Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈশ্বরগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনে আগ্রহ বাড়ছে কৃষকের

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ৫:৫৫ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কৃষকের মাঝে কম্বাইন্ড হারভেস্টার মেশিন জনপ্রিয় হয়ে উঠছে । শ্রমিক সংকট ও মজুরি বৃদ্ধিতে ধানের উৎপাদন খরচ বেড়ে যাওয়ার বিপরীতে এ মেশিনকে এক সহজ সমাধান হিসেবেই দেখছেন কৃষকরা। অনেকটা ট্রাক্টরের মত দেখতে এ মেশিন দিয়ে একই সাথে ধান কাটা, মাড়াই ও বস্তায় ভরা যায় স্বয়ংক্রিয়ভাবে। ওই মেশিনে ধান মাড়াই দেখতে পৌরসভার নয়শিমুল গ্রামে কৃষক ফরিদ মিয়ার জমির পাকা ধান কাটার সময় পর্যবেক্ষণ করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার সাধন কুমার গুহ মজুমদার, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সানোয়ার রাসেল, সদর ইউনিয়নের চেয়ারম্যান আবু হানিফা ও ঈশ্বরগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আতাউর রহমান।
উপজেলা কৃষি অফিসার সাধন কুমার গুহ মজুমদার বলেন, এই মেশিন কৃষকের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।
একটা মেশিন দিনে ১২০ থেকে ১৫০ জন শ্রমিকের কাজ করে। কৃষকদের জন্য অনেক সাশ্রয়ী। কৃষকরা ৪ থেকে ৫ হাজার টাকায় এক একর জায়গার ধান কাটতে পারছে। এ মেশিনে গরুর খাবার হিসেবে ব্যবহার করা খড়টাও নষ্ট হয় না।
উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন বলেন, কৃষিবান্ধব সরকার কৃষি যন্ত্রপাতি ক্রয়ে ৫০% ভর্তুকী দেওয়ায় কম্বাইন্ড হার্ভেস্টারের মতো আধুনিক এবং দামী যন্ত্র কৃষকের পক্ষে কেনা সম্ভব হয়েছে। এ যন্ত্র ব্যবহারের ফলে কৃষকের মূল্যবান সময় ও ফসল ঘরে তোলার খরচ কমে যাবে। এবছর উপজেলায় ৪টি কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ করা হয়েছে। ইতোমধ্যে মাঠে এর ব্যবহারও শুরু হয়েছে।



 

Show all comments
  • Abdur Rafi ১২ মে, ২০২০, ১২:২০ এএম says : 0
    কৃষি উন্নত আধুনিক হলে সরকার আমদানি করে ট্যাক্স পাবে কোথা থেকে সরকার তাই কৃষিকে ভাল চোখে দেখে না। বাংলার ইতিহাস ভুলে যায় বার বার। প্রতিটা গ্রামে নাম মাত্রমূলে ডাউন পেমেন্টে এই ধরনে যন্ত্র দেয়া উচিত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ