all comments
  • Khorshed Ali ১৪ মে, ২০২০, ১:১৫ এএম says : 0
    করোনা ভাইরাসের বাম্পার ফলন হবে?
    Total Reply(0) Reply
  • Omar Faruck ১৪ মে, ২০২০, ১:১৫ এএম says : 0
    99 স্বাভাবিক সবার শরীলেই থাকে এইটা কোন নিয়মের
    Total Reply(0) Reply
  • Masum Ramiz ১৪ মে, ২০২০, ১:১৬ এএম says : 0
    fever nathakle o koruna hoy...amon onek paya jacche.
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ১৪ মে, ২০২০, ১:১৬ এএম says : 0
    ছোটকাল থেকেই শুনে আসছি শরীরে স্বাভাবিক ভাবে ৯৯ ডিগ্রি তাপমাত্রা থাকে। তাহলে এটা কেমন নির্দেশনা হলো বুঝে আসে না।
    Total Reply(0) Reply
  • সাকা চৌধুরী ১৪ মে, ২০২০, ১:১৭ এএম says : 0
    সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করে বিমান চলাচল স্বাভাবিক করা দরকার।
    Total Reply(0) Reply
  • Monir Abdin ১৪ মে, ২০২০, ৩:০১ এএম says : 0
    নিরাপত্তার সহিত সীমিত আকারে চালু করা যায়,
    Total Reply(0) Reply
  • Nisarul ১৪ মে, ২০২০, ৪:০৯ এএম says : 0
    শরীরের স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা ৯৮.৪ ডিগ্রী ।
    Total Reply(0) Reply
  • Nisarul ১৪ মে, ২০২০, ৪:০৯ এএম says : 0
    শরীরের স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা ৯৮.৪ ডিগ্রী ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ