Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সখিপুরে ইউএনওর উদ্যোগে অনলাইন স্কুলিং শুরু হয়েছে

সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১:৫৪ পিএম

টাঙ্গাইলের সখিপুর উপ‌জেলার শিক্ষার্থী‌দের জ‌ন্যে ‘অনলাইন স্ক‌ুলিং’ শুরু করা হয়েছে। স্থানীয় ক্যাবল টি‌ভির (ডিস লাইন) মাধ্যমে এ শিক্ষা কার্যক্রম প্রচা‌র কর‌া হয়। উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমাউল হুসনা লিজা এ উ‌দ্যো‌গ এ রবিবার(২৬এপ্রিল) থেকে শুরু হয়েছে। রবিবার মাধ্যমিক পর্যায়ের ক্লাস শুরু হয়েছে ও সোমবার থেকে প্রাথমিক পর্যায়ের ক্লাস শুরু হবে। ইতিমধ্যে শিক্ষার্থীদের কাছে ক্লাসের রুটিনও পৌঁছে দেওয়া হয়েছে।
রোববার এ প্রোগ্রামের উদ্বোধন করেন টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম।এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সখিপুর পৌর মেয়র মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ।

উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসমাউল হুসনা লিজা জানান, ক‌রোনাভাইরা‌সের প্রভা‌বে বিদ্যালয়গু‌লো দীর্ঘ‌দিন ধ‌রে বন্ধ থাকায় শিক্ষার্থীরা ক্ষ‌তিগ্রস্ত হ‌চ্ছে। শিক্ষার্থীরা যা‌তে তা‌দের ক্ষ‌তি কিছুটা পুষিয়ে উঠ‌তে পা‌রে এবং পড়া‌লেখার প্র‌তি ম‌নো‌যোগী হয়- এমন চিন্তা থে‌কেই অনলাইন স্কু‌লিং চালু করা হয়েছে।
তি‌নি জানান, সংসদ টে‌লি‌ভিশ‌নে জাতীয়ভা‌বে যে সম‌য়ে পাঠদান চ‌লে ওই সময়ের আগে ও পরে আমাদের ক্লাসগুলো নেওয়া হবে। সংসদ টেলিভিশনের সঙ্গে যাতে সাংঘর্ষিক না হয় সেদিকে খেয়াল করেই রুটিন তৈরি করা হয়েছে।

অনলাইন স্কুলিং এর মাধ্যমিক পর্যায়ের সমন্বয়ক সখিপুর পাইলট মডেল গভ. স্কুলের সহকারী প্রধান শিক্ষক মো. এমদাদুল হক মিয়া জানান, সকাল সাড়ে আটটা থেকে বেলা ১১টা পর্যন্ত মাধ্যমিক পর্যায়ের (ষষ্ঠ থেকে দশম শ্রেণি) ক্লাস আজ রবিবার থেকে শুরু হয়েছে। আবার ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত চলবে প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস।
উপজেলার স্ব স্ব বিষয়ে পারদর্শী শিক্ষার্থীদের প্রিয় সেরা ১৫জন শিক্ষককে ক্লাস নেওয়ার জন্য নির্বাচন করা হয়েছে। ক্লাস থেকে শিক্ষার্থীরা যা শিখবে তা তারা মাস শেষে প্রতিবেদন আকারে বিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষকের কাছে জমা দেওয়ার জন্য বলা হয়েছে।
উপ‌জেলা প্রাথমিক শিক্ষা ও মাধ্য‌মিক শিক্ষা কার্যালয় যৌথভা‌বে উ‌দ্যোগ‌টি বাস্তবায়ন কর‌বে।

উপজেলা মাধ্য‌মিক শিক্ষা কর্মকর্তা ম‌ফিজুল ইসলাম ব‌লেন, উপ‌জেলা নির্বাহী কর্মকর্তার নি‌র্দেশনা ও পরাম‌র্শে শিক্ষার্থী‌দের পড়া‌লেখায় সং‌যোগ রাখ‌তে উ‌দ্যোগ‌টি খুবই প্রশংসনীয়। এতে শিক্ষার্থীরা উপকৃত হ‌বে ব‌লে ম‌নে কর‌ছি।
উপ‌জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মান‌বেন্দ্র দাস ব‌লেন, সংসদ টি‌ভি‌তে প্রচা‌রিত ঘ‌রে ব‌সে শি‌খি- অনুষ্ঠা‌নের সহায়ক হি‌সে‌বে উ‌দ্যোগ‌টি শিক্ষার্থী‌দের পড়া‌শোনায় ম‌নো‌যোগ বাড়া‌বে।
সখিপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী তানভীর রহমান তানন বলেন, এক মাসের বেশি সময় ধরে আমরা ঘরে অবস্থান করছি। ঘরে বসেই প্রিয় শিক্ষকদের ক্লাস করতে পারছি এতে আমাদের পড়াশুনার ব্যাঘাত ঘটবে না।
ইউএনওর এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন একাধিক অভিভাবক। তবে যে সব শিক্ষার্থীর বাড়িতে ডিশের লাইন বা টেলিভিশন নেই তারা এ ধরনের ক্লাস থেকে বঞ্চিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ