Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্রেতার দেখা নেই

ঈদ মার্কেটের দ্বিতীয় দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

সরকারি নির্দেশনা অনুযায়ী রাজধানীতে সীমিত পরিসরে বিপণিবিতানগুলো খুললেও ক্রেতা সঙ্কটে পড়েছেন ব্যবসায়ীরা। সকাল থেকে দোকান খুলে বসে থাকলেও বিকেল পর্যন্ত অনেকে কিছুই বিক্রি করতে পারছেন না। ক্রেতার দেখা নেই বললেই চলে। যে দু’চারজন আসছেন তারা কাপড় উল্টেপাল্টে দেখে চলে যাচ্ছেন। গতকাল সোমবার রাজধানীর কয়েকটি মার্কেট ঘুরে এ চিত্র দেখা গেছে।
ব্যবসায়ীরা জানান, সরকারের স্বাস্থ্যবিধি মেনে অল্প পরিসরে গত রোববার থেকে মার্কেট খুলেছি। তবে দুইদিন চললেও মার্কেটে ক্রেতা নেই বললেই চলে। অনেক দোকানদার এখন পর্যন্ত বিক্রি করতে পারেননি। যাও দুই চারজন ক্রেতা মার্কেটে ঢুকছেন দেখে শুনে চলে যাচ্ছেন, কিনছেন না। জানি না শেষ দিন পর্যন্ত দোকান খোলা রাখব কি না সেটিই চিন্তার বিষয়। তাছাড়া দোকানের সেলসম্যানদের নিয়ে আসায় তাদের বেতন-বোনাস দিতে হবে।
এলিফ্যান্ট রোডের এক ব্যবসায়ী বলেন, সরকারের স্বাস্থ্যবিধি মেনে সকাল থেকে শোরুম খুলে বসে আছি ক্রেতার দেখা নেই। আমরা কিভাবে কর্মচারীদের বেতন দেব সে হিসেবে মিলাতে পারছি না। প্রতিবছর ১০-১২ জন কর্মচারী কাজ করলেও এবছর পাঁচজন কাজ করছে। তাতেও তাদের বেতন ও দোকান ভাড়া শেষ পর্যন্ত উঠবে কিনা চিন্তায় আছি। দোকান খুলে নতুন করে ঝামেলায় পড়েছি।
এদিকে সরকার অনুমতি দিলেও শপিংমল ও মার্কেট থেকে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কায় বসুন্ধরা সিটি শপিংমল, বায়তুল মোকাররম মসজিদ, গুলিস্তানের দোকানগুলোসহ সারাদেশে প্রায় ৯৫ শতাংশ শপিংমলও বন্ধ রয়েছে। আগেই ঘোষণা দিয়ে সারাদেশের জুয়েলারি দোকান বন্ধ রাখা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ঈদের বাজার করার জন্য শপিংমলে ভিড় বাড়বে। আর এই ভিড় থেকেই বিপুলসংখ্যক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে।
জানতে চাইলে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, ক্রেতা নিয়ে আগেই আমাদের শঙ্কা ছিল। সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মানলে দোকান তাৎক্ষণিক বন্ধ করে দেয়া হবে। সরকারি নির্দেশনা মেনেই সীমিত আকারে দোকানপাট ও শপিংমল খোলার ব্যবস্থা করা হয়েছে। যেসব ক্রেতা শপিং করতে এসেছেন তারা মাস্ক পরে স্বাস্থ্যবিধি অনুসরণ করেই কেনাকাটা করছেন। মার্কেটগুলোতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে। পাশাপাশি আমরা সামাজিক গুরুত্ব বজায় রাখার চেষ্টা করছি।



 

Show all comments
  • Sahadat hussain ১২ মে, ২০২০, ২:১৮ এএম says : 0
    য ভাবে বলেন দোকান ভাড়া, আর লোকজনের বেতন উঠাতেই পারবোনা, সারা বছরতো মানুষের গলা কাটছো, অনেক কামাইছো, এবার একটু সবুর করো, মানুষকে বাচতে দাও, আর পারলে কিছু এান দাও।।।
    Total Reply(0) Reply
  • মু. মাজহার ১২ মে, ২০২০, ৫:৫৫ এএম says : 0
    মার্কেট খুলার কথা শুনে কাস্টমার না দেখেই সেলস্ম্যান চাকরী দিয়ে দিছে। এমন লোভী দোকানদার করোনাও তাদের ধরে রাখতে পারে না। এত বছর ঈদের সময় যে 10/15 গুন লাভ করেছে সেখান থেকেই বেতন দিতে পারবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ