Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরো ৫ জনের মৃত্যু

করোনা উপসর্গ কোয়ারেন্টিনে ৩৬ হাজার ৪২২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাস উপসর্গে সারাদেশে আরো ৫ জনের মৃত্যু হয়েছে। খুলনা, মেহেরপুর, চাঁদপুর, নরসিংদী এবং নড়াইলে ১ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। মারা যাওয়ার পর পরীক্ষার জন্য তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে।
এদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ১৬৯ জনকে এবং বর্তমানে আইসোলেশনে রয়েছেন ২ হাজার ১১৫ জন। ছাড়া পেয়েছেন ৭১ জন এবং এ পর্যন্ত ছাড়া পেয়েছেন ১ হাজার ১১৪ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ২ হাজার ২১৮ জনকে। এ পর্যন্ত ২ লাখ ১০ হাজার ৬২৩ জনকে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন ২ হাজার ৯৭৯ জন এবং এ পর্যন্ত মোট ছাড় পেয়েছেন ১ লাখ ৭৪ হাজার ২০১ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে রয়েছেন ৩৬ হাজার ৪২২ জন।

চট্টগ্রাম : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আরও ৪৭ জন আক্রান্ত হয়েছেন। এ সংখ্যা আড়াইশ’ ছাড়িয়েছে। এ পর্যন্ত মারা গেছেন ১৮ জন। আর গতকাল তিনজনসহ সুস্থ হয়েছেন ৬৮ জন। অপরদিকে সুস্থতার হার বাড়ছে। দুটি হাসপাতালের করোনা ইউনিট থেকে গত দুইদিনে ছাড়া পান ১৬ জন।
এদিকে করোনা টেস্টে শৃঙ্খলা আসেনি। এখনও রিপোর্ট পেতে এক সপ্তাহের বেশি সময় পার হচ্ছে যাচ্ছে। এতে সংক্রমণ এবং উপসর্গ নিয়ে মৃত্যু বাড়ছে। করোনা টেস্ট ল্যাবের সংখ্যা বাড়িয়ে তিনটি হলেও লোকবল এবং সরঞ্জামের স্বল্পতায় রিপোর্ট পেতে দেরি হচ্ছে।
বরিশাল : দক্ষিণাঞ্চলে আরো ৫ জনের দেহে করোনাভাইরাস সনাক্ত হয়েছে। এর মধ্যে দিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১৫৬ জনে উন্নীত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে উজিরপুরের মশাংয়ের এক মহিলা, বরগুনা ও পিরোজপুরের মঠবাড়িয়ার ৪ জন।
এ পর্যন্ত বরিশালে ৫০, বরগুনাতে ৩৮, পটুয়াখালীতে ৩০, পিরোজপুরে ১৯, ঝালকাঠিতে ১৪ ও ভোলাতে ৫ জন সনাক্ত হয়েছেন। এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৩ জন। মোট সুস্থ হয়েছেন ৭৭ জন।

খুলনা : খুলনায় করোনার উপসর্গ নিয়ে খাদিজা (৬৫) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। গতকাল ভোরে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা সাসপেক্টটেড আইসোলেশন ওয়ার্ডে তিনি মারা গেছেন। ওই ওয়ার্ডের ফোকাল পার্সন ডা. শৈলেন্দ্রনাশ বিশ্বাস জানান, কিডনি, ডায়বেটিসসহ নানা সমস্যা নিয়ে গত শনিবার রাত ৯টার দিকে ভর্তি করা হয় খাদিজাকে। গতকাল ভোরে তিনি মারা যান।
মেহেরপুর : ঠান্ডা, জ্বর ও কাশি নিয়ে অমিত হাসান (১৮) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। অমিত হাসান গাংনী উপজেলার আযান গ্রামের হাফিজুল ইসলামের ছেলে। গতকাল ভোররাতের দিকে তার নিজ বাড়িতে মারা যান তিনি। এদিকে যুবকের মৃত্যুর পর করোনা সন্দেহে তার নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ।
টাঙ্গাইল : টাঙ্গাইলে গত ২৪ ঘণ্টায় নতুন করে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে মধুপুরের একজন, ধনবাড়ীর একজন ও কালিহাতীর একজন। এ নিয়ে জেলায় ডাক্তার, পুলিশসহ ৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

চাঁদপুর : চাঁদপুরের কচুয়ায় কাদলা ইউনিয়নের কাপিলাবাড়ি গ্রামে করোনা উপসর্গ নিয়ে আব্দুর রব (৫৫) নামে এক পল্লী চিকিৎসকের মৃত্যু হয়েছে। গত শনিবার রাত ৯টার দিকে তিনি মারা যান। করোনা উপসর্গ নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি চট্টগ্রাম থেকে বাড়িতে আসেন। বাড়িতে আসার পর থেকে তিনি জ্বর, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন।
নড়াইল : করোনা উপসর্গ নিয়ে ঢাকা থেকে নড়াইলের কালিয়া উপজেলার বড়দিয়া গ্রামের বাড়িতে ফেরার দু’দিন পর বিশ্বজিৎ রায় চৌধুরী (৫০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গত শনিবার গভীর রাতে তিনি মারা যান। পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে।
মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে তিন দিন পর ২ জনের নমুনা পরীক্ষার ফলাফলে পজেটিভ এসেছে। আক্রান্তরা হলেন- টংগীবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের এক মহিলা ডাক্তার এবং এক স্বাস্থ্যকর্মী। তাদের বাড়ি লকডাউন করা হয়েছে। জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২৪৫।

চাঁদপুর : চাঁদপুরে আরো ১ জনের নমুনা টেস্টের রিপোর্ট পজেটিভ এসেছে। যদিও এর পূর্বেও তিনি করোনায় আক্রান্ত ছিলেন। এছাড়া লক্ষীপুর থেকে করোনায় আক্রান্ত এক রোগী ফরিদগঞ্জে এসে সেখানে চিকিৎসাধীন। সে কারণে চাঁদপুরে এখন করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৮। এর মধ্যে মৃতের সংখ্যা ৪ আর সুস্থ হয়েছেন ১২।
নরসিংদী : নরসিংদীতে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে নিখিল (৫০) নামে একজন মারা গেছেন। স¤প্রতি তার করোনা উপসর্গ দেখা দিলে গত শুক্রবার তার নমুনা সংগ্রহ করা হয়। শনিবার রাতে পাওয়া করোনা ফলাফলে তার করোনা পজেটিভ আসে। তিনি শুক্রবার রাতে মারা যান। মৃত নিখিল শহরের বৌয়াকুড় এলাকার বাসিন্দা।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জে ৬ জন করোনামুক্ত হয়ে বাড়ি ফিরলেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ ওই ৬ জনকে করোনা মুক্তির ছাড়পত্র প্রদান করেন।
উপজেলায় নতুন করে আরো ১১ জনের করোনা সনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫১।
কমলগঞ্জ (মৌলভীবাজার) : মৌলভীবাজারের কমলগঞ্জে নতুন করে কোন উপসর্গ ছাড়াই আরও তিনজনের শরীরে করোনাভাইরাস সনাক্ত হয়েছে। ফলাফল পাওয়ার পর রাতেই আক্রান্তদের বাড়ি লকডাউন ও তাদেরকে নিজ নিজ বাড়িতে আলাদা কক্ষে আইসোলেশনে রেখে চিকিৎসা প্রদান করা হয়।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বসুরহাট পৌরসভায় গতকাল আবদুল মান্নান (৫৫) নামে এক ব্যাংকারের করোনা সনাক্ত হয়েছে। তাকে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে রাখা হয়েছে।

মঠবাড়িয়া (পিরোজপুর) : পিরোজপুরের মঠবাড়িয়ায় একই পরিবারের ২ বোনসহ ৩ জনের করোনা সনাক্ত হয়েছে। ৩ জনই ঢাকায় প্রাইভেট বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী এবং বৃহস্পতিবার তারা ঢাকা থেকে এসেছে।
নাঙ্গলকোট (কুমিল্লা) : নাঙ্গলকোট উপজেলার বক্সগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক আখতারুজ্জামান মজুমদার (৯০) করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ভোর ৫টায় ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মৃত্যুবরণ করেন। তার ছেলে মাঈন উদ্দিন মজুমদারও করোনা আক্রান্ত হয়ে ওই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

গফরগাঁও (ময়মনসিংহ) : গফরগাঁও উপজেলায় নতুন করে আরও ৫ জন করোনা পজেটিভ সনাক্ত হয়েছেন। উপজেলায় এ পর্যন্ত আক্রান্ত রোগীর সংখ্যা ২৩।
নওগাঁ : নওগাঁয় আরও এক ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বদলগাছি উপজেলার আক্রান্ত এই ব্যক্তি ঢাকায় সব্জি ব্যবসা করতেন। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৬২।
নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। এ সময়ের মধ্যে জেলায় ২ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৫ জন সুস্থ হয়েছেন।



 

Show all comments
  • শওকত আকবর ১১ মে, ২০২০, ১০:১৭ এএম says : 0
    প্রাতি দিনই আক্রান্তের সংখ্যা বাড়ছেই।কমতির কোন সু-খবর নেই।কারখানা খুলছে,দোকানপাট খুলছে।আক্রান্তও পাল্লা দিয়ে বাড়ছে।মানুষ হুমরি খেয়ে পড়ছে দোকান পাটে।সামাজিক দুরাত্ব আর স্বাস্থবিধি শুধু কথার কথা।এর তোয়াক্কা কে করে।আমি কি মরন কে ডরি......।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ