Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদপুরে কোন প্রবাসীর শনাক্ত হয়নি করোনা

কমিউনিটি ট্রান্সমিশনে বিস্তার

বি এম হান্নান, চাঁদপুর থেকে: | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০৪ এএম

করোনা সংক্রমণের উৎস হিসেবে বিদেশ ফেরতদের চিহ্নিত করা হলেও চাঁদপুরে আসা ৫ সহস্রাধিক প্রবাসীর একজনেরও করোনা শনাক্ত হয়নি। স্থানীয় চিকিৎসক ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের ধারণা, বাংলাদেশে করোনার হটস্পট খ্যাত নারায়ণগঞ্জ ও ঢাকা থেকে আসা আক্রান্তর মাধ্যমেই চাঁদপুরে করোনার সংক্রমণ ও বিস্তৃতি ঘটেছে।
চাঁদপুরে বিদেশ প্রত্যাগতদের হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে গত ১০ এপ্রিল। এক মাস পরও জেলায় কোনো প্রবাসী করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হননি। বিদেশ ফেরত প্রচুর লোক আসলেও নমুনা পরীক্ষার হার ছিল একেবারেই নগণ্য। মার্চের শুরু থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত জেলায় মাত্র ২ জন প্রবাসীর নমুনা সংগ্রহ করা হয়েছিল। তাও সেই দু’জন অসুস্থ হয়ে হাসপাতালের আসার পর তাদের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তাদের মধ্যে একজন ইতালি ফেরত ছিলেন। তাদের দু’জনের রিপোর্ট করোনা নেগেটিভ এসেছিল।
আক্রান্তদের একাংশ ঢাকা-নারায়ণগঞ্জ ফেরত, কিছু অংশ স্থানীয় শনাক্তদের সংস্পর্শে আসা। এ ক্ষেত্রেও স্থানীয় চিকিৎসকদের ধারণা, নারায়ণগঞ্জ-ঢাকা ফেরতদের মাধ্যমে চাঁদপুরে কমিউনিটি ট্রান্সমিশনও শুরু হয়েছে। চাঁদপুরে যে ৪ জন করোনায় আক্রান্ত অবস্থায় মারা গেছেন বলে শনাক্ত হয়েছেন তাদের একজন ছিলেন নারায়ণগঞ্জ ফেরত। বাকী ৩ জনের প্রবাসী ও অন্য জেলার লোকের সংস্পর্শে আসার কেইস স্টোরি নেই।
চাঁদপুর জেলা প্রশাসনের হিসেব মতে, গত ১ মার্চ থেকে জেলায় বিদেশ প্রত্যাগত লোকের সংখ্যা ৫ হাজার ১৪৬ জন। এর মধ্যে ৪ হাজার ১০৮ জনের ঠিকানা ও অবস্থান শনাক্ত করতে পেরেছে তারা। প্রশাসন বলছে, এদের সবার হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। ৬ মে পর্যন্ত বিভিন জেলা থেকে আগত লোকের সংখ্যা ছিল ৩ হাজার ৬১২ জন।
চাঁদপুরের সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্যাহ বলেন, সদর উপজেলা এবং ফরিদগঞ্জে এখন সীমিত আকারে কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে। ফলে একজন থেকে আরেকজন করোনায় সংক্রমিত হচ্ছেন। আশঙ্কার কথা হচ্ছে, আক্রান্ত রোগী আমাদের মধ্যে ঘুরে বেড়াচ্ছে। এছাড়া হাজীগঞ্জ উপজেলায়ও কমিউনিটি ট্রান্সমিশনের পথে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ