Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নমুনা সংগ্রহের কাজে যুক্ত থাকছে না আইইডিসিআর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ৮:৪৪ পিএম

করোনাভাইরাস (কোভিড-১৯) সনাক্তকরণ পরীক্ষা করলেও নমুনা সংগ্রহের কাজে আর যুক্ত থাকছে না রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এখন থেকে সীমিত মাত্রায় নমুনা সংগ্রহ করলেও সেটা হবে বিশেষ গুরুত্বপূর্ণ ক্ষেত্রে যা এপিডমিওলজিক্যাল সার্ভের অংশ হিসেবে করা হবে। স্বাস্থ্য অধিদফতরের একাধিক সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

আইইডিসিআর’র নির্ভরযোগ্য এক সূত্র জানায়, প্রতিষ্ঠানটি এখন থেকে টেস্ট কমিয়ে একটা রেফারেল সিস্টেম হিসেবে কাজ করবে। গবেষণার জন্য টেস্ট করা হবে। সার্ভিল্যান্স হিসেবে টেস্ট করতে হবে। কমিউনিটি ট্রান্সমিশন আছে কিনা সেটা দেখার জন্য টেস্ট করবে। একই সঙ্গে রুটিন টেস্ট এখন হাসপাতালগুলো করবে। এখন আইইডিসিআর তাদের মূল কাজে ফিরে যাবে। সার্ভিল্যান্স ও কমিউনিটির এপিডমিওলজিক্যাল স্টাডির জন্য প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করে সেগুলো পরীক্ষা করা হবে। তবে, যেহেতু ক্যাপাসিটি আছে তাই নমুনা পরীক্ষা বন্ধ হবে না।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা বলেন, আগে যেভাবে নমুনা সংগ্রহ করা হতো এখনও সেভাবেই হবে। আমাদের যেসব হটলাইন নম্বর দেওয়া আছে সেসব নম্বরে যোগাযোগ করা হলে নমুনা সংগ্রহ করা হবে। বিএসএমএমইউ ও ঢামেকসহ নির্ধারিত ল্যাবগুলোতে গেলেই নমুনা সংগ্রহ করা হচ্ছে। বেসরকারিভাবে ঢাকার বিভিন্ন স্থানেও বসানো হচ্ছে নমুনা সংগ্রহ বুথ। এছাড়াও স্বাস্থ্য অধিদফতরের অনুমতি নিয়ে ব্র্যাকের পক্ষ থেকেও বেশকিছু স্থানে বসানো হচ্ছে নমুনা সংগ্রহের বুথ। সেসব স্থানে নমুনা সংগ্রহ করা হবে এবং সেগুলো বিভিন্ন ল্যাবে পাঠিয়ে দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ