Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৫ লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে বিনা শর্তে মিলবে প্রণোদনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১২:০২ এএম

বর্তমানে দেড় লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সের প্রণোদনায় কোনো ধরনের কাগজপত্র লাগে না। এর আওতা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ১ জুলাই থেকে প্রবাসীদের পাঠানো পাঁচ হাজার মার্কিন ডলার বা পাঁচ লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে বিনা শর্তে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই প্রণোদনার অর্থ প্রদান করা হবে। পাশাপাশি পাঁচ লাখ টাকার ওপরে কাগজপত্র জমা দেয়ার সময় বাড়ানো হয়েছে। এতদিন প্রণোদনা পেতে হলে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রাপক ওঠানোর ১৫ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হতো। এখন তা বাড়িয়ে ২ মাস করা হয়েছে। গতকাল বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।
রেমিট্যান্স প্রবাহ বাড়াতে চলতি ২০১৯-২০ অর্থবছর থেকে দুই শতাংশ হারে প্রণোদনা দিচ্ছে সরকার। প্রবাসীরা বৈধ পথে ১০০ টাকা দেশে রেমিট্যান্স পাঠালে ১০০ টাকার সঙ্গে ২ টাকা যোগ করে ১০২ টাকা তুলতে পারছেন। প্রণোদনার অর্থ পরিশোধের জন্য চলতি অর্থবছরের বাজেটে তিন হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।
জানা গেছে, এতোদিন দেড় লাখ টাকার নিচে পাঠানো অর্থের বিপরীতে রেমিট্যান্সের নগদ প্রণোদনা পাওয়ার জন্য কোনো কাগজপত্র লাগতো না। তবে দেড় লাখ টাকার বেশি রেমিট্যান্সের নগদ প্রণোদনা পাওয়ার জন্য রেমিট্যান্স প্রদানকারী ব্যাংকের শাখায় পাসপোর্টের কপি এবং বিদেশি নিয়োগদাতার দেওয়া নিয়োগপত্রের কপি জমা দিতে হয়। রেমিট্যান্স প্রেরণকারী ব্যক্তি ব্যবসায় নিয়োজিত হলে ব্যবসার লাইসেন্সের দিতে হতো।
আগের সার্কুলারের কিছু পরিবর্তন এনে নতুন আরেকটি সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। তাতে বলা হয়েছে, বর্তমানে সার্বিক অবস্থায় গ্রাহকের সুবিধা বিবেচনা করে রেমিট্যান্সের ওপর প্রতিবারে সর্বোচ্চ পাঁচ হাজার ডলার বা পাঁচ লাখ টাকা পর্যন্ত অর্থ প্রেরণের জন্য কাগজপত্র ছাড়াই প্রণোদনা সুবিধা পাওয়া যাবে। এ সুবিধা ১ জুলাই থেকে কার্যকর হবে।
সার্কুলারের আরও বলা হয়েছে, পাঁচ লাখ টাকার বেশি রেমিট্যান্সের ক্ষেত্রে প্রাপক থেকে কাগজপত্র ১৫ (পনের) কার্যদিবসের মধ্যে দাখিল করার বাধ্যবাধকতা শিথিল করে কাগজপত্রাদি দাখিলের সময়সীমা দুই মাস পর্যন্ত বর্ধিত করা হলো। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা বহাল থাকবে। এছাড়া আগের সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে বলে নতুন সার্কুলারে বলা হয়েছে।
###



 

Show all comments
  • Saiful Islam Saif ১৩ মে, ২০২০, ২:৩৫ এএম says : 0
    ধন্যবাদ শুভ বুদ্ধির উদয় হোক। কাগজ পত্র নিয়ম তুলে ফেলেন দেখবেন কি পরিমান টাকা আসে দেশে।
    Total Reply(0) Reply
  • Abdul Aual Dider ১৩ মে, ২০২০, ২:৩৬ এএম says : 0
    কেন ভাই বিদেশ হতে টাকা আসবে আবার কাগজ লাগবে কেন? বিনা কারনে এত কঠিন নীতিমালার কারনে দেশে টাকা আসে অল্প। আমি নিজেও বেশি করে টাকা পাঠাতে পারি না?
    Total Reply(0) Reply
  • শফিকুল ইসলাম ১৩ মে, ২০২০, ২:৩৬ এএম says : 0
    সময় উপযোগী সিদ্ধান্ত নেয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • Nadim ahmed ১৩ মে, ২০২০, ৭:২১ এএম says : 0
    When you call it Foreign Remittance, this is the leagal money. Then why do we need to submit any legal documents to get the incentives? Banks and Finance Minister should understand this simple equation.
    Total Reply(0) Reply
  • Kazi Mohsen ১৩ মে, ২০২০, ৯:৫২ এএম says : 0
    To the Customs dept.& BD.post offices:-- A personal medical paper came by UPS and Post office dept.received from UPS service in 4th April,until today Post office not delivered my package. What a irresponsible and stupid system we have.Shame!!! Shame!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ