Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘কাঁচা ধান কাটার ফটোসেশন বন্ধ করুন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০২০, ১২:০৬ এএম

প্রখ্যাত লেখক গবেষক গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেছেন, বিপদে পড়া কৃষকদের সাহায্যের নামে ক্ষেতের কাঁচা ধান কেটে দিয়ে ফটোসেশনের মাধ্যমে ফসল নষ্ট করা নির্লজ্জতা ছাড়া কিছুই নয়। তিনি আওয়ামী লীগের এমপি, ছাত্রলীগ, যুবলীগ, মহিলা লীগের নেতাকর্মীদের এমন প্রতিযোগিতা থেকে সরে আসার আহবান জানান। করোনাভাইরাসে সামাজিক দূরত্ব রক্ষার আহবান জানিয়ে গতকাল তিনি এভাবে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি বলেন, যখন এতবড় একটি বিপর্যয়ের মধ্যে দিয়ে আমরা যাচ্ছি। আমাদের খাদ্য সংকট সবচেয়ে বড় সংকট। অসুখ নিরাময় যেমন জরুরি। খাদ্য সংকট দূর করাটা আরো বেশি জরুরি। কিন্তু মানুষের কাচা ধান কেটে টিভির ক্যামেরায় নিজেদের জনদরদি প্রমাণের প্রতিযোগিতা কেনো সুস্থতা হতে পারে না।
সৈয়দ মকসুদ বলেন, কৃষক কষ্ট করে ফসল ফলিয়েছেন। কেটে দেয়ার নামে সেই ফসল নষ্ট করা। একই সঙ্গে নির্লজ্জভাবে ধান কাটার দৃশ্যের ছবি তোলার জন্য, খবরের কাগজে নাম ছাপার জন্য যে কাজগুলো তারা করছে এটা সম্পূর্ণ জনবিরোধী।
এটা জাতীয় স্বার্থ বিরোধী। এবং এই কাজ যারা করেছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিৎ। তারা যত ক্ষমতার অধিকারীই হোন। তারা মন্ত্রী হোন। সংসদ সদস্য হোন। তারা যেই হোন। তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা উচিৎ। তিনি আরো বলেন, দেশের আইন, নিয়ম-কানুন, সামাজিক রীতিনীতি এগু সকলের জন্য সমান। কেউ যখন উঁচু পদে থাকবে তারা একরকম সুযোগসুবিধা ভোগ করবেন। তারা একরকম কাজ করবেন। আমি মনে করি কাচা ধান কেটে ফটোসেশন সম্পূর্ণ রাষ্ট্র বিরোধী, জনস্বার্থ বিরোধী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ