Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সবজি চাষে নারীদের উৎসাহিত করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১০:০০ এএম | আপডেট : ১১:২৭ এএম, ৭ মে, ২০২০

খুলনায় বাড়ির আঙ্গিনায় ও পরিত্যক্ত জমিতে নারীদের সবজি চাষে উদ্বুদ্ধ করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নেওয়া হয়েছে। করোনা আতঙ্কের কারণে অলস সময় কাটানো নারীদের বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে তুলে দেওয়া হচ্ছে বিভিন্ন প্রকার সবজির বীজ ও নগদ অর্থ। খুলনায় কৃষকলীগের উদ্যোগে বেকার নারীদের হাতে এই বীজ ও নগদ অর্থ তুলে দিচ্ছেন খুলনার মেয়ে সাবেক বাংলাদেশ কৃষকলীগের কৃষিঋণ ও পূর্ণবাসন বিষয়ক সম্পাদিকা মোসাম্মৎ হালিমা রহমান।
বিনামূল্যে এই বীজ পেয়ে ও নগদ অর্থ পেয়ে খুশি অলস সময় কাটানো নারীরা। বাড়ির আঙ্গিনা ও পরিত্যক্ত জমিতে এই বীজ বপন করছেন তারা। এতে একদিকে যেমন পতিত জমির ব্যবহার নিশ্চিত হবে, অপরদিকে করনো পরবর্তী সময়ে সবজির ঘাটতি দূর হবে।
হালিম রহমান ইনকিলাবকে বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশে বাড়ির আঙ্গিনায় ও পরিত্যক্ত জমিতে সবজি চাষে নিজ উদ্যোগে আমার এলাকার অলস নারীদের বাড়ি বাড়ি গিয়ে সঠিক দিক নির্দেশনা দিচ্ছি। এছাড়া বিনামূল্যে লাল শাক, পুঁইশাক, মিস্টিকুমড়া, লাউ, ঢেঁড়স, শশার বীজ বিতরণ ও নগদ অর্থ প্রদান করছি। বিনামূল্যে পাওয়া সবজির বীজ ও নগদ অর্থ পেয়ে তারা খুশি এবং সবজি চাষে তারা ইচ্ছা প্রকাশ করছে।
তিনি আরো বলেন, ´কৃষিক্ষেত্রে করোনা ভাইরাস আতঙ্কের কোনও প্রভাব যাতে না পড়ে, নারীরা যাতে অলস সময় পার না করে, সেজন্য তাদের কৃষি কাজে উদ্বুদ্ধ করতে কাজ করছি।´
তিনি বলেন, নিজ বাড়ীর আঙ্গিনা ও পতিত জমিতে আবাদ করে নিজের প্রয়োজন মেটানো সহ উৎবিত্ত পন্য বাজারজাত করনের মাধ্যমে অর্থনৈতিক ভাবে সচ্ছলতা আনা সম্ভব হবে। নারীরা ঘরে বসে কর্মসংস্থানের সুযোগ পাবে। বর্তমান সরকার নারীদের উন্নয়ে নানাবিধ কর্মসূচী গ্রহন করেছে উল্লেখ করে নারীদের কর্মমূখী হওয়ার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ