Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সব জেলায় পিসিআর ল্যাব স্থাপন করতে লিগ্যাল নোটিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১২:০২ এএম

করোনা শনাক্তে সকল জেলায় একটি করে পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) ল্যাব স্থাপনে সরকারকে লিগ্যাল নোটিস দেয়া হয়েছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন এ নোটিস দেন। প্রাপ্তির ৫ কার্যদিবসের মধ্যে ব্যবস্থা না নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়েছে নোটিসে। এতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব,অর্থ মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে প্রতিপক্ষ করা হয়েছে।নোটিসে বলা হয়, দেশে ১০ হাজারেরও বেশি মানুষ করোনায় ভাইরাসে আক্রান্তদ।এই ব্যধিতে অধিক সংখ্যক মানুষ সংক্রমিত কি-না সেটি পরীক্ষা করা ছাড়া সংক্রমণ রোধ সম্ভব নয়। তাই সংক্রমিত করোনা ভাইরাস নমুনা সংগ্রহ করে টেস্ট করার জন্য প্রত্যেকটা জেলা শহরে পিসিআর ল্যাব স্থাপন করা জরুরি।

অ্যাডভোকেট লিংকন বলেন, এখন সারাদেশে করোনা ভাইরাস সংক্রমিত হয়েছে। কিন্তু জেলা শহরগুলোতে পিসিআর ল্যাব না থাকায় নমুনা সংগ্রহ করে অন্য জেলায় পাঠাতে হচ্ছে। রিপোর্ট হাতে আসতে ৭ থেকে ১০ দিন সময় লেগে যায। এর মধ্যে কোনো ব্যক্তি করোনা সংক্রমিত হলো কি না জানা যাচ্ছে না। ফলে আক্রান্ত ব্যক্তির আইসোলেশন বা চিকিৎসার সুযোগও তৈরি হচ্ছে না। এতে আক্রান্ত ব্যক্তি যেমন ঝুঁকিতে পড়েন। কখনো বা মারা যায়। তেমনি অন্যদের মাঝে রোগটির সংক্রমণও বেড়ে যায়। তাই প্রত্যেক জেলা শহরে অন্তত একটি করে পিসিআর ল্যাব স্থাপন করা জরুরি হয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ