Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরো ৪ জনের মৃত্যু

করোনা উপসর্গ কোয়ারেন্টিনে ৪৫ হাজার ৩৮৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১২:০২ এএম | আপডেট : ১২:২৩ এএম, ১৩ মে, ২০২০

করোনাভাইরাস উপসর্গে সারাদেশে আরো ৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে সিলেট, বরিশাল, শরীয়তপুর এবং জয়পুরহাটে ১ জন করে। মারা যাওয়ার পর পরীক্ষার জন্য তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে। 

এদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ১৫২ জনকে এবং বর্তমানে আইসোলেশনে রয়েছেন ২ হাজার ৩৬১ জন। ছাড়া পেয়েছেন ৬৭ জন এবং এ পর্যন্ত ছাড়া পেয়েছেন ১ হাজার ২৫৬ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ১ হাজার ৬৬৬ জনকে। এ পর্যন্ত ২ লাখ ২৫ হাজার ৮৪ জনকে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন ৩ হাজার ৬৫ জন এবং এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ১ লাখ ৭৯ হাজার ৬৯৯ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে রয়েছেন ৪৫ হাজার ৩৮৫ জন।
চট্টগ্রাম : চট্টগ্রামে করোনায় আরও চারজনের মৃত্যু হয়েছে। গতকাল সন্ধ্যায় নগরীর ইপিজেড এলাকার বাসিন্দা ওই মহিলা চট্টগ্রামের জেনারেল হাসপাতালে মারা যান। গতকাল বিকেলে জেনারেল হাসপাতালে শিরু আক্তার (৩২) নামে এক রোগী মারা যান। এর আগে গত সোমবার রাতে একই হাসপাতালে এক মহিলার মৃত্যু হয়। কর্ণফুলী এলাকার বাসিন্দা ওই মহিলার করোনার সাথে ক্যানসারও ছিলো। এছাড়া মৃত আরও একজনের নমুনায় করোনা পজেটিভ পাওয়া গেছে। চকবাজারের বাসিন্দা ওই ব্যক্তির বয়স ৬৫ বছর। এ নিয়ে মৃত্যুর সংখ্যা ২২। গতকাল আরও নয় জনসহ হাসপাতাল থেকে এ পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭৯ জন।
এদিকে নতুন করে তিন শিশু, দুই চিকিৎসকসহ আরও ৬৫ জনের সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৩৩৩। অপরদিকে চট্টগ্রামে নতুন ৬৬ জন চিকিৎসক যোগ দিয়েছেন। তারা করোনা চিকিৎসা সেবা দিবেন।
এদিকে, করোনা আক্রান্ত হয়েছেন চট্টগ্রামের সিনিয়র সাংবাদিক মুুক্তিযোদ্ধা নাসিরুদ্দিন চৌধুরীর কন্যা আগ্রাবাদ মা ও শিশু জেনারেল হাসপাতালের ডা. সামিয়া নাজনীন। হাসপাতালে করোনা আক্রান্ত শিশুদের চিকিৎসা দিতে গিয়ে নিজেই সংক্রমণের শিকার হন। তিনি বাসায় আইসোলেশনে আছেন।
বরিশাল : বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে করোনার উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ঢাকা মেট্রোপলিটন পুলিশের এসআই জয়নাল আবেদীন (৫৫) মারা গেছেন। গত সোমবার রাত ৮টা ১০ মিনিটে তার মৃত্যু হয়। তার বাড়ি বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার সটিখোলা গ্রামে। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিওএম) বিভাগে কর্মরত ছিলেন। শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে গত রোববার শের-ই-বাংলা মেডিকেলে ভর্তি হন জয়নাল। এ সময় তাকে করোনা ওয়ার্ডে স্থানান্তর করা হয়। একই সাথে তার করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়।
সিলেট : প্রখ্যাত চিকিৎসক ও ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক পরিচালক ডা. মীর মাহবুবুল আলমের (৭২) করোনা উপসর্গে মৃত্যু হয়েছে। গত সোমবার দিনগত রাত ৩টা ২৫ মিনিটে সিওমেকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।
ডা. মীর মাহবুবুল আলম দীর্ঘদিন ধরেই লিভার সিরোসিস ছাড়াও ডায়াবেটিস ও কিডনি রোগে ভুগছিলেন। এ অবস্থায় গত বুধবার কাশি ও শ্বাসকষ্ট নিয়ে নগরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। অবস্থার অবনতি হলে তাকে নিবিড় পরিচর্যাকেন্দ্রে নেয়া হয়।
কেরানীগঞ্জ (ঢাকা) : গত ২৪ ঘণ্টায় ঢাকার কেরানীগঞ্জে রাজস্ব সার্কেল দক্ষিণ সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সানজিদা পারভিন তিন্নি, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক কমিউনিটি মেডিকেল অফিসার ও সাজেদা হাসপাতালের তিন স্টাফসহ নতুন আরও ২০ জনের করোনা সনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২৭ জন।
শরীয়তপুর : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গতকাল সকালে শরীয়তপুরের নড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তার বয়স ৫০ বছর। তিনি পেশায় রিকশা চালক ছিলেন। গত বুধবার সন্ধ্যায় তিনি জ্বর, ঠান্ডা, গলা-ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে এলে তাকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়। গতকাল সকাল সাড়ে ৭টার দিকে তার মৃত্যু হয়। তিনি নড়িয়া উপজেলার কেদারপুর ইউনিয়নের বাসিন্দা।
নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৪৭ জন করোনা আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। এসময়ের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২৭ ব্যক্তি সুস্থ হয়েছেন। জেলায় এখন পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ৪৩২ (মৃত্যুসহ)। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৫৭ জনের আর সুস্থ হয়েছেন ১৬০ জন।
টাঙ্গাইল : টাঙ্গাইলে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে দেলদুয়ার উপজেলার দেওলীর গ্রামের মা ও ছেলেসহ একই পরিবারের ৩ জন। অপর একজন সদর উপজেলার বাঘিল গ্রামের। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৫৫।
জয়পুরহাট : কয়েকদিন ধরেই জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন যুবক মিজানুর রহমান। ঢাকায় বসবাসরত ওই যুবক তার মাকে নিয়ে রওনা দেন জয়পুরহাটের উদ্দেশে। পথিমধ্যে বাস জয়পুরহাট সদর উপজেলার হিচমী বাজারে পৌঁছালে মৃত্যু হয় মিজানের। এরপরই বাসচালক ও অন্য যাত্রীরা তার লাশ রাস্তার পাশে ফেলে চলে যায়। গতকাল ভোরে এ ঘটনা ঘটে।
হবিগঞ্জ : হবিগঞ্জে করোনা জয় করলেন অরও ১১ নারী-পুরুষ। গতকাল দুপুরে সদর আধুনিক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড থেকে তাদেরকে আনুষ্ঠানিক বিদায় জানানো হয়। এ নিয়ে জেলায় ২২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
পটুয়াখালী : নরসিংদী থেকে ট্রলারে করে পটুয়াখালীর দশমিনায় আসা আলীপুরা ইউনিয়নের পশ্চিম আলীপুরা গ্রামের ৩৩ বছরের এক যুবকের করোনা পজেটিভ সনাক্ত হয়েছে।
মাগুরা : মাগুরায় নতুন করে আরও তিন পুলিশসহ ৪ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। এ নিয়ে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ১৫ জন।
পাঁচবিবি (জয়পুরহাট) : জয়পুরহাটের পাঁচবিবিতে নতুন করে আরো দুই নারীসহ ৫ জনের করোনা পজেটিভ সনাক্ত হয়েছে। করোনা সনাক্তরা ঢাকা, নারায়ণগঞ্জ ও ভারতের গয়া-কাশী থেকে বাড়িতে ফিরে সবাই হোম কোয়ারেন্টিনে ছিলেন।
রাজাপুর (ঝালকাঠি) : লকডাউন খুলে দেয়া হলো রাজাপুর সদরের আদর্শপাড়ার ৫০টি পরিবার। এলাকার করোনা রোগী এক নার্সের শরীরে ভাইরাসের সংক্রমণ না পাওয়ায় গতকাল দুপুরে লকডাউন খুলে দেয়া হল।
গফরগাঁও (ময়মনসিংহ) : গফরগাঁও উপজেলায় নতুন করে আরও ৩ জন করোনা পজেটিভ সনাক্ত হয়েছেন। উপজেলায় এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ২৬।



 

Show all comments
  • শওকত আকবর ১৩ মে, ২০২০, ৯:১৪ এএম says : 0
    ইনকিলাব,আমি একজন নিয়মিত পাঠক।করোনাভাইরাস সংক্রান্ত সংবাদ বুলেটিন এর জন্য সর্বদাই উম্মুখ থাকি।যথাসময় প্রকাশ করার জোড় দাবী জানাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ