Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা মোকাবেলায় নীতি-নির্ধারণী পর্যায়ে স্বচ্ছতা নেই

আর্টিকের-১৯ এর অনলাইন আলোচনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস মোকাবেলায় নীতি-নির্ধারণী পর্যায়ে সমন্বয়হীনতা, কর্মপরিকল্পনায় স্বচ্ছতা ও জবাবদিহির প্রকট অভাব বাংলাদেশে সঙ্কটকে গভীরতর করছে। একইসঙ্গে তথ্যের অধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার সঙ্কুচিত হয়ে এসেছে। চলছে নজিরবিহীন দমন-পীড়নের। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল-১৯ গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য কথা বলেছে। সংস্থাটি আরো বলেছে, করোনার চিকিৎসা করতে গিয়ে স্বাস্থ্যসেবা কর্মীরা প্রশাসনিক হেনস্তার শিকার হচ্ছেন। ত্রাণ বিতরণে ব্যাপক অনিয়মের খবর তুলে ধরায় সাংবাদিকরা নির্যাতিত হচ্ছেন।

বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন ২০২০ ব্যবহারে গুজব প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের পরিবর্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিন্নমত প্রকাশকারীদের ওপর খড়গহস্ত হচ্ছে সরকার।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন-এর ‘বাংলাদেশে কোভিড-১৯: তথ্যের অধিকার ও মত প্রকাশের স্বাধীনতা পরিস্থিতির বিশ্লেষণ’ শীর্ষক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে অনলাইনে আয়োজিত ’ইন্টারন্যাশনাল মিডিয়া ফোরাম’ শীর্ষক অনুষ্ঠানে আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল এই প্রতিবেদেনের বিভিন্ন দিক তুলে ধরেন।
এ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রাজিল, যুক্তরাজ্য ও বাংলাদেশ থেকে মানবাধিকার কর্মী, সাংবাদিক ও গণমাধ্যম বিশেষজ্ঞরা যুক্ত ছিলেন। এতে আলোচক হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্যে আর্টিকেল নাইনটিনের আন্তর্জাতিক কার্যালয়ের আইন ও নীতি বিভাগের পরিচালক বারবোরা বোকুভস্কা, আর্টিকেল নাইনটিন ব্রাজিলের আঞ্চলিক পরিচালক ডেনিস ডোরা, বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক প্রমুখ।

অনুষ্ঠানে বলা হয়, আর্টিকেল নাইনটিন বাংলাদেশে করোনা শুরু থেকে এ সংক্রান্ত পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এক মাসের করোনা পরিস্থিতির মূল্যায়ন করে বলা হয় মত প্রকাশ, তথ্যের অধিকার ও স্বচ্ছতা, ত্রাণ বিতরণে অনিয়ম, সাংবাদিকদের প্রতি সহিংসতাসহ এমন ২০টি ক্যাটাগরিতে মোট ১৫৭টি ঘটনা পর্যবেক্ষণ ও রেকর্ড করা হয়। এসব ঘটনায় আক্রান্ত ও ভুক্তভোগী অধিকার লঙ্ঘনের শিকার হয়েছেন মোট ১৭৪ জন। শুধু মতপ্রকাশজনিত অধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে ৪১টি। এসব ঘটনায় আক্রান্ত ও ভুক্তভোগীর সংখ্যা ১৩৯ জন, যাদেও বেশিরভাগই সাধারণ ফেসবুক ব্যবহারকারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ