Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরো ৬ জনের মৃত্যু

করোনা উপসর্গ কোয়ারেন্টিনে ৩৯ হাজার ১৪৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০৩ এএম

জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে সারাদেশে আরো ৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে কেরানীগঞ্জে ২ ও বগুড়া, ঝিনাইদহ, জয়পুরহাট এবং কুমিল্লায় ১ জনের মৃত্যু হয়েছে। এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে মারা যাওয়ার পর পরীক্ষার জন্য তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১০৩ জনকে। ছাড় পেয়েছেন ৪০ জন। এখন পর্যন্ত মোট আইসোলেশনে রাখা রোগীর সংখ্যা এক হাজার ৮৭৪ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ২ হাজার ৬১৯ জনকে। এখন পর্যন্ত ২ লাখ ৬ হাজার ৬৫০ জনকে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার ৯৭৬ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ১৪৬ জন। 

বরিশাল : দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় গতকাল দুপুরের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় নতুন করে কোন কোভিড-১৯ রোগী সনাক্ত হয়নি। তবে গত ৪ মে রক্ত এবং নাক ও গলার লালা রস পরীক্ষায় একজনের করোনাভাইরাস সনাক্ত হয়েছে। যার নাম গতকালের তালিকায় যুক্ত হয়েছে।
নগরীর বাংলাবাজার এলাকার ২৪ বছর বয়সী ওই রোগীকে হোম আইসোলেশনে রাখা হয়েছে। তার কাশির উপসর্গ রয়েছে। এর ফলে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৪৪ জন। এর মধ্যে বরিশালে ৪৯, বরগুনাতে ৩৫, পটুয়াখালীতে ৩০, ঝালকাঠিতে ১৪, পিরোজপুরে ১১ এবং ভোলাতে ৫ রোগীর চিকিৎসা চলছে।
মাগুরা : মাগুরা জেলায় নতুন করে তিন ব্যক্তির শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ৮।
কেরানীগঞ্জ (ঢাকা) : ঢাকার কেরানীগঞ্জে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে জিনজিরা ইউনিয়নে দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে একজনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে তার মৃত্যু হয়। অপরজন গত বৃহস্পতিবার রাতে নিজ বাড়িতেই মৃত্যুবরণ করেন। তারা দুইজনেই জ্বর,সর্দি, কাশি ও শ্বাস কষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি না হয়ে বাড়িতে অবস্থান করছিলেন।
এদিকে গত ২৪ ঘণ্টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও তানজির ইসলাম অদিতসহ নতুন করে আরও ২০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৬২।
মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে নতুন করে ডাক্তার, পুলিশ কর্মকর্তাসহ আরো ৩২ জনের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পজেটিভ এসেছে। নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় ডা. ইয়াসমিন আক্তারসহ ৬ জন, শ্রীনগরে তিন পুলিশ কর্মকর্তাসহ ১২, সিরাজদিখানে ৬, লৌহজেং ৬ জন এবং গজারিয়ায় ২ জন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ২৪৩ জনে।
মাদারীপুর : মাদারীপুরের রাজৈর উপজেলার মধ্য লুন্দি গ্রামের মসজিদের ইমামের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার ৪ দিন পরে ওই এলাকার ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া উপজেলার মজুমদারকান্দি গ্রামে আরও একজনের করোনা শনাক্ত হয়েছে।
মাদারীপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭ জন করোনাভাইরাস পজেটিভ হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্ত ৪৮। এর মধ্যে সদর উপজেলায় ১০, শিবচর উপজেলা ২৩, রাজৈর উপজেলা ১৪ ও কালকিনি উপজেলায় ১ জন।
ভোলা : ভোলায় করোনাভাইরাসে আক্রান্ত ৪ জনের নমুনা পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ এসেছে। গত ২৪ ঘণ্টায় আরো ২২ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এ নিয়ে ১৮৬৮ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হল।
বগুড়া : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এক রোগী (৫০) মারা গেছেন। গত বৃহস্পতিবার রাতে তার মৃত্যু হয়। মৃত ব্যক্তির বাড়ি বগুড়ার সোনাতলা উপজেলায়। তিনি পেশায় একজন অটোরিকশাচালক।
ওই ব্যক্তি বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হয়েছিলেন। তিনি গত ১০ দিন ধরে জ্বর, শ্বাসকষ্ট ও পাতলা পায়খানায় ভুগছিলেন। তার পরিবারের কেউ ঢাকা ফেরত ছিলেন না।
নওগাঁ : নওগাঁ জেলার ৬ উপজেলায় নতুন করে আরও ৭ জনের শরীরে করোনা সনাক্ত হয়েছে। সনাক্তদের মধ্যে সাপাহারে ২, নিয়ামতপুরে ২ এবং রানীনগর, আত্রাই ও বদলগাছিতে ১ জন করে। অপরদিকে গত ২৪ ঘণ্টায় নওগাঁয় নতুন করে আরও ২০৩ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
টাঙ্গাইল : টাঙ্গাইলে নতুন করে এক নারী চিকিৎসকসহ ২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৬।
নাটোর : নাটোরে এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত রোগী সংখ্যা ১০ হলেও অপেক্ষমান আছে ৪৮৯টি নমুনা। গত বৃহস্পতিবার পর্যন্ত প্রেরিত ৮৪০টি নমুনার মধ্যে ৩২৪টির ফলাফল নেগেটিভ এসেছে। অপেক্ষমাণ আছে আরোও ৪৮৯টি নমুনা।
কুমিল্লা : কুমিল্লার দেবিদ্বারে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জামাল হাজারী (৩৬) নামের এক মুদি ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে আশঙ্কাজনক অবস্থায় তাকে ঢাকায় নেয়ার পথে চান্দিনা রোডে তার মৃত্যু হয়। জামাল হাজারী দেবিদ্বার পৌর এলাকার চাঁপানগর গ্রামের সিরাজুল ইসলামের ছেলে।
ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপায় করোনা উপসর্গে শহিদুল ইসলাম (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে তার মৃত্যু হয়। তার বাড়ি উপজেলার কবিরপুর গ্রামে।
ডা. সুরাইয়া জাহান জানান, সকালে শ্বাসকষ্ট, বুকে ব্যথা ও কাশিসহ অন্যান্য সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন শহিদুল ইসলাম। করোনার কিছু লক্ষণ থাকায় তাকে পর্যবেক্ষণের জন্য হাসপাতালের আইসোলেশন ইউনিটে রাখা হয়েছিল। পরে সন্ধ্যায় তার মৃত্যু হয়।
জয়পুরহাট : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের রাইগ্রামে মছির উদ্দিন (৬৫) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার গভীর রাতে সতর্কতার সঙ্গে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়েছে। তিনি গ্রামের মৃত সিরাজ উদ্দিনের ছেলে।
মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুরে এক বৃদ্ধ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত দুইদিনে এ উপজেলার তিনজন করোনা শনাক্ত হল। আক্রান্ত ব্যক্তি কয়েকদিন পূর্বে নারায়ণগঞ্জ থেকে মির্জাপুরে গ্রামের বাড়ি ফিরেছেন। আক্রান্ত ব্যক্তির আশপাশের ২৫টি বাড়ি লকডাউন করা হয়েছে। এ নিয়ে মির্জাপুরে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৮।
শ্রীনগর (মুন্সীগঞ্জ) : শ্রীনগরে নতুন করে আরো ১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে উপজেলায় রোগীর সংখ্যা দাঁড়ালো ৩৭। তাদের মধ্যে ১ জন সুস্থ হয়েছেন ও ১ জন মৃত্যুবরণ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ