Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঈদের কেনাকাটা জমেনি

বঙ্গবাজার মার্কেট বন্ধ করল পুলিশ দোকান খুলে ক্রেতার জন্য দিনভর অপেক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১২:০২ এএম

রোজার ১৮ দিনেও রাজধানীর বিপণিবিতান, তৈরি পোশাকের মার্কেটগুলো জমেনি। বেচাকেনা খুবই কম। করোনার মধ্যেই সরকারি নির্দেশনা মেনে রাজধানীতে সীমিত পরিসরে গত রোববার থেকে মার্কেট বিপণিবিতানগুলো খুলেছে। বিপণিবিতান খোলার তিনদিন অতিবাহিত হলেও বেচাকেনা জমেনি। পাড়ামহল্লা কেন্দ্রিক ছোট ছোট মার্কেটগুলোতে ক্রেতা দেখা গেলেও বড় মার্কেটগুলোতে দর্শনার্থী এলেও ক্রেতা পাচ্ছেন না দোকানদাররা। ঝুঁকি নিয়ে দোকান খুলেও বেচাকেনায় ছন্দ না থাকায় হতাশ দোকানীরা। গতকাল রাজধানীর গুলিস্তান, পল্টন, যাত্রাবাড়ি, শনির আখড়া, শান্তিনগর, মালিবাগ এলাকা ঘুরে দেখা যায় এমন চিত্র।
এদিকে করোনা সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অনুসরণের বাধ্যবাধকতা মানার মতো পরিস্থিতি না থাকায় গুলিস্তানের বঙ্গবাজার মার্কেট বন্ধ করে দেয়া হয়েছে। একই কারণে রাজধানীর ধানমন্ডির দুটি ফ্যাশন আউটলেট বন্ধ করে দেয় রমনা বিভাগ পুলিশ।

যাত্রাবাড়ির শানির আখড়ায় আয়েশা মোশাররফ মার্কেট ও আর এস টাওয়ারে দেখা গেল ক্রেতারা সাবান দিয়ে হাত ধুয়ে ভেতরে প্রবেশ করছেন। কেউ কেউ কেনাকাটা করছেন। তবে অনেক ক্রেতা পছন্দের পণ্য না পাওয়ায় কিনতে পারছেন না বলে জানান। ব্যবসায়ীরা জানান, সরকারের স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে মার্কেট খুলেছি। কর্মচারীদের গ্রাম থেকে নিয়ে এসেছি। মার্কেট খোলার তিনদিন চললেও বেচাকেনা জমেনি। মার্কেটে দর্শনার্থী এলেও ক্রেতা নেই বললেই চলে।

রাজধানীর কয়েকটি মার্কেটে দেখা যায় প্রবেশ মুখেই হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা রাখা হয়েছে। কোথাও কোথাও সাবান পানি দিয়ে হাত ধ্ুেয় ক্রেতারা ভেতরে প্রবেশ করছেন। নিরাপত্তাকর্মীরা ক্রেতাদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করছেন এমন দৃশ্যও চোখে পড়ে। শুধু তাই নয় অনেক দোকানিই হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রেখেছেন। ক্রেতা আসার সঙ্গে সঙ্গে তাকে হ্যান্ড স্যানিটাইজার দিতে উৎসাহিত করছেন বিক্রেতারা। এছাড়া দোকানগুলোর ভেতরেও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে বার বার বলে সতর্ক করছেন ব্যবসায়ীরা।
তবে নির্মাণ এবং অবস্থানগত কারণে বঙ্গবাজার মার্কেটে সামাজিক দূরত্ব রক্ষা দূরের কথা হাত ধুয়ে ভেতরে যাওয়ার পরিবেশ নেই। মার্কেট চালুর পর পরিস্থিতি বুঝতে পেরে মার্কেট শাটডাউন করে দেয়া হয়েছে। গতকাল বিষয়টি নিশ্চিত করে রমনা বিভাগের এডিসি (পদোন্নতিতে ডিসি) এইচ এম আজিমুল হক বলেন, সরকার শর্ত সাপেক্ষে মার্কেট খোলার নির্দেশনা দিয়েছে। স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খুললে আমাদেও কোনো আপত্তি নেই। কিন্তু গুলিস্তান বঙ্গবাজার কাঁচা মার্কেটে স্বাস্থ্যবিধি মানার মতো পরিস্থিতি নেই। সেখানে সরুপথ। স্বাস্থ্যবিধির আলোকে সেখানে একসঙ্গে দুইজন হাঁটতে হাঁটতে অতিক্রমের অবস্থা নেই। সকালে পরিস্থিতি পর্যবেক্ষণের পর সেটি বন্ধ করে দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ