Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আমদানি-রফতানি বন্ধ!

বেনাপোল বন্দরে ১ হাজার কোটি টাকার রাজস্ব ক্ষতি

মহসনি মিলন, বেনাপোল থেকে | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:০২ এএম

বেনাপোল বন্দরের ওপারে ভারতের বনগাঁ তৃণমুল কংগ্রেসের আন্দোলনের কারণে বেনাপোল বন্দর দিয়ে গতকাল সোমবার থেকে পুরোপুরি বন্ধ হয়ে গেছে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য। ফলে দু’পারেই নিত্য প্রয়োজণীয় পণ্যসহ পচনশীল পন্য নষ্ট হচ্ছে।
করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৪১ দিন বন্ধ থাকার পর ভারতের কেন্দ্রীয় সরকারের নির্দেশে গত বৃহস্পতিবার দুপুর থেকে বেনাপোল বন্দর দিয়ে শুরু হয় দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য। গত ২দিনে ভারত থেকে ১৫ ট্রাক পাট বীজ, মেস্তা বীজ ও ভূট্টা বীজ আমদানি হয়। যদিও লাইনে রয়েছে নিত্য প্রয়োজণীয় বহু পন্য সামগ্রী। আমদানি রফতানি বন্ধ থাকেলেও বেনাপোল কাস্টসহাউস ও বন্দর চালু রয়েছে সার্বক্ষনিক। মাঝে মধ্যে বন্দর থেকে দু’চারটি চালান ডেলিভারি হচ্ছে যথা নিয়মে।
বেনাপোল কাস্টমস হাউস প্রতিদিন ২৫ কোটি টাকার রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করে থাকে। আমদানি রফতানি বন্ধ থাকায় এ পর্যন্ত সরকারের ক্ষতি হয়েছে ১ হাজার কোটি টাকা।
ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের ডাইরেক্টর মতিয়ার রহমান জানান, বনগাঁ উত্তরের সাবেক এমএলএ গোপাল শেঠ ও বনগাঁ পৌর মেয়র শংকর আঢ্য ডাকু পণ্য রফতানিতে বিরোধিতা করে কালিতলা পার্কিং থেকে পণ্য বোঝাই ট্রাক আসতে বাঁধা দেয়। সাধারণ তৃণমুল সমর্থকদের রাস্তায় নামিয়ে দিয়ে আন্দোলন শুরু করে দেয়। বর্তমানে কালিতলা পার্কিং এ দাঁড়িয়ে আছে ১ হাজার ৯৮৩ টি বিভিন্ন ধরণের পণ্য বোঝাই ট্রাক। এসব ট্রাক থেকে বনগাঁ পৌরসভা প্রতিদিন ছোট গাড়ি ৫০ টাকা, ৬ চাকা ৮০ টাকা, ১০ চাকা ১২০ টাকা ও ট্রেলার ১৬০ টাকা হারে পার্কিং চার্জ আদায় করে থাকে।
বেনাপোল সিএন্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশন সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, সরকারিভাবে বা কাস্টমসের পক্ষ থেকে আমদানি-রফতানি বন্ধ করা হয়নি। ট্রাক ড্রাইভারদের মাধ্যমে করোনা ছড়াতে পারে, এমন অজুহাতে তৃণমূল কংগ্রেসের বনগাঁ উত্তরের সাবেক এমএলএ গোপাল শেঠ ও পৌর মেয়র শংকর আঢ্য ডাকু জনগণকে রাস্তায় নামিয়ে দিয়ে আন্দোলন করে বাংলাদেশে পণ্য রফতানি বন্ধ করে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ