Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরও ৭ জনের মৃত্যু নতুন শনাক্ত ৭০৯

মে’র ৮ দিনেই শনাক্ত ৫৪৬৭ জন, মৃত্যু ৩৮

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও সাত জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা ২০৬। এ ছাড়া, আক্রান্ত আরও ৭০৯ জনকে শনাক্ত করা হয়েছে। এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ১৩ হাজার ১৩৪ জনকে শনাক্ত করা হয়েছে।
একই সঙ্গে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচ হাজার ৭০৭টি নমুনা সংগ্রহ করা হয়। তবে আগের কিছু মিলিয়ে পরীক্ষা করা হয় পাঁচ হাজার ৯৪১টি নমুনা। সব মিলিয়ে এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে ১ লাখ ১১ হাজার ৪৫৪ জনের নমুনা। দেশে এখন ৩৫টি ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে। এদিকে শুধুমাত্র চলতি মে মাসের প্রথম ৮ দিনেই করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৫ হাজার ৪৬৭ জন। এই সময়ে মারা গেছেন ৩৮ জন। যা থেকে বোঝা যায়, দেশ এখন করোনার সর্বোচ্চ ঝুঁকির দিকে যাচ্ছে। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সারাদেশে চলছে ছুটি। বন্ধ বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন। কিন্তু স¤প্রতি ঢাকা-নারায়ণগঞ্জ-গাজীপুরসহ বিভিন্ন এলাকায় পোশাক কারখানা খুলে দেয়া হয়েছে। এছাড়া ঈদের আগে শর্তসাপেক্ষে শপিংমল খোলা রাখার সিদ্ধান্তও হয়েছে। বৃহষ্পতিবার থেকে শর্তসাপেক্ষে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, মানুষে মানুষে সামাজিক দূরত্ব নিশ্চিত করা না গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে কি-না, তা নিয়ে সন্দেহের অবকাশ আছে। গতকাল শুক্রবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. নাসিমা সুলতানা।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৯৪১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৭০৯ জন শনাক্ত হয়েছেন। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৩ হাজার ১৩৪ জন। মারা গেছেন আরও সাত জন। তাদের মধ্যে পাঁচ জন পুরুষ ও দুই জন নারী। বয়সভিত্তিক বিশ্লেষণে সাত জনের মধ্যে ৯০ বছর বয়সের ওপরে একজন, ৭১-৮০ বছর বয়সের মধ্যে দুই জন, ৬১-৭০ বছর বয়সের মধ্যে দুই জন ও ৫১-৬০ বছর বয়সের মধ্যে দুই জন। এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ২০৬ জন। প্রফেসর ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১৯১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২ হাজার ১০১ জন।
বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে ১০৩ জনকে এবং বর্তমানে আইসোলেশনে রয়েছেন এক হাজার ৮৭৪ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪০ জন এবং এ পর্যন্ত ছাড়া পেয়েছেন ৯৯০ জন।
ডা. নাসিমা সুলতানা জানান, করোনা চিকিৎসার জন্য সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছে আট হাজার ৫৯৪টি। এর মধ্যে ঢাকা মহানগরীতে দুই হাজার ৯০০টি এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে পাঁচ হাজার ৬৯৪টি। এসব হাসপাতালে আইসিইউর সংখ্যা ৩২৯টি, ডায়ালাইসিস ইউনিট ১০২টি।
গত বৃহস্পতিবার ৫ হাজার ৮৬৭ জনের করোনা পরীক্ষা করে ৭০৬ জনের করোনা শনাক্ত এবং ১৩ জনের মৃত্যুর খবর জানানো হয়েছিল।
উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ