Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কিট পরীক্ষায় ধীরগতি কৌশল

গণস্বাস্থ্য কেন্দ্রের অভিযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১২:০২ এএম

গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষকদের উদ্ভাবিত নতুন করোনাভাইরাস কোভিড-১৯ পরীক্ষার ‘জি র‌্যাপিড ডট বন্ট’ কিট পরীক্ষায় ধীরগতির অভিযোগ তোলা হয়েছে। কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ছয় সদস্যের কমিটি গঠন করলেও কাজে অগ্রগতি নেই। জরুরি ভিত্তিতে বিষয়টি বিবেচনায় নিয়ে কমিটি কাজ করছে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছে গণস্বাস্থ্য কেন্দ্র
জানতে চাইলে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী গতকাল বলেন, এ আমাদের দুর্ভাগ্য যে আমরা তাদের বোঝাতেই পারছি না যে এটা জাতীয় জরুরি অবস্থা। এই সময়ে কিট পরীক্ষা জরুরি বিবেচনা করে অগ্রাধিকার ভিত্তিতে করা দরকার। যে গতিতে সাড়া পাওয়ার কথা সে রকম পাচ্ছি না। ধীরগতি কৌশল কেন?
গণস্বাস্থ্য কেন্দ্র সূত্র জানায়, গত ২ মে কিট পরীক্ষার কমিটি গঠন করা হলেও গত কয়েকদিনে কমিটি দুই-একবার বিষয়টি নিয়ে বসেছে। কিন্তু এখন পর্যন্ত কিট পরীক্ষার বিষয়ে খুব বড় কোনো অগ্রগতি হয়নি।
গণস্বাস্থ্যের দেয়া কিট পরীক্ষার ধীর গতি প্রসঙ্গে জানতে চাইলে বিএসএমএমইউ-এর উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া বলেন, আমরা একটি কমিটি গঠন করেছি। সেই কমিটি কাজ করছে। এটা একটা কনফিডেনশিয়াল বিষয়। কমিটি কাজ সম্পন্ন করে আমাকে জানাবে। জানানোর পর আমি বিষয়টি জানবো। তার আগ পর্যন্ত আমি জানবো না। এ বিষয়ে যা কিছু বলার তা এখন বলতে হলে কমিটির সদস্যরা বলতে পারবেন।
উল্লেখ্য, নানা বিতর্কের পর গত ৩০ এপ্রিল ওষুধ প্রশাসন অধিদফতর বিএসএমএমইউকে চিঠির মাধ্যমে গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের কার্যকারিতা পরীক্ষা করে দেখার অনুমতি দেয়। ##



 

Show all comments
  • Mohammed Iqbal ৭ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    সরকারের মন্ত্রী কাল ও ইন্ডিয়ার কিট গ্রহণ করেছেন পরীক্ষা ছাড়া সেখানে গণস্বাস্থ্যর টা নেই কেমনে?? দাদা রাগ করবেন না???
    Total Reply(0) Reply
  • Mahade Alam Dipu ৭ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
    কিট টেস্ট করতে যদি মাসের পর মাস চলে যায় তবে কি আর বলার থাকে আল্লাহ আপনাদের হেদায়েত দান করুক। আমিন
    Total Reply(0) Reply
  • Ahmed Moha ৭ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
    Ecche kore ata korche 100% ecche kore korche
    Total Reply(0) Reply
  • জাবের পিনটু ৭ মে, ২০২০, ১:৩০ এএম says : 0
    ভারতের কিট পাঠাইছে তো, এখন কত ছলনা শুরু হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ