Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা ঠেকাতে আইএলও’র প্রস্তাব

গার্মেন্টস শ্রমিকদের সুরক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস সংক্রমনের ভীতির মধ্যেই ধীরে ধীরে কল-কারখানা খুলছে বাংলাদেশে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহযোগিতায় ফ্যাক্টরি ইন্সপেকশন ডিপার্টমেন্ট কর্মক্ষেত্রে শ্রমিকদের সুরক্ষা প্রদানের জন্য নীতিমালা তৈরি করেছে। এর মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করা এবং শ্রমিকদের সুরক্ষা দেওয়া হয়ে থাকে।
গতকাল এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই মুহূর্তে লকডাউন ধীরে ধীরে শিথিল করা হচ্ছে। কোভিড-১৯ এর ছড়িয়ে পড়া রোধে সরকারকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য শ্রমিক ও মালিক সংগঠনের সঙ্গে আলোচনার অনুরোধ জানাচ্ছে আইএলও।

গার্মেন্টস শ্রমিকরা যাতে নিরাপদে কাজে ফেরত যেতে পারে সেজন্য আইএলও তিন ধাপ বিশিষ্ট কৌশল তৈরি করেছে। প্রথম ধাপে মালিক ও শ্রমিকদের আলোচনার ভিত্তিতে কর্মস্থলে সুরক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত ব্যবস্থা গ্রহণ করা এবং সবাই যাতে করোনাভাইরাসের ঝুঁঁকি সম্পর্কে অবহিত থাকে, সেই ব্যবস্থা গ্রহণ করা। দ্বিতীয়ত কর্মক্ষেত্রে শ্রমিকদের সুরক্ষা প্রদানের যে নীতিমালা তৈরি করা হয়েছে সেটির পূর্ণ বাস্তবায়ন এবং শ্রমিকদের ছাঁটাই করার পরিবর্তে আইএলও’র পরামর্শ হচ্ছে তাদের কাজের অংশীদারিত্ব (ওয়ার্ক-শেয়ারিং) বাড়ানো এবং তৃতীয়ত শ্রমিকদের নতুন দক্ষতা শেখানোর মাধ্যমে তাদের চাকরিতে বহাল রাখা।
এ ধরনের ব্যবস্থা গ্রহণ না করলে এই ভাইরাস গার্মেন্টস শ্রমিকদের মাধ্যমে আবার ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আইওলও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ