Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে খুলছে না অধিকাংশ মার্কেট

করোনা-ঝুঁকিতে লোকসানের আশঙ্কা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০৩ এএম

বাণিজ্যিক রাজধানী বন্দরনগরী চট্টগ্রামে আগামীকাল খুলছে না অধিকাংশ মার্কেট, শপিং মল, বিপণিকেন্দ্র। গতকাল সংশ্লিষ্ট দোকানি, মার্কেট মালিক ও সমিতির নেতৃবৃন্দ যৌথ সভায় এ সিদ্ধান্ত নিয়েছেন। তারা বলেন, টানা ছুটি, লকডাউন, শাটডাউনসহ করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি ঠেকাতে সরকারের বিভিন্ন কড়াকড়ি ব্যবস্থা, মার্কেটে স্বাস্থ্য সুরক্ষার প্রশ্ন, বিদ্যমান পরিস্থিতি সবকিছু বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সাধারণ ছুটি অথবা ঈদুল ফিতরের আগে নগরীর মার্কেটগুলো খুলে দেওয়া হলেও এতে ক্রেতাশূণ্য প্রায় অবস্থায় ব্যবসায়ী ও দোকানিদের জন্য লোকসানের কারণই ঘটবে। বিক্রেতারাও পড়বেন ভোগান্তিতে। এর পরিপ্রেক্ষিতে বিভিন্ন দ্বিধাদ্ব›দ্ব থাকলেও ঈদে মার্কেট বন্ধ রাখাই সমীচীন।
এদিকে চট্টগ্রামে করোনা সংক্রমণের হটস্পট বেড়ে যাবার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের হার। গতকাল ২৪ ঘণ্টায় এক লাফেই ৫৯ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দু’শতে উন্নীত হলো। স্বাস্থ্য বিভাগ, প্রশাসন ও চাটগাঁবাসীর মাঝে ভয়-শঙ্কার মাত্রা বেড়ে গেছে। এ অবস্থায় ঈদ বাজার নিয়ে সাধারণ মানুষের মাঝে আগ্রহ তলানিতে। বরং মার্কেটে হুজুগেদের জটলা, ঘোরাঘুরিতে সংক্রমণের ঝুঁকিই বেড়ে যাবার শঙ্কা রয়েছে।
গতকাল নগরীর প্রধান আটটি মার্কেট ও শপিং মলের ব্যবসায়ী নেতৃবৃন্দ লকডাউন শিথিলের মাঝেও ঈদের বেচাকেনা চালু না করার সিদ্ধান্ত নেন। নগরীর মিমি সুপার মার্কেটে এক জরুরি সভায় ব্যবসায়ী সমিতি নেতৃবৃন্দ বলেন, ঈদ উপলক্ষে স্বল্পতম সময়ের জন্য মার্কেট খোলা লাভজনক হবে না। করোনা সংক্রমণ প্রতিরোধে নেয়া স্বাস্থ্যবিধি মেনে চলা অনেক কঠিন। তাছাড়া বিভিন্ন স্থান থেকে এসে দোকান মালিক, কর্মচারী এবং ক্রেতারা করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। ঝুঁকিতে পড়বেন।
ঈদে না খোলার পক্ষে চট্টগ্রাম নগরীর প্রধান মার্কেটগুলো হচ্ছে স্যানমার সিটি শপিংমল, সেন্ট্রাল প্লাজা, ফিনলে স্কয়ার, চট্টগ্রাম শপিং কমপ্লেক্স, মিমি সুপার মার্কেট, আফমি প্লাজা, কল্লোল সুপার মার্কেট, আগ্রাবাদ আখতারুজ্জামান সেন্টার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ