Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অসহায়দের পাশে এক মানবতার হাত

কুমিল্লা উত্তর থেকে জসিমউদ্দিন মোল্লা | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ৪:১৬ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় বাস্তবমুখি পদক্ষেপ হিসেবে, মানুষকে সুরক্ষা রাখতে, সামাজিক নিরাপত্তাসহ লকডাউনে বেকার হয়ে যাওয়া অসহায় কর্মহীন শ্রমিক পরিবারের পাশে দাঁড়ানো এক আর্তমানবতার সেবার এক দৃষ্টান্ত স্থাপন করেছেন মোঃ পারভেজ হোসেন সরকার। তিনি কুমিল্লার তিতাস উপজেলা পরিষদের দু´বারের নির্বাচিত চেয়ারম্যান ও আ.লীগ নেতা। করোনাভাইরাস সংক্রমণের সাথে সাথে মানুষকে সচেতন করে তুলতে তিনিই প্রথম উপজেলা পর্যায়ে মাঠে নামেন। করোনার ভয়ভীতি উপেক্ষা করে জীবন-মরণ বাজি রেখে একমাত্র আল্লাহর উপর ভরসা রেখে দিনরাত মাঠে আছেন পারভেজ। করোনা রোধে ও দরিদ্র, অসহাস, কর্মহীন মানুষের সাহায্যার্থে বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছেন এই জনপ্রতিনিধি।

তিনি তিতাসের মানুষকে সুরক্ষা রাখতে তাৎক্ষনিক স্থানীয় সরকারি কর্মকর্তা, পরিষদের সকল ইউপি চেয়ারম্যান, স্থানীয় আ.লীগের নেতৃবৃন্দ ও সমাজপতিদের নিয়ে জরুরি বৈঠকে মিলিত হন। বৈঠকে করোনা রোধে প্রাথমিক পদক্ষেপ হিসেবে মাস্ক ব্যবহার, এলাকায় করোনানাশক ছিটানো, সচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ ও নিজেরা ব্যক্তিগত অর্থ যোগানসহ অসহায় মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়ে মাঠে কাজ অব্যাহত রাখছে। এসব বিষয়ে সরকার সিদ্ধান্ত ও ঘোষণা দিলেও দেশের কোথায় বাস্তবায়ন শুরু হয়নি তখনও।
প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তব্য়নে প্রথম মাঠে নামেন তিতাস উপজেলায়। পারভেজ হোসেনের নেতৃত্বে প্রায় দুই শতাধিক নেতাকর্মী, জনপ্রতিনিধি ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ কয়েকভাগে বিভক্ত হয়ে মাস্ক ও হ্যান্ডসিনেটাইজার বিতরণ, মানুষকে সচেতন করতে লিফলেট বিতরণ, করোনাশক ছিটানোর কাজ শুরু করেন। এই করোনা মহামারির দুর্যোগে দলের সভাপতি শেখ হাসিনার নির্দেশ বাস্তবায়নে গ্রাম থেকে গ্রামে, বাড়ি থেকে বাড়ি, ঘর থেকে ঘরে ছুটে চলেছেন পারভেজ হোসেন। মানুষকে ঘরে রাখতে কখনো হ্যান্ডমাইক আবার কখনও রাস্তায় দাঁড়িয়ে আহবান জানানো ও সামাজিক নিরাপত্তাসহ কর্মহীন মানুষের খাদ্যনিশ্চিত করতে তদারকি করছেন তিনি।
করোনা ভীতি তাকে আটকাতে পারেনি। গভীর রাত পর্যন্ত অসহায়দের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রীর গাট্রি নিজে হাতে পৌঁছে দিচ্ছেন তিনি। তিতাসের জনগনের উদ্দেশ্যে পারভেজ হোসেন সরকারের মাঠে একটাই বক্তব্য’ আপনারা ঘরে থাকুন, আমি পাহারাদার হিসেবে মাঠে আছি, খাদ্য পৌঁছে দিব’। এসব বক্তব্য দিতে গিয়ে পারভেজ হোসেন এক পর্যায়ে অশ্রুসিক্ত হযে পড়েন। তার এই অশ্রুসজল লাইভ ভিডিও ফেসবুকে ভাইরাল হয়ে গেছে, তা দেখে তিতাসের শত শত মানুষ কেঁদেছে।
এদিকে মাসখানেক নিজস্ব তহবিল থেকে তারা অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। এখন অবশ্য সরকারি ত্রান বরাদ্দ আসছে সুষ্ঠুভাবে বিতরণ হচ্ছে। সরকারি ত্রান বিতরণের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ