Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন করে আরও ৫ মৃত্যু, শনাক্ত ৫৫২

দেশে করোনাভাইরাস

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১২:০৩ এএম

মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে ১৭৫ জনের মৃত্যু হলো। আক্রান্ত হিসেবে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৫৫২ জন। এতে দেশে করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৮হাজার ৭৯০ জনে। এছাড়া সুস্থ হয়েছেন আরও তিনজন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৭৭। গতকাল শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও ছয় হাজার ১৯৩টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে পাঁচ হাজার ৮২৭টি। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৬ হাজার ৬৬টি। নতুন যাদের নমুনা পরীক্ষা হয়েছে, তাদের মধ্যে আরও ৫৫২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে মোট করোনায় আক্রান্ত হয়েছেন আট হাজার ৭৯০ জন। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও পাঁচজন। এদের তিনজন পুরুষ ও দুজন নারী। পাঁচজনই ঢাকার বাসিন্দা। ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৫ জনে। এছাড়া সুস্থ হয়েছেন আরও তিনজন। ফলে মোট সুস্থ হয়েছেন ১৭৭ জন।

বুলেটিনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক আইসোলেশনে নেয়া হয়েছে ১৬৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন এক হাজার ৬৩২ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৫৮ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন এক হাজার ২২ জন। সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছে নয় হাজার ৬৩৮টি। এর মধ্যে ঢাকা মহানগরীতে আছে তিন হাজার ৯৪৪টি এবং ঢাকার বাইরে পাঁচ হাজার ৬৯৪টি। বর্তমানে করোনা চিকিৎসার জন্য আইসিইউ শয্যা রয়েছে ৩৪১টি এবং ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি। হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে গত ২৪ ঘণ্টায় মোট কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে এক হাজার ৫৪৩ জনকে এবং এ পর্যন্ত মোট কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে এক লাখ ৯০ হাজার ৪৪৩ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ৮৫০ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন এক লাখ ২১ হাজার ৩৪৯ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ৬৯ হাজার ৯৪ জন।

ডা. নাসিমা জানান, জেলা ও উপজেলা পর্যায়ে কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত রয়েছে ৬১৫টি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে তাৎক্ষণিকভাবে কোয়ারেন্টাইন সেবা দেয়া যাবে ৩০ হাজার ৯৫৫ জনকে। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে ঘরে থাকার এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয় বুলেটিনে।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। বাড়ছে মৃত্যুও। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। নিয়েছে আরও নানা পদক্ষেপ। যদিও এরই মধ্যে ঢাকাসহ বিভিন্ন এলাকার কিছু পোশাক কারখানা খুলতে শুরু করেছে। তবে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করা না গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে কি-না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।



 

Show all comments
  • Bidyut Dey ৩ মে, ২০২০, ১:১৭ এএম says : 0
    বাংলাদেশ বা ভারতে করোনায় মৃত্যুর হার অনেক কম |এসব দেশের মানুষদের করোনা কাবু করতে পারবে না |সুতরাং করোনার ভয়ে লোকজনকে রোজগার থেকে বঞ্চিত রাখা ঠিক নয় নাহলে অনাহারে বা হতাশায় অনেকের দুঃখজনক মৃত্যু হতে পারে |তাই সরকারের কাছে আবেদন মানুষ যাতে রোজগার করতে পারে তার ব্যবস্থা করা |
    Total Reply(0) Reply
  • Md MostafizurRahman Banijjo ৩ মে, ২০২০, ১:১৮ এএম says : 0
    খুব তাড়াতাড়িই চলতি বছরের আগামী মে মাসের শুরু হইতে বাণিজ্যিক ভাবে করোনা চাষের প্রস্তুতি গ্রহন করতেছে টেক্সটাইল/ স্পিনিং মিল এবং গার্মেন্টস মালিকরা। চাষাবাদে পরিচর্যাকারীর দায়িত্বে থাকবেন স্থানীয় নেতাকর্মী ও ফ্যাক্টরি প্রশাসন। সার্বিক তত্ত্বাবধায়ক ও সহযোগীতায় কাজ করবে ..... এই ফসলের ফলন ভোগ করতে হবে সবার। কেউ খাবে-কেউ খাবেনা, তা হবে না- তা হবে না। দেশে চাল,ডাল,তেলের সুষম বন্টন না হলেও, এইটা করোনা ভাইরাস (কোভিড-১৯) ঠিকঠাক বন্টন হবে। অপেক্ষায় থাকুন আপনার ভাগের অংশ সময় মত পেয়ে যাবেন
    Total Reply(0) Reply
  • Julfiquar Imam ৩ মে, ২০২০, ১:১৮ এএম says : 0
    কোনো সমস্যা নাই !! ভালো করে করোনা বীজ বপনের জন্য গার্মেন্টস হাট বাজার খোলা রয়েছে !!
    Total Reply(0) Reply
  • Badhon Al Rohmani ৩ মে, ২০২০, ১:১৯ এএম says : 0
    রাসূল (সাঃ) বলেন, তোমরা ০৭ টি ধ্বংসাত্মক গোনাহ থেকে বেচে থাক। একেকটি গোনাহ দুনিয়া ও আখিরাতের জীবন বরবাদ করে দিতে পারে। ১/শিরক ২/জাদু করা ৩/অন্যায়ভাবে কোনো মানুষকে হত্যা করা ৪/সুদ খাওয়া ৫/এতিমের মাল আত্মসাৎ করা ৬/যুদ্ধের ময়দান থেকে পলায়ন করা ৭/সতী সাধবি মহিলার উপর মিথ্যা অপবাদ দেওয়া। (বোখারী--২৭৬৬,৫৭৬৪) আল্লাহ আমাদেরকে এই গোনাহ থেকে হেফাজত করুন। আমিন
    Total Reply(0) Reply
  • Nasreen Hossain ৩ মে, ২০২০, ১:১৯ এএম says : 0
    আমাদের বাস্তব পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে সর্বশেষ খবরটা অগ্রিম অনুমান করলে যা হয় "বাংলাদেশের সকল সাধারণ জনগণ আক্রান্ত"!
    Total Reply(0) Reply
  • Syed Modoni ৩ মে, ২০২০, ১:১৯ এএম says : 0
    বাংলাদেশে করোনা পরীক্ষা মোট জনসংখ্যার তুলনায় খুবই নগন্য .০০০৫% এই স্বল্প সংখ্যক টেষ্টিং এবং অপ্রতুল টেষ্টিং দিয়ে করোনা আক্রান্তের কোন ধারনা করা অনুচিত। সরকার টেষ্টিংয়ের সংখ্যা বাড়াতে পূরপূরি ব্যার্থ হয়েছে।
    Total Reply(0) Reply
  • Syed Modoni ৩ মে, ২০২০, ১:১৯ এএম says : 0
    বাংলাদেশে করোনা পরীক্ষা মোট জনসংখ্যার তুলনায় খুবই নগন্য .০০০৫% এই স্বল্প সংখ্যক টেষ্টিং এবং অপ্রতুল টেষ্টিং দিয়ে করোনা আক্রান্তের কোন ধারনা করা অনুচিত। সরকার টেষ্টিংয়ের সংখ্যা বাড়াতে পূরপূরি ব্যার্থ হয়েছে।
    Total Reply(0) Reply
  • MD Atikur Rahman ৩ মে, ২০২০, ১:১৯ এএম says : 0
    আসুন আমরা নিজের ব্যবস্থা নিজে করি সবাই নিজ নিজ অবস্থান থেকে সচেতন হয় নিজের পরিবার আত্মীয়স্বজনকে সচেতন করি এভাবে সবাই এগিয়ে আসলে উপকৃত হবো, আল্লাহ আমাদের হেফাজত করুক আমীন,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ