Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা জাতীয় দুর্যোগ বিনা খরচে এর টেস্ট করুন

সরকারকে লিগ্যাল নোটিস

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১২:০৩ এএম

বিনা খরচে করোনা টেস্ট করার ব্যবস্থা চেয়ে সরকারকে লিগ্যাল নোটিস দেয়া হয়েছে। গতকাল রোববার ‘ল’ অ্যান্ড লাইফ’র পক্ষে ব্যারিস্টার মো. হুমায়ুন কবির পল্লব এবং ব্যারিস্টার কাউছার আহমেদ এ নোটিস পাঠান। স্বাস্থ্যমন্ত্রণালয়ের সচিব,স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক,অর্থ মন্ত্রণালয়সহ সরকারের সং্িশ্লষ্ট দফতরগলোতে ই.মেলে এ নোটিস পাঠানো হয়। নোটিসে বলা হয়, করোনা মহামারী একটি বৈশি^ক দুর্যোগ। বাংলাদেশে এর ভয়াবহ বিস্তার ক্রমে বেড়েই চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে বেশি বেশি টেস্ট করাতে। কিন্তু আমাদের দেশে টেস্ট করানোর সুবিধা সীমিত। ব্যয়বহুলও বটে। সরকার ইতিমধ্যে বিভিন্ন বেসরকারি হাসপাতালগুলোকে করোনা টেস্টের অনুমতি দিয়েছে। তবে এ জন্য বেসরকারি হাসপাতালগুলোকে জনপ্রতি সাড়ে ৩ হাজার টাকা করে নিতে মূল্য নির্ধারণ করে দিয়েছে। যা আক্রান্ত সাধারণ দরিদ্র জনগোষ্ঠির জন্য অত্যন্ত ব্যয়বহুল। এই অর্থ খরচের কারণেই হয়তো অনেকে করোনা টেস্ট করাতে পারবেন না। যা সাধারণ মানুষকে উদ্বুদ্ধকরণের পরিবর্তে নিরুৎসাহিত করা। করোনা একটি জাতীয় দুর্যোগ। এই দুর্যোগ মোকাবেলায় সরকার নানা ধরণের প্রণোদনা,নগদ অর্থ সহায়তা দিচ্ছে। অস্বচ্ছলদের মাঝে ত্রাণ তৎপরতা চালাচ্ছে। এ প্রেক্ষাপটে করোনা টেস্টের খরচ বাবদ সাড়ে ৩ হাজার টাকা সরকারের জন্য বড় কোনো বিষয় নয়। পক্ষান্তরে কর্মহীন দরিদ্র সাধারণ মানুষের জন্য এটি বড় একটি বোঝা।
বিশ^ স্বাস্থ্য সংস্থার মতে, যত বেশি টেস্ট করা সম্ভব হবে ততো বেশি করোনা আক্রান্ত শনাক্ত করা যাবে। আক্রান্তদের ততো বেশি আলাদা করা যাবে। সুস্থদের নিরাপত্তায় ব্যবস্থা নেয়া যাবে। সর্বোপরি করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেয়া সম্ভব হবে। কিন্তু একটি টেস্টের দাম যদি নির্ধারণ করা হয় ৩হাজার ৫শ’ টাকা তাহলে সাধারণ মানুষ টেস্ট করাবেন কিভাবে? বরং টেস্টকে বাণিজ্যিকীকরণ করা হবে। যা নাগরিকদের জন্য বৈষম্যমূলক । কারণ কিছু মানুষ বিনামূল্যে টেস্ট করতে পারবে। কিছু মানুষকে সাড়ে ৩ হাজার টাকা খরচ করে টেস্ট করাতে হবে। বেসরকারি হাসপাতালগুলো এই বিষয়টিকে ঘিরে ব্যাপক বাণিজ্য করার সুযোগ নেবে। যা অনাকাঙ্খিত এবং অপ্রত্যাশিত। প্রাপ্তির ২৪ ঘন্টার মধ্যে এ বিষয়ে আশু পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়েছে নোটিসে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ