Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে করোনা টেস্টে বিশৃঙ্খলা একশ’ ছাড়ালো আক্রান্তের সংখ্যা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ মে, ২০২০, ১২:০২ এএম

চট্টগ্রামে একদিনেই সর্বোচ্চ ১৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর এ সংখ্যা দাঁড়িয়েছে ১১০ জনে। নতুন নতুন এলাকায় সামাজিক সংক্রমণ বাড়ছে। এ পর্যন্ত মারা গেছে ৮ জন। গতকাল মঙ্গলবার চার জনসহ সুস্থ হয়েছেন ২৭ জন। এদিকে উচ্চ ঝুঁকির মধ্যেও নমুনা পরীক্ষা এবং রিপোর্ট প্রকাশে বিশৃঙ্খলা, সমন্বয়নহীনতা চলছে। রিপোর্ট পেতে দেরি হওয়ায় বিনা চিকিৎসায় মৃত্যুর অভিযোগ বাড়ছে।
সর্বশেষ নগরীর এনায়েত বাজারে মারা যান প্রবাসী সেকান্দার হোসেন। স্বজনদের অভিযোগ টেস্টের রিপোর্ট না পাওয়ায় তাকে কোন হাসপাতালে ভর্তি করা যায়নি। এমনকি করোনার জন্য নির্ধারিত জেনারেল হাসপাতালেও তার ঠাঁই হয়নি।

হাসপাতালে যোগাযোগ করা হলে রিপোর্ট না আসা পর্যন্ত তাকে বাসায় থাকতে বলা হয়। অথচ রিপোর্ট হাতে আসে বিনা চিকিৎসায় মৃত্যুর প্রায় ১২ ঘণ্টা পরে। আর নমুনা নেওয়ার সাত দিন পরে। এর আগে আরও কয়েকজনের পরিবার ও স্বজনেরা এমন অভিযোগ করেন। উপসর্গ থাকা রোগীদের চিকিৎসা নিয়ে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছে। তারা কোন হাসপাতালেই চিকিৎসা পাচ্ছেন না। টেস্টের ফলাফলে রোগীর তথ্যেও অসঙ্গতি থাকছে। এতে আক্রান্তদের ঠিকানা খুঁজে হাসপাতালে নিতে পেতে বেগ পেতে হচ্ছে।
এদিকে বিআইটিআইডি ও ভেটেরিনারিতে দুটি ল্যাবে নমুনা জট আরও বেড়েছে। এ অবস্থায় চমেক হাসপাতালে দ্রুত ল্যাব চালু করতে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের একটি পিসিআর মেশিন দেওয়া হয়েছে। ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ গতকাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. মোহাম্মদ শামীম হাসানের কাছে মেশিনটি হস্তান্তর করেন।
সেখানে একটি পিসিআর বসানো হলেও ক্রুটি ধরা পড়ায় সেটি নিয়ে যায় সরবরাহকারী প্রতিষ্ঠান। এতে টেস্ট শুরু অনিশ্চিত হয়ে পড়ে। এখন দ্রুত টেস্ট শুরু হবে বলে জানান ডা. শামীম হাসান। এই ল্যাবে দিনে একশটি নমুনা টেস্ট করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ