Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা মোকাবেলায় সরকার বিলম্ব করেছে : অধিকার

৩ মাসের প্রতিবেদন প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১২:০৪ এএম

মানবাধিকার সংগঠন অধিকার প্রকাশিত এক প্রতিবেদনে বিশ্বজুড়ে চলমান কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। এতে বলা হয়, চলমান করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে আগেই সতর্ক হওয়া উচিত ছিল সরকারের। তাদের হাতে দুই মাস সময়ও ছিল। কিন্তু সঠিক সময়ে সিদ্ধান্ত না নেয়ায় এতটা বিস্তার ঘটেছে। পহেলা মে সংগঠনটি এই প্রতিবেদন প্রকাশ করেন। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসের এই প্রতিবেদনে বলা হয়, দেশে তিন মাসে ৭৩টি ক্রসফায়ারসহ মোট ৮৬টি বিচারবহির্ভূত হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। যদিও আইন প্রয়োগকারী সংস্থাগুলো বিষয়টি বন্দুকযুদ্ধ হিসেবে বলে থাকে।

ক্রসফায়ারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আরো বলা হয়, দেশের বিভিন্ন স্থানে কথিত বন্দুকযুদ্ধে অন্তত ৭৩ জন নিহত ছাড়া পিটিয়ে হত্যাসহ বিচারবহিভর্ূূতভাবে হত্যা করা হয়েছে ১৩ জনকে। তিন মাসে দেশের বিভিন্ন স্থানে শ্রমিকদের অধিকার লঙ্ঘণের ঘটনাও কম হয়নি। শ্রমিকদের উপর হামলা, ছাঁটাইসহ নানা ঘটনা ঘটে গেছে। যা উদ্বেগজনক বলে মনে করছে মানবাধিকার সংগঠন ‘অধিকার’।

প্রতিবেদনে ২০২০ সালের প্রথম তিন মাসের আইন শৃঙ্খলার পরিস্থিতির বিষয় ছাড়াও নির্বাচনের চিত্র তুলে ধরা হয়। সংস্থাটি প্রতিবেদনে চলতি বছর তিন মাসের মধ্যে অনুষ্ঠিত নির্বাচন ও উপ নির্বাচনও প্রশ্নবিদ্ধ বলে মন্তব্য করা হয়। বলা হয়, ঢাকার দুই সিটির নির্বাচন ও ঢাকা-১০ আসনের উপ নির্বাচনে ক্ষমতাসীন দলের কেন্দ্র দখল, একতরফা নিয়ন্ত্রণ ও বিরোধীদের এজেন্ট বের কওে দেয়ার ঘটনা ঘটেছে। যা নির্বাচনবিধি বেপরোয়া আচরণ বিধি লঙ্ঘন করলেও নির্বাচন কমিশন ছিল নির্বিকার।

বছরের প্রথম তিন মাসে শ্রমিক অধিকার লঙ্ঘনের বিষয়টিও বিষদভাবে ব্যাখা করেছে অধিকার। এতে উল্লেখ করা হয়, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে নানাভাবে শ্রমিকদের অধিকার লঙ্ঘন হয়েছে। এছাড়া তৈরি পোশাক খাতেও চরম অবব্যবস্থাপনা দেখা যায়। গার্মেন্টস মালিকের একচেটিয়া মনোভাব, শ্রমিক ছাঁটাইসহ নানা অভিযোগের কথা আনা হয়েছে অধিকারের প্রতিবেদনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ