Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা নিয়ন্ত্রণে জাতীয় টেকনিক্যাল কমিটির ৮ পরামর্শ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০৫ এএম

বাংলাদেশে করোনাভাইরোসের কমিউনিটি ট্রান্সমিশনের প্রেক্ষিতে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে গঠিত জাতীয় টেকনিক্যাল পরামর্শক মিটির দ্বিতীয় অনুষ্ঠিত হয়েছে। গতকাল এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বিস্তারিত অফিস আলোচনা ও পূর্ববর্তী সভায় গঠিত পাঁচটি সাব-কমিটির রিপোর্ট পর্যালোচনা করে কিছু সুপারিশ করে। রাত পোনে ৯টায় কমিটির সভাপতি ও বিএমডিসির প্রেসিডেন্ট প্রফেসর ডা. মোহাম্মদ সহিদুল্লা এ তথ্য নিশ্চিত করেছেন।
হাসপাতাল সেবার মান বৃদ্ধির বিষয়ে পরামর্শ স্বয়ংসম্পূর্ণ ও প্রতিষ্ঠিত হাসপাতালকে করোনা রোগীদের চিকিৎসার জন্য নির্বাচন, সিনিয়র-জুনিয়র চিকিৎসক রাখা, ওয়ার্ড বয় ও পরিচ্ছন্নকর্মীদের সংখ্যা বাড়িয়ে সেবার মান উন্নত করা, স্বাস্থ্য সেবাকর্মী, চিকিৎসক ও নার্সদের জন্য প্রয়োজনীয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্ধারিত মান সম্মত সুরক্ষা সামগ্রী, বিশেষত পিপিই, ফেস শিল্ড, গগ্লোস, সু কাভার যথেষ্ট সরবরাহ করা, হাসপাতালে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা হাসপাতালে রোগীদের চিকিৎসার জন্য অতিপ্রয়োজনীয় টেস্টের ব্যবস্থাসহ নানা বিষয়ে রোগী ও চিকিৎসক-নার্স স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার কথা বলা হয়। একই সঙ্গে সুপারিশে বিশ্বের উন্নত দেশের মতো রোগীর উপসর্গ ও বুকের এক্সরের ভিত্তিতে কোভিড রোগীদের এইপদ্ধতিতে চিকিৎসা শুরু করা অতীব জরুরী। একই সঙ্গে কোভিড পরীক্ষা ভর্তির পরও করা যেতে পারে। আলাদা আইসোলেশনের ব্যবস্থা করা। যা বাড়ীতে বা অন্যত্রও হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ