Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ফুলপুরে দোকানপাটে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব না মেনেই চলছে বেচাকেনা

ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ৪:১৪ পিএম

ময়মনসিংহের ফুলপুরে চারদিকে মানুষ আর মানুষ। লকডাউন শিথিল করে রবিবার থেকে সরকারি নির্দেশনা মতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব নিশ্চিতের শর্তে মার্কেট ও দোকানপাট খুলে দেওয়া হলেও এর আগে থেকেই ফুলপুরে বেশকিছু দোকানপাট খোলা ছিল। সেগুলো চোর-পুলিশ খেলার মত। তবে এখন সরকারি নির্দেশনায় খোলার ফলে মার্কেট ও দোকানপাটগুলো এক একটি জনসমাবেশস্থলে পরিণত হয়েছে। তবে মার্কেট ও দোকানে বেচা-কেনায় মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব। গায়ে গা ঘেষে চলাচল ও বেচা-কেনা চলছে। মার্কেট ও দোকানে বিধিনিষেধের তোয়াক্কা করছেন না ক্রেতা-বিক্রেতারা।
প্রশাসন থেকে মার্কেট ও দোকানের সামনে হাত ধোয়ার ব্যবস্থা এবং জীবাণুনাশক স্প্রে করা, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ স্বাস্থ্যবিধি অনুসরণে কঠোর নির্দেশনা দেয়া সত্ত্বেও কোনো নিয়মের তোয়াক্কা করছেনা ফুলপুরের ব্যবসায়ীরা। ফুলপুর বাসষ্ট্যান্ডে বেশ কয়েকটি মার্কেট, আমুয়াকান্দা বাজার, ভাইটকান্দি বাজার, বালিয়া বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে দোকানগুলোতে এসব মানা হচ্ছে না। দোকানে বেচা-কেনায় সকল বিক্রেতাকে হ্যান্ড গ্লাবস, মাস্ক ও হেড ক্যাপ ব্যবহারের নির্দেশনা থাকলেও তা মানা হচ্ছে না। দোকানে বেচা-কেনায় স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব না মানায় করোনা ঝুকিতে রয়েছে মার্কেটগুলোতে আসা ক্রেতা ও বিক্রেতা এবং তাদের পুরো পরিবার। তাই ফুলপুরে দোকানপাট ও মার্কেটে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব নিশ্চিতে প্রশাসনের কঠোর হওয়া এখন সময়ের দাবি বলে সচেতন মহল মনে করেন।
ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম রবিবার সকালে ফুলপুরের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দকে ডেকে এনে তাদের সাথে মতবিনিময় করেন এবং স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব নিশ্চিত করে দোকানে বেচা-কেনা করতে বলেন। কে শুনে কার কথা। ব্যবসায়ীরা যেমন চাচ্ছে তেমনি হচ্ছে। তাদের ইচ্ছে মত স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব নিশ্চিত না করেই চলছে বেচা-কেনা।
ফুলপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাইফুল ইসলাম বলেন, ফুলপুরে ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব যথাযথভাবে অনুসরণ করে সকাল ০৯টা থেকে বিকাল ০৪ টা পর্যন্ত দোকান খোলা রাখতে বলা হয়েছে। তবে মার্কেট ও দোকানের সামনে হাত ধোয়ার ব্যবস্থা, জীবাণুনাশক স্প্রে করা ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ স্বাস্থ্যবিধি অনুসরণে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। কেউ যদি নির্দেশনা অমান্য করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ