Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নমুনা সংগ্রহ-পরীক্ষা নিয়ে জটিলতা : বিপাকে রোগীরা

ঢাকাসহ সারাদেশে ১০০ বুথ স্থাপন করছে ব্র্যাক ষ প্রতিদিন ১০ হাজার নুমনা পরীক্ষা করা হবে : স্বাস্থ্য মহাপরিচালক

হাসান সোহেল | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১২:০২ এএম

দেশে করোনা রোগী শনাক্তে নমুনা সংগ্রহ ও পরীক্ষা নিয়ে জটিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সময়মতো পরীক্ষা করাতে না পেরে ও ফল পেতে বিলম্ব হওয়ায় রোগী ও স্বজনদের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা বাড়ছে। নমুনার অভাবে ল্যাবরেটরিগুলোর পূর্ণ সক্ষমতা কাজে লাগানো যাচ্ছে না। রাজধানীতে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হলেও ঢাকার বাইরে পরীক্ষার হার খুবই কম। এমন পরিস্থিতিতে রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআর এ মাসের শুরুতেই পরীক্ষার দায়িত্ব নিজেদের কাছে রাখতে অপারগতা প্রকাশ করে। যা এই সংকট আরও ঘনীভূত করে। যদিও আইইডিসিআর’র ওই সিদ্ধান্তের পরও অনেকটা ঘুরে দাড়িয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সারাদেশে আগের চেয়ে বেড়েছে নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যা। এদিকে নমুনা সংগ্রহে সরকারের পাশে থাকতে এগিয়ে এসেছে উন্নয়ন সহযোগী সংস্থা ব্র্যাক। নমুনা সংগ্রহের বুথ স্থাপন করে এ কাজ আরও সহজ করতে চায় প্রতিষ্ঠানটি। কিন্তু তারাও চলছে ধীরে চলো নীতিতে। ফলে দুর্ভোগে পড়েছেন সাধারণ রোগীরা। স্বাস্থ্য অধিদফতরের এক কর্মকর্তা জানান, হঠাৎ করে এবং কোনো ধরনের পূর্ব প্রস্তুতি ছাড়াই আইইডিসিআর’র এমন সিদ্ধান্তে বেশ বিপাকে পড়ে স্বাস্থ্য অধিদফতর। আইইডিসিআর নমুনা সংগ্রহ বন্ধ করে দেয়। মাঠে তাদের যে ১৭টি মোবাইল টিম ছিল, তাদেরও তুলে নেয়। এমনকি সে সময় তাদের কাছে যে দেড় হাজারের মতো নমুনা ছিল, তারা ল্যাবরেটরি সংক্রমণমুক্ত করতে জমে থাকা নমুনার পরীক্ষা বন্ধ রাখে। পাশাপাশি আইইডিসিআর’র নমুনা সংগ্রহ ও পরীক্ষা করবে না বলেও জানায়।

আইইডিসিআর’র এমন সিদ্ধান্তের পর প্রথমে কিছুটা বিপাকে পড়লেও পরে অনেকটাই সামাল দিতে সক্ষম হয় স্বাস্থ্য অধিদপ্তর। তবে এখনও কিছুটা সমন্বয়হীণতার মধ্যে আছে। বিশেষ করে নমুনা সংগ্রহে যেসব বুথ স্থাপন করার ঘোষণা দিয়েছিল অধিদফতর, তার খুব কমসংখ্যকই এ পর্যন্ত স্থাপন করা হয়েছে। তাও সেগুলো পরীক্ষামূলক বলে জানিয়েছে বুথ স্থাপনের দায়িত্বরত বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাক। তারা সারাদেশে ১০০ বুথ স্থাপন করবে। তবে ঠিক কবে নাগাদ সে কাজ সম্পন্ন হবে, তা এখনো নিশ্চিত নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদফতরের একজন পরিচালক বলেন, ব্র্যাক ডিএফআইডিতে প্রয়োজনীয় অর্থ চেয়ে যে প্রপোজাল পাঠিয়েছে, সেখানে নমুনা সংগ্রহের সব ধরনের লজিষ্টিক সাপোর্ট নিশ্চিত করার বিষয়ে উল্লে­খ রয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে ব্রাকের হাতে কোন টেকনোলজিষ্ট নেই, এমনকি কোন কারিগরি সরঞ্জামও নেই। তারা যে টেকনোলজিষ্টের হিসাব দেখিয়েছে সেই কর্মীরা স্বাস্থ্য অধিদফতরের মাইক্রোবিয়াল ডিজিস কন্ট্রোল প্রোগ্রামে কর্মরত। অর্থাৎ কোন প্রশিক্ষিত জনবল ও উপকরণ ছাড়া ব্র্যাকের পক্ষে এ ধরনের টেকনিক্যাল কাজ করা অসম্ভব।

আইইডিসিআর’র নমুনা সংগ্রহে অপারগতা এবং ব্র্যাকের ধীররগতির কারণে নমুনা সংগ্রহ প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টি হয়েছে বলে মন্তব্য করেছেন ন্যাশলাল ইনস্টিটিউট অব ল্যাবরেটেরি মেডিসিন এন্ড রেফারেল সেন্টার এর পরিচালক প্রফেসর ডা. এ কে এম শামছুজ্জামান। তিনি বলেন, যথা সময়ে বুথ স্থাপন এবং নমুনা পরীক্ষা শুরু না হওয়ায় ভোগান্তিতে পড়েছে সাধারণ রোগীরা।

কবে ব্র্যাক ১০০টি বুথ স্থাপন করে নমুনা সংগ্রহ শুরু করবে, জানতে চাইলে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক মোরশেদা চৌধুরী বলেন, এই বিষয়টি স্বাস্থ্য অধিদফতরের ওপর নির্ভর করছে। স্বাস্থ্য অধিদফতর থেকে এখনো আনুষ্ঠানিকভাবে আমাদের নির্দেশনা দেয়া হয়নি। বুথ স্থাপন করতে কতদিন সময় লাগবে জানতে চাইলে তিনি বলেন, এ পর্যন্ত ৬৫টি বুথ তৈরি আছে। যারমধ্যে ইতিমধ্যে ঢাকা, নারায়নগঞ্জ এবং গাজীপুরে ২৬টি বুথ স্থাপন করা হয়েছে। যারমধ্যে ১০টি চালু হয়েছে। এছাড়া এসব বুথে নমুনা সংগ্রহে কাজ করতে ইতিমধ্যে ৪৮ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। অনিুষাাঙ্গিক সরঞ্জাম অধিদফতরকেই দিতে হবে। ডিএফআইডি থেকে যে বিপুল পরিমান অর্থ পেয়েছেন সেগুলো কিভবে ব্যয় করা হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, নমুনা সংগ্রহের জন্য এখনো কোন অর্থ পাইনি, তবে একটি প্রপোজাল দেয়া হয়েছে। এছাড়া আগে যে ১০ মিলিয়ন ২৮ হাজার ৪৯১ ইউরো তারা পেয়েছেন, সেটি জনসাধারণকে কোভিড সম্পর্কে সচেতন করতে ব্যয় হয়েছে বলে জানান তিনি।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বলেন, নমুনা সংগ্রহে বুথ স্থাপন এবং প্রতিদিন ১০ হাজার নমুনা পরীক্ষার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ঢাকাসহ সারা দেশে বুথ বসানো হচ্ছে। সেখানে লোকজনকে এসে নমুনা দিতে হবে। তবে বুথ স্থাপনের কাজটি বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাকের তত্ত্ববধানে চলছে। আশাকরি তারা দ্রুত একাজ সম্পন্ন করবে।



 

Show all comments
  • Ariful Islam ১১ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    নমুনা কোথায় সংগ্রহ করা হচ্ছে জানাবেন কি।
    Total Reply(0) Reply
  • Shafiqul Islam ১১ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    ব্রাক বা যেকোন এনজিও করুক না কেনো,প্রথমে লাগবে প্রশিক্ষিত মেডিকেল টেকনোলজিস্ট। এসব ভুত পেতনি দিয়ে কোন কাজ হবে না।এখনও অল্প সময় আছে,খুবই তাড়াতাড়ি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দিয়ে চেষ্টা করুন- নয়লে এ মহামারী থেকে বের হয়ে বা মানুষের জীবন বাঁচাতে পারবেন না।
    Total Reply(0) Reply
  • Monimul Islam Monim ১১ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    ব্র্যাকের এটা টাকা কামানোর ধান্দা।
    Total Reply(0) Reply
  • Yameen Khan ১১ মে, ২০২০, ১:৩১ এএম says : 0
    করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করলেও এই থেকে চাইলে আমরা খুব সহজেই রক্ষা পেতে পারি।এক শ্রেণির মানুষ করোনা নিয়ে দেশে গুজব রটাচ্ছে।আমাদের দেশে প্রতিদিনই অনেক মানুষ স্বাভাবিক ভাবে মারা যাচ্ছে।অথচ এখন সেই স্বাভাবিক মৃত্যু গুলোকে অনেকে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ার গুজব রটাচ্ছে।
    Total Reply(0) Reply
  • সায়মন মোস্তাফা ১১ মে, ২০২০, ১:৩১ এএম says : 0
    দেশের এই খারাপ পরিস্তিতিতে আপনাদের উচিত মানুষের পাশে দাঁড়ানো ।দেশের মানুষকে আতঙ্কিত না করে তাদের সর্তক অ সচেতন থাকতে বলা উচিত আপনাদের।
    Total Reply(0) Reply
  • Imran Hasan Shovon ১১ মে, ২০২০, ১:৩১ এএম says : 0
    করোনা ভাইরাস সচেতনা ও সর্তকতা অবলম্বনে সুরক্ষা নিশ্চিতে সরকার কঠোর ভাবে কাজ করে যাচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ