Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেকায়দায় মালিক ও ভাড়াটিয়া

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ১২:০১ এএম

করোনালকডাউন পরিস্থিতিতে চরম বেকায়দায় বগুড়ার ভাড়াটিয়া ও বাড়িওয়ালা, মেস ও মার্কেট মালিকরা। ভাড়াটিয়াদের মধ্যে বেশি বেকায়দায় আছেন বেসরকারি চাকুরীজীবী, মেসে বসবাসকারি ছাত্র-ছাত্রী, বিভিন্ন শ্রমজীবি মানুষ, হোটেল-রেস্টুরেন্ট, সেলুনসহ পরিবহন সেক্টরের শ্রমিকরা। একইভাবে বিভিন্ন মার্কেট বিপনী বিতানের দোকান বা অফিস ভাড়া নিয়ে ব্যবসা বাণিজ্যের সাথে জড়িতরাও আছেন চরম বেকায়দায় ।

দুর্দশার কথা বলতে গিয়ে শ্রমিক নেতা মোমিন মন্ডল বলেন, বগুড়ায় হোটেল রেস্টুরেন্ট ও সেলুন সেক্টরের কয়েক হাজার মানুষ বসবাস করেন বস্তি বা বস্তির অনুরূপ ঘরে। এগুলোর ভাড়া খুব বেশি নয় তবে কর্মহীন মানুষের হাতে যদি টাকাই না থাকে তাহলে তারা ভাড়া দেবে কিভাবে।
বগুড়ার প্রাণকেন্দ্র সপ্তপদী মার্কেটের ব্যবসায়ী ও নর্থ বেঙ্গল মানিচেঞ্জার এ্যাসোসিয়েশনের সভাপতি জাহেদুর রহমান জাদু বলেন, সপ্তপদী মার্কেটসহ ১৩টি মার্কেটের মালিক বগুড়া পৌরসভা ও জেলা পরিষদ। বি আর টিসির মালিকানাধীন রয়েছে অপর একটি মার্কেট। এই ১৪টি মার্কেটে অন্তত ২ হাজার দোকান মালিক রয়েছে যারা ২ মাস দোকান বন্ধ থাকায় বেচাকেনা না হওয়ায় পুঁজি ভেঙে খেতে হচ্ছে। এমতাবস্থায় তারা কিভাবে ভাড়া দেবে।

ভাড়াটিয়াদের মত বাড়িওয়ালারাও আছেন বেকায়দায়। শত শত বাড়িওয়ালার সংসার, চিকিৎসা ও ছেলে মেয়ের লেখাপড়ার খরচ আসে বাড়ি ভাড়া থেকে। বাড়ি ভাড়া না পেলে তাদের চলবে কিভাবে। কিছু কিছু বাড়িওয়ালা আবার বাড়িভাড়া মওকুফ করার মত মহানুভবতাও দেখিয়েছেন। বগুড়া শহরের চকসুত্রাপুর এলাকার বেসরকারি মেস মালিক আশরাফ আলী তেমনই একজন। মানবিক কারণে তার মালিকানাধীন একটি স্টুডেন্ট মেসে বসবাসকারি ৬৭ জনের ভাড়া মওকুফ করে দিয়েছেন।

বগুড়া পৌরসভার মেয়র বলেছেন, সামনে ঈদ বুঝতে পারছি না মাসের বেতন ও ঈদের বোনাসের টাকা পৌরসভার ফান্ড থেকে পরিশোধ করা যাবে কিনা। সব মিলিয়ে এক দুঃসময়ের মধ্যে দিন পার করছেন সবাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ