Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সূর্যালোকে ২ মিনিটেই মরবে করোনাভাইরাস

ট্রাম্প প্রশাসনের দাবি

টেক টাইমস | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

সরাসরি সূর্যের আলোতে পড়লে ২ মিনিটে ভাইরাস মারা যায় করোনাভাইরাস। এমটাই দাবি করেছেন মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের প্রধান বিল ব্রায়ান। তিনি ভাইরাসের বিরুদ্ধে তাপের ধারণাটি ব্যাখ্যা করে বলেন যে, উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতার সাথে সূর্যালোক মানবদেহে প্রাপ্ত যেকোনো ভাইরাসের বিরুদ্ধে ‘শক্তিশালী প্রভাব’ সৃষ্টি করে।

ব্রাউন হোয়াইট হাউজের নিয়মিত ব্রিফিংয়ে জানান, ‘সরাসরি সূর্যের আলোতে ভাইরাসটি দ্রুত মারা যায়। আইসোপ্রোপাইল অ্যালকোহল ৩০ সেকেন্ডের মধ্যে ভাইরাসটিকে মেরে ফেলবে।’ তিনি বলেন যে, একবার কোনো ব্যক্তি সরাসরি সূর্যালোক বা কোনো শক্তিশালী উত্তাপের সংস্পর্শে আসার পরে ভাইরাসটি তাৎক্ষণিকভাবে মারা যেতে পারে; বিশেষত ২ মিনিটের মধ্যে। তবে ব্রায়ান আরো জানিয়েছেন যে, এমনকি গ্রীষ্মের মওসুম আসার পরেও সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যসুরক্ষা প্রক্রিয়াগুলির যথাযথ অনুশীলন এখন পর্যন্ত কোভিড-১৯’র বিরুদ্ধে লড়াই করার সর্বোত্তম উপায়। তার এই ধারণার সাথে একমত হয়েছেন ভাইস প্রেসিডেন্ট ও হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্ক ঢোর্সের চেয়ারম্যান মাইক পেন্স।

পেন্স গত বৃহস্পতিবার বলেছিলেন যে, গ্রীষ্মের মরসুমে করোনাভাইরাস ধীরে ধীরে দুর্বল হয়ে যেতে পারে, বিশেষত আসন্ন মোমোরিয়াল ডে নাগাদ। যদিও উভয় মার্কিন কর্মকর্তা একই দাবি করেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প তার কর্মকর্তাদের তাদের প্রতিটি মতামতের প্রতি সচেতন থাকার জন্য সতর্ক করেছেন। ট্রাম্পও একসময় ভাইরাসটির গরমে ধ্বংস হওয়া সম্পর্কিত ধারণাটি সমর্থন করেছিলেন। তবে এরফলে তিনি জনসাধারণ এবং অন্যান্য বিশেষজ্ঞদের কাছে সমালোচিত হন।

ডেইলি ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, ‘আমি একবার উল্লেখ করেছিলাম যে এটি উত্তাপ এবং আলোতে চলে যেতে পারে। এবং মানুষ এই বিবৃতিটি খুব বেশি পছন্দ করেনি।’ যুক্তরাষ্ট্রের কিছু রাজ্য এখন স্থানীয় ব্যবসাগুলি চালু করার দিকে আস্তে আস্তে অগ্রসর হচ্ছে। তবে ট্রাম্প বলেছেন যে, আনুষ্ঠানিকভাবে ভাইরাসটি বিদায় না যাওয়া পর্যন্ত আমেরিকানদের সামাজিক দূরত্ব অনুশীলন করা উচিত।



 

Show all comments
  • Saheb Mia ২৭ এপ্রিল, ২০২০, ১:২১ এএম says : 0
    আমেরিকানদের আমাদের ঘাগট নদীর বালু চরে তপ্ত রোদে ক্রিকেট এবং ফুটবল খেলতে দিলে দেখবেন ওনাদের আক্রান্ত এবং মৃত্যুর হার দুটোই কমে আসবে।
    Total Reply(0) Reply
  • Belayet Munshi ২৭ এপ্রিল, ২০২০, ১:২১ এএম says : 0
    ওরা বিজ্ঞানী নয় নাস্তিক, পাগল। করোনা কি রোদে আর গরম চলাফেরা করে যে মরে যাবে। করোনা মানুষের দেহ থেকে দেহ আক্রান্ত করে, দেহ আক্রান্তের জন্য গরমে যেতে হয়না,একবার ঢুকে গেলে দেহটাকে রোদে পোড়ালেও করোনা মরবেনা।তাই গরম কোন ফেক্ট নয়।
    Total Reply(0) Reply
  • Shahin Ferdous ২৭ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    Vitamin D3 suppliments করনো ভাইরাসের chest infection 50% হ্রাস করতে পারে।
    Total Reply(0) Reply
  • Md Ali ২৭ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    গরমে আরও বেশি হবে করোনা ভাইরাস। বর্ষা হলে ভালো জীবাণু পানির সাথে চলে যাবে।
    Total Reply(0) Reply
  • Ataur Rahman ২৭ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    দুই মিনিটে ভাইরাস মরে বিধায়, আমেরিকায় সবচেয়ে আক্রান্ত, এবং মৃত্যু ৫০০০০ হাজার ছারিয়েছে।
    Total Reply(0) Reply
  • MD Nouman Ali Khan ২৭ এপ্রিল, ২০২০, ১:২৩ এএম says : 0
    আদ্র আবহাওয়া করনা ভাইরাস ছড়াতে পারে,।তবে ঠান্ডা আবহাওয়ার তুলনায় এর সংক্রমণের হার ধরন এর মধ্য তারর্তম্য হতে পারে।
    Total Reply(0) Reply
  • সোহেল খান ২৭ এপ্রিল, ২০২০, ৬:৪১ এএম says : 0
    আমি একমত
    Total Reply(0) Reply
  • মুশফিকুর রহমান ২৮ এপ্রিল, ২০২০, ১২:৫২ এএম says : 0
    ভাই, দৈনিক ইনকিলাব- একটি পুরাতন এবং ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। এর প্রতি মানুষের প্রত্যাশার জায়গাটুকু অনেক উঁচুতে। এখানে বাংলা বানানের এতো ভুল এবং শব্দ প্রয়োগের ক্ষেত্রে আঞ্চলিকতার (বৃহত্তর রংপুরের) ছাপ থাকায় সমৃদ্ধ পাঠক-হৃদয়কে এসব বড় বেশি পিড়া দেয়। তাই একজন পুরাতন পাঠক হিসাবে অনুরোধ করবো অন লাইনে দেয়ার আগে যেন ভালো মানের প্রুফ রিডার দেখে দেয়। আশা করি সুনজরে দেখবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ