Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস প্রতিরোধে সরকারের উদ্যোগ প্রশ্নবিদ্ধ -আ স ম আবদুর রব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ৪:৩৭ পিএম

করোনাভাইরাস প্রতিরোধে সরকারের উদ্যোগ-পরিকল্পনা সব কিছুই এখন প্রশ্নবিদ্ধ বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব। মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন। একই সাথে তিনি গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাস সনাক্তকরণ কিট নিয়ে সরকারের টালবাহানার তীব্র প্রতিবাদ জানান।
আ স ম রব বলেন, করোনাভাইরাসের মহামারী বাংলাদেশসহ বিশ্বব্যাপী চলছে। কিন্তু সে মহামারী প্রতিরোধে সরকারের উদ্যোগ, পরিকল্পনা, কার্যকারিতাসহ সবকিছুই এখন প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। করোনাভাইরাস সনাক্তকরণ কিট নিয়ে গণস্বাস্থ্যের সঙ্গে শুরু থেকেই যে আচরণ করা হচ্ছে তা থেকে কোনক্রমেই করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের কোন সদিচ্ছা প্রকাশ পায়না। সারা বিশ্ব যখন কিট উদ্ভাবন ও কার্যকারিতা নিয়ে দ্রুত অনুমোদন দিচ্ছে তখন বাংলাদেশে আমলাতান্ত্রিক জটিলতায় কিট উদ্ভাবন স্তব্ধ করার প্রয়াস পরিলক্ষিত হচ্ছে যা খুবই দুঃখজনক। বিশ্বের বহুদেশের আবার সংক্রমণ শুরু হয়েছে। উহানের বাইরেও নতুন সংক্রমণ ধরা পড়েছে। এই ভয়াবহতা আমাদের সরকার বিবেচনায় নিচ্ছে না।
অন্যদিকে করোনো পরিস্থিতির পর্যাপ্ত তথ্য পরিসংখ্যান ও বিশ্লেষণ পাওয়া যাচ্ছে না। জনগোষ্ঠীর কোন অংশের মাঝে সংক্রমণ বাড়ছে, পেশা ও সামাজিক অবস্থানভেদে মৃত্যুর চিত্র কিরূপ হচ্ছে, আক্রান্তদের মধ্যে রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠছে কিনা সামাজিক দূরত্ব বজায় রাখা- নারাখা ও রোগসংক্রমন ও মৃত্যু হারের উপর এর প্রভাব নিয়ে বড় ধরনের কোনো বিশ্লেষণ বা পরিস্থিতির ব্যাখ্যা পাওয়া যাচ্ছে না। এই অবস্থার দ্রুত অবসান হওয়া উচিত।
আসম রব অতি দ্রুত গণস্বাস্থ্যের কিট এর কার্যকারীতা পরীক্ষা সম্পন্ন করা এবং করোনা প্রতিরোধে গৃহীত কার্যক্রমের সঠিক তথ্য দেশবাসীকে জানানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।



 

Show all comments
  • Miah Adel ১২ মে, ২০২০, ৫:১০ পিএম says : 0
    Indeed, Allah orders justice and good conduct and giving to relatives and forbids immorality and bad conduct and oppression. He admonishes you that perhaps you will be reminded. (16:90)
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১২ মে, ২০২০, ১০:২১ পিএম says : 0
    .......................আল্লাহ্ আমাকে সহ সবাইকে অযথা বিষয় নিয়ে আলোচনা বা সমালোচনা করা থেকে বিরত রাখুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ