Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চাঁদপুরে এক সপ্তাহ টিকেনি খোলা মাঠে বাজার

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১:০০ পিএম

চাঁদপুরে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব বজায় রেখে খোলা মাঠে বাজার ব্যবস্থা শুরু করেছিল জেলা প্রশাসন। প্রশাসনের এমন সিদ্ধান্তে সাধারণ্যে স্বস্তি ফিরে এসেছিল। কিন্তু গত ক'দিন ধরে বিরূপ আবহাওয়া, ক্রেতা সমাগম কম, পৌরসভা ও বাজার কমিটির সহযোগিতা না পাওয়ার অজুহাতে আবারো পূর্বের অবস্থানে চলে গেছে কাঁচা বাজার ও মাছ বাজারগুলো।

গণসচেতনতা সৃষ্টির মাধ্যমে সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার ব্যবস্থা পরিচালনা কার্যক্রম ভেস্তে গেছে বলে মনে করছেন সচেতন মহল। এক সপ্তাহের বেশি টিকলো না মাঠের বাজার ব্যবস্থা।

সরেজমিনে খোলা মাঠের বাজার পৌর ঈদগাহ ও চাঁদপুর সরকারি কলেজ মাঠে বইছে শুনশান নিরবতা। অন্যদিকে শহরের পালবাজারে মানুষ গায়ে গায়ে লেগে কেনাকাটা করছে।

এ ব্যাপারে পালবাজারের মাছ ব্যবসায়ী দুলাল মিয়া জানান, পৌর ঈদগাহে বাজার চালানোর মতো কোন পরিবেশ নেই। গত কদিনের বৃষ্টিতে আমাদের ১০ জন অসুস্থ হয়ে গেছে। তাই পালবাজারেই মাছ বিক্রি করবো। ৮০জন ব্যবসায়ী আছে। ৪০জন করে ভাগ করেছি। প্রতিদিন ৪০জন করে মাছ বিক্রি করবো।

কাঁচামাল ব্যবসায়ী নাছির জানান, পৌর ঈদগাহে মাছ বাজার না থাকলে আমরা বসে থেকে কি করবো।ব্রিজ সংলগ্ন রাস্তার পাশে বসার কথা বলা হয়েছে। কিন্তু কাঁচামালের আড়তদাররা আমাদের বসতে দেয় না। বাধ্য হয়ে বাজারে বসেছি।

পালবাজার ব্যবসায়ী সমিতির নেতা সরফুদ্দিন মাষ্টার জানান, আমরা চাই পৌর ঈদগাহে সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার বসুক। কিন্তু গত ক’দিনের ঝড়-তুফান বৃষ্টিতে ব্যবসায়ীদের স্থাপনা নষ্ট হয়ে গেছে। কর্দমাক্ত হওয়ায় বাজারে ক্রেতা সমাগম কম।

এদিকে পৌর ঈদগাহে বাজার চলাকালীন সময়ে চাঁদপুর পৌরসভা ও পালবাজার ইজারাদার কোন ধরনের সহযোগিতা করেনি বলে অভিযোগ করেছেন মাছ ও কাঁচাবাজার ব্যবসায়ীরা।

জেলা মার্কেটিং অফিসার এন এম রেজাউল ইসলাম জানান, বৈরী আবহাওয়ার কারণে মাছ ও কাঁচা তরকারী ব্যবসায়ীরা খোলা মাঠে বসতে চাচ্ছে না। আবহাওয়া ঠিক হয়ে আসলে তাদের পুনরায় খোলা মাঠে নিয়ে যাওয়া হবে। আমরা মনিটরিং করছি যাতে সামাজিক দূরত্ব বজায় রেখে তারা ব্যবসা পরিচালনা করে।

উল্লেখ্য, গত এক সপ্তাহ আগে চাঁদপুর শহরের পালবাজার, বিপণীবাগ বাজার, ওয়্যারলেছ বাজার, বাবুরহাট বাজার এবং নতুনবাজারের কাঁচামালের বাজার সংলগ্ন বড় মাঠে খোলা স্থানে চালু করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ