Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরো ১১ জনের মৃত্যু

করোনা উপসর্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে সারাদেশে আরো ১১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে সিলেটে ৩, নেত্রকোনায় ২ ও ঢাকার কেরানীগঞ্জ, নোয়াখালী, মৌলভীবাজার, লালমনিরহাট, গাজীপুর এবং ঝালকাঠিতে ১ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। মারা যাওয়ার পর পরীক্ষার জন্য তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ১৯৬ জনকে এবং বর্তমানে আইসোলেশনে রয়েছেন দুই হাজার ১৭ জন। ছাড়া পেয়েছেন ৫৩ জন এবং এ পর্যন্ত ছাড়া পেয়েছেন এক হাজার ৪৩ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ১ হাজার ৭৫৫ জনকে। এ পর্যন্ত ২ লাখ ৮ হাজার ৪০৫ জনকে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার ৭১৮ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৩৮ হাজার ১৮৩ জন।

বরিশাল : দক্ষিণাঞ্চলে আরো ৭ জনের দেহে করোনাভাইরাস সনাক্ত হয়েছে। এর মধ্যে দিয়ে রোগীর সংখ্যা দেড়শ’ অতিক্রম করল। গতকাল দুপুরের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় পিরোজপুরে ৬ জন ও বরগুনাতে আরো ১ জন সনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে দুজন নারী ও ৫ জন পুরুষ। তবে এসময়ে দক্ষিণাঞ্চলের কোন হাসপাতালেই নতুন করে কোন কোভিড-১৯ আক্রান্ত রোগী ভর্তি হয়নি।
এ পর্যন্ত দক্ষিণাঞ্চলের বিভিন্ন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে মোট ২৬৪ জন ভর্তি হলেও ছাড়পত্র পেয়েছেন ১৬৯ জন। আর কোভিড-১৯ সনাক্ত ১৫১ রোগীর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭১ জন। তবে আক্রান্ত ৭৪ জন রোগী ইতোমধ্যে সুস্থ্য হয়েছেন।

নোয়াখালী : নোয়াখালীর হাতিয়ায় করোনা উপসর্গ নিয়ে কলি (২৫) নামে এক নার্সের মৃত্যু হয়েছে। গত শুক্রবার পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে তার নিজ বাড়িতে ঘুমের ঘোরে মারা যান কলি। পরিবার জানিয়েছে, তিনি বেশ কিছুদিন ধরে সর্দি জ্বরে ভুগছিলেন।
কেরানীগঞ্জ (ঢাকা) : ঢাকার কেরানীগঞ্জের জিনজিরার বারঘরটোলা এলাকায় জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। তার বয়স আনুমানিক ৩৮। গতকাল সকালে রাজধানী ঢাকার নয়াবাজর শ্রমজীবি সরকারি হাসপাতালে সে মারা যায়। নিহত ওই ব্যক্তি গত ৬/৭ দিন যাবত জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে বাড়িতেই অবস্থান করছিলেন। গতকাল সকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে নয়াবাজর শ্রমজীবি সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সকাল ১১টায় তিনি মারা যান।

নারায়ণগঞ্জ : গত ২৪ ঘণ্টায় নারায়ণগঞ্জে ৩৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে জেলায় কোনো নতুন মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯ জন।
মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের মৃর্তিঙ্গা চা বাগানের পাথরটিলা এলাকায় জ্বর, সর্দি, কাশি ও মাথা ব্যথা নিয়ে দৈবকী উড়াং (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি সুরেশ উড়াংয়ের স্ত্রী। গত শুক্রবার রাত ৯টার দিকে তার মৃত্যুর খবর পেয়ে নুমনা সংগ্রহ করেছেন কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মীরা।

চাঁদপুর : চাঁদপুরে আরো ১২ জনের নমুনা টেস্টের রিপোর্ট করোনা পজেটিভ এসেছে। চাঁদপুরে করোনা সংক্রমণের পর এটাই একদিনে সর্বোচ্চ সংখ্যক সনাক্তের ঘটনা। এ নিয়ে চাঁদপুরে করোনায় আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ৪৬। অন্যদিকে হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়ার তৃতীয় নমুনা টেস্টের রিপোর্টও নেগেটিভ এসেছে। পরপর দু’টি নেগেটিভ রিপোর্ট আসায় তিনি এখন করোনা মুক্ত।
সিলেট : সিলেটে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুইজনের মৃত্যু হয়েছে। গত শুক্রবার দুপুরে নগরীর শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে তাদের মৃত্যু হয়। তাদের একজন নারী (৩০) ও অপরজন পুরুষ (৫৩)।

জ্বর ও সর্দির মত করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়া নারীর বাড়ি নগরীর দাড়িয়াপাড়ায়। তিনি যক্ষা ও লিভারের রোগে আক্রান্ত ছিলেন। অন্যদিকে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে বৃহস্পতিবার রাতে হাসপাতালে ভর্তি হয়েছিলেন মারা যাওয়া পুরুষ। বিশ্বনাথ উপজেলার বাসিন্দা এই ব্যক্তির শ্বাসকষ্ট ছাড়া করোনার আর কোন উপসর্গ ছিল না।
এদিকে, গোয়াইনঘাটে করোনাভাইরাসে আক্রান্ত ৭৫ বছর বয়সী এক বৃদ্ধ নিজ বাড়িতে মারা গেছেন। গত শুক্রবার দিনগত রাত ১২টার দিকে আলীরগাও ইউনিয়নের ধর্মগ্রামে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
ঝালকাঠি : করোনা উপসর্গ নিয়ে ঝালকাঠির রাজাপুর উপজেলার চড়খালি তাঁরাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হরিদাস চন্দ্র হালদারের (৫০) মৃত্যু হয়েছে। গতকাল সকাল সাড়ে ৮টায় তার মৃত্যু হয়। তিনি শ্বাসকষ্ট ও জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছে বলে পরিবার জানিয়েছেন। ওই শিক্ষকের নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ।

গাজীপুর : গাজীপুরে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গত শুক্রবার এক ব্যক্তি মারা গেছেন। আনুমানিক ৫০ বছর বয়সের ওই ব্যক্তির বাড়ি কালীগঞ্জ উপজেলায়। মৃত ব্যক্তি সকাল সাড়ে ১০টার দিকে মারা যান। তিনি কিছুদিন ধরে জ্বর, শ্বাসকষ্ট ও সর্দিতে ভুগছিলেন। করোনা পরীক্ষার জন্য বিকেলে তার নমুনা সংগ্রহ করা হয়েছে।
লালমনিরহাট : লালমনিরহাট পৌরসভার তেলিপাড়ার গোল্ডেন বাজার সংলগ্ন ভাটাপাড়া গ্রামে গত শুক্রবার তালেব (৩৮) নামে এক পোশাক শ্রমিকের মৃত্যু হয়েছে। জ্বর, গলাব্যাথা ও সর্দি নিয়ে কয়েক দিন আগে নারায়ণগঞ্জ থেকে বাড়িতে আসেন তিনি।

নওগাঁ : নওগাঁয় আরো এক ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তি রানীনগর হাসপাতালের মেডিক্যাল অ্যাসিষ্ট্যান্ট। এ নিয়ে নওগাঁয় করোনায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ৬১।
নেত্রকোনা : করোনা উপসর্গ নিয়ে নেত্রকোনার মোহনগঞ্জে এক ব্যবসায়ী এবং আটপাড়ার একজন মুক্তিযোদ্ধা নারায়ণগঞ্জে মারা গেছেন।

মোহনগঞ্জ পৌরসভার রাউতপাড়া এলাকায় গত শুক্রবার রাত ১০টার দিকে গৌরাঙ্গ পাল (৪৫) নামে একজনের মৃত্যু হয়েছে। সে গাগলাজুর ইউনিয়নের গাগলাজুর চৌড়াপাড়া গ্রামের মৃত প্রফুল্ল চন্দ্র পালের ছেলে। সে সিলেটসহ বিভিন্ন জায়গায় ভ্রাম্যমাণ ব্যবসা করে জীবিকা নির্বাহ করে আসছিল।
অপরদিকে আটপাড়া উপজেলার দুওজ ইউনিয়নের চরপাড়া গ্রামের মুক্তিযোদ্ধা হাসিম উদ্দিন (৭২) করোনা উপসর্গ নিয়ে নারায়ণগঞ্জে থাকা তার সন্তানদের কাছে গত শুক্রবার রাত ৮টার দিকে মারা গেছেন। তার লাশ গতকাল আটপাড়ার চরপাড়া গ্রামে দাফন করা হয়।

ভালুকা (ময়মনসিংহ) : ময়মনসিংহের ভালুকা পৌরসদরে মাস্টার হাসপাতালের এক কর্মীর শরীরে গতকাল করোনাভাইরাস ধরা পড়েছে। পরে হাসপাতালটি লকডাউন করা হয়েছে। এই স্বাস্থ্য কর্মীসহ উপজেলায় মোট ছয়জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে। বাকি চারজন নিজ নিজ বাড়িতেই আইসোলেশনে রয়েছেন।

মতলব উত্তর (চাঁদপুর) : চাঁদপুরে মতলব উত্তর উপজেলায় ইউপি সচবিসহ দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্ত দুই রোগী ও এক রোগীর স্ত্রীকে মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও চাঁদপুর সদরে আইসোলেশনে রাখা হয়েছে।
মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুরে একই বাড়িতে দ্বিতীয় এক কিশোর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে মির্জাপুরে আক্রান্তের সংখ্যা হল ৯।



 

Show all comments
  • Hannan Kabir ১০ মে, ২০২০, ১:২২ এএম says : 0
    কিন্তু কাল তো শুনব করোনায় মারা গেছে ৩ জন। এরা তো single digit এর বাইরে যায় না।
    Total Reply(0) Reply
  • Nur E Alam Russel Corona Virus ১০ মে, ২০২০, ১:২২ এএম says : 0
    লক্ষণ জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে মানুষের মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে তারমানে হলো মৃত্যুর আগে রোগ নির্ণয় না করা ও সাস্থ্য সেবা না পাওয়ার কারণে!! সরকারের উচিৎ রোগ নির্ণয় করে, রোগ কে র্নিমূল করা। অনাকাঙ্ক্ষিত বা সাস্থ্য সেবা না পেয়ে মৃত্যু কারোরই কাম‍্য না।
    Total Reply(0) Reply
  • Muhammad Muminullah ১০ মে, ২০২০, ১:২৩ এএম says : 0
    Thanks for furnishing the actual pictures about COVID-19, the creditable news .
    Total Reply(0) Reply
  • Masudunnabi Shahed ১০ মে, ২০২০, ১:২৩ এএম says : 0
    আল্লাহ তুমি আমাদের উপর রহম করো।
    Total Reply(0) Reply
  • Md Razaul Karim Mamun ১০ মে, ২০২০, ১:২৩ এএম says : 0
    I think it would be right death figure by Corona suspect .
    Total Reply(0) Reply
  • এম এম রহমান ১০ মে, ২০২০, ১:২৪ এএম says : 0
    মানুষ আছে কত আতংকে আর ওরা করে টিটকারি। আল্লাহ আপনি দয়া করে জাতি কে রক্ষা করুন।
    Total Reply(0) Reply
  • শওকত আকবর ১০ মে, ২০২০, ৯:১৪ এএম says : 0
    করোনা পরিখ্খা চিকিৎসায় অবহেলা এ রকম কোন অভিযোগ এনে বিষঁদাগার না করাই ভালো।দেখুন তো দেশে কতজন ডাক্তার নার্স পুলিশ সাংবাদিক দ্বায়ীত্ব পালন করতে গিয়ে আক্রান্ত হয়েছেন?জীবন দিয়েছেন??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ