Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় বন্দি শিশুদের প্রতি বাড়তি নজর দিন

রফিক মুহাম্মদ | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১:১৪ পিএম

খিলগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্র রফিউর রাফি। ক্রিকেটে বেশ আগ্রহ তার। লেখাপড়ার পাশাপাশি নিয়ম করে প্রতিদিন বাসার পাশের জোরপুকুর মাঠে রাফি ক্রিকেট খেলতে যায়। কিন্তু গত এক মাস ধরে তার পুরো রুটিনই বদলে গেছে। স্কুল নেই। বাসায় টিউটরও পড়াতে আসেন না। খেলার মাঠেও যাওয়া হয় না। তিন কামরার বাসায় রাফির এখন বন্দিজীবন।
করোনার কারণে রাজধানীর সব শিশু এখন রাফির মতো ঘরবন্দি। করোনাভাইরাস থেকে রক্ষা পেতে দেশজুড়ে সাধারণ ছুটির নামে কার্যত লকডাউন চলছে। সবাইকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে সরকার। নিজেদের খুব বেশি প্রয়োজনে বড়রা ঘর থেকে বেরুতে পারলেও ঘরবন্দি হয়ে পড়েছে শিশুরা। তাছাড়া করোনা আতঙ্ক তো আছেই। যা শিশুদের মানসিক চাপ বাড়াচ্ছে। এ সময় শিশুদের দিকে বিশেষ মনোযোগ ও তাদের হাসিখুশি রাখার উদ্যোগ নিতে অভিভাবকদের প্রতি পরামর্শ দিয়েছেন শিশু ও মনোরোগ বিশেষজ্ঞরা।
তারা বলছেন, ঘরবন্দি অবস্থায় থাকতে গিয়ে শিশুদের মধ্যে মানসিক অবসাদ তৈরি করতে পারে। যা তাদের মনোজগতে বিরূপ প্রভাব ফেলতে পারে। ভয় যেন শিশুদের মনকে ঘিরে ধরতে না পারে সেদিকে বেশি খেয়াল রাখতে হবে। শিশুরা যাতে একটি মানসিক চাপমুক্ত পরিবেশ পায় সেদিকে বিশেষ নজর দিতে হবে। অন্যান্য সময় শিশুদের সঙ্গে সময় কাটানোর জন্য অভিভাবকরা তেমন একটা সুযোগ পান না। এখন শিশুদের সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত যাতে আনন্দময় হয়। এছাড়া তাদের একঘেয়েমি কাটাতে ইনডোর খেলায় মনোযোগ দেয়ার পরামর্শ দেন তারা।
এ প্রসঙ্গে মানসি রোগ বিশেষজ্ঞ ডা. ফাহমিদুর রহমান বলেন, দীর্ঘ সময় বাইরে না যাওয়ার ফলে শিশুরা ভয় পেতে পারে, বিরক্ত হতে পারে, রাগ করতে পারে, হতাশ হতে পারে, দুষ্টামি বেড়ে যেতে পারে। এটা স্বাভাবিক। তাই অযথা বাচ্চাকে বকাঝকা না করার জন্য অভিভাবকদের প্রতি পরামর্শ দিয়েছেন তিনি। তিনি বলেন, অতিরিক্ত বকাঝকা শিশুকে মানসিকভাবে দুর্বল করে দিতে পারে। এতে করে এই কঠিন সময় আরো দুর্বিষহ হতে পারে। অন্য সময় ব্যস্ততার কারণে শিশু মা-বাবাকে কাছে পায় না। এই সুযোগটা কাজে লাগাতে চেষ্টা করা উচিত। এতে করে দেখা যাবে শিশুর একঘেয়েমিও কাটবে, বাবা-মার সঙ্গে শিশুর বন্ধনও বাড়বে।
শিশু বিশেষজ্ঞ প্রফেসর ডা. নাজমা ইয়াসমিন বলেন, শিশুদের আগ্রহের বিষয়গুলো নিয়ে কাজ করার এটি একটি সুযোগ। এই সুযোগে নতুন ছবি আঁকা, গান শেখা বা কবিতা আবৃত্তি কিংবা যার যেটিতে আগ্রহ তাকে প্রাধান্য দেয়া যেতে পারে। ক্রিকেটের প্রতি আগ্রহ থাকলে ঘরের মধ্যে একটি রুমে শিশুর থাকে থেলতে পারেন। আরেকটি দিকে বিশেষ নজর দেয়া দরকার। পরিবারের সবাই দীর্ঘ সময় একসঙ্গে অবস্থানের কারণে পারিবারিক সহিংসতা বাড়তে পারে। বাড়তে পারে শিশুর প্রতি শারীরিক, মানসিক নির্যাতনের হারও। তাই সতর্ক থাকতে হবে অভিভাবকদের। শিশুদের সাথে সব সময়ই ভাল আচরণ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ