Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জরুরি সেবায় সচিবালয় খুলছে আজ

প্রধানমন্ত্রীর কার্যালয় ছুটিতে খোলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১১:৪৯ এএম

করোনাভাইরাসের মহামারীর মধ্যে বেশিরভাগ অফিস-আদালত বন্ধ থাকলেও প্রধানমন্ত্রীর কার্যালয় খোলা রেখে দাফতরিক সময়সূচি অনুযায়ী কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। শুধু ১৮টি নয়, প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়সহ জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্ট সব সরকারি অফিস সীমিত পরিসরে আজ রোববার থেকে খোলা রাখা হচ্ছে। সকল অফিসে উপস্থিতি ২৫ শতাংশের বেশি না হওয়াই বাঞ্ছনীয় বলা হয়েছে।

গতকাল শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ফোনে ইনকিলাবকে বলেন, করোনাভাইরাসের কারণে অফিস-আদালত বন্ধ থাকলেও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় কর্মকর্তাদের নিয়ে কাজ করেছেন। বন্ধ থাকার পরও এখনো প্রথানমন্ত্রী সারাদেশের খোঁজ খবর রাখছেন।

আজ রোববার ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ছুটি বাড়ার পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় আজ থেকে সরকারি দাফতরিক সময়সূচি অনুযায়ী যথারীতি খোলা থাকবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক, প্রকল্প পরিচালক, পরিচালক, উপ-পরিচালক, সহকারী পরিচালক এবং সকল উইংয়ের সমপর্যায়ের কর্মকর্তারা নিয়মিত অফিসে উপস্থিত থাকবেন।

তবে মহাপরিচালক এবং উইং প্রধানদের বলা হয়েছে, তারা পর্যালোচনা করে নিজ নিজ উইংয়ের সাপোর্ট স্টাফের দৈনিক উপস্থিতি সংখ্যা নির্ধারণ করে দেবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উইং বা শাখায় কর্মরত সাপোর্ট স্টাফদের উপস্থিতি ২৫ শতাংশের বেশি না হওয়াই বাঞ্ছনীয়। কোভিড-১৯ এর বিস্তার রোধে সরকারঘোষিত সাধারণ ছুটিতে জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্ট সব সরকারি অফিস সীমিত পরিসরে খোলা থাকবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে।

গত বৃহস্পতিবার এ বিষয়ে দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে বলা হয় সাধারণ ছুটিকালীন ঢাকাসহ সব বিভাগ এবং জেলা ও উপজেলা পর্যায়ে ১৮টি মন্ত্রণালয় ও বিভাগ খোলা থাকবে। এই অফিসগুলো হলো, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, কৃষি, বাণিজ্য, খাদ্য ও জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, জন নিরাপত্তা বিভাগ, সুরক্ষাসেবা বিভাগ, তথ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, নৌ-পরিবহন, সমাজকল্যাণ, মহিলা ও শিশু বিষয়ক এবং মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন ফোনে ইনকিলাবকে বলেন, রোববার থেকে জরুরি সেবায় নিয়োজিত অফিস গুলো সীমিত আকারে খুলবে। প্রথমে ১৮ মন্ত্রণালয় ও বিভাগ সীমিত পরিসরে খোলা থাকবে এমন একটা প্রজ্ঞাপন জারি করা হয়েছ। এখন নির্দেশনা হলো, যেসব মন্ত্রণালয় বা বিভাগ জরুরি পরিষেবা ও কাজের সঙ্গে সম্পৃক্ত সেই সব মন্ত্রণালয় ও সীমিত আকারে খোলা রাখতে পারবে। সচিব বলেন, সাধারণ ছুটিকালীন ঢাকাসহ সব বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে এসব মন্ত্রণালয় ও বিভাগ এবং এর অধীন দফতরগুলো সীমিত পরিসরে খোলা রাখতে বলা হয়েছে।

দেশজুড়ে করোনাভাইরাস মোকাবেলা এবং এর বিস্তার রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি চলছে। সর্বশেষ সরকার সেই ছুটি আগামী ৫ মে পর্যন্ত বাড়িয়েছে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ