Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাড়ছে করোনা শনাক্ত রোগী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারের নেয়া আচরণবিধি আন্তরিকভাবে মানছেন না জনগণ। আর এতে করে বাড়ছে করোনা আক্রান্ত রোগী। প্রতিদিনই দেশের বিভিন্ন স্থানে নতুন আক্রান্তের খরব পাওয়া যায়। গতকাল ৩৪ জন আক্রান্তের খবর আসে। কুমিল্লার মুরাদনগরে করোনাভাইরাসে আক্রান্ত এক রোগী লকডাউন উপেক্ষা করে ঘরের জানালা ভেঙে পালিয়ে গেছে।
যশোর ব্যুরো জানায়, যশোর জেলায় গতকাল শনিবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে মোট ১৫জন। এর মধ্যে শনিবার একদিনের শনাক্ত হয়েছে ৯জন। যশোর সিভিলসার্জন ডা. শেখ আবু মো. শাহিন এ তথ্য নিশ্চিত করেছেন। সূত্র জানায়, গত বৃহস্পতি ও শুক্রবার এ দু’দিনে যশোর সিভিলসার্জন দপ্তর থেকে মোট ৪৬ জনের নমুনা যবিপ্রবি’র ল্যাবে পাঠানো হয়। গতকাল শনিবার ৯ জনের পজেটিভ রিপোর্ট আসে। এই নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হলো ১৫ জন। এর মধ্যে ঝিকরগাছার ইপিআইএর মেডিক্যাল টেকনোলজিস্ট রয়েছেন। আগে শার্শা ও মণিরামপুরে দু’জন স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত হন। করোনায় আক্রান্তদের সংস্পর্শের লোকদের আইসোলেশন ও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ার শহীদ জিয়া মেডিকেলের পিসিআরে গতকাল শনিবার ৬৫টি নমুনা পরীক্ষার ফলাফলে ২জন পজিটিভ হয়েছে। শনাক্ত ২জনই বগুড়া শহরের বাসিন্দা। তাদেরকে নিজ নিজ বাড়িতেই হোম কোয়ারান্টাইনে রাখা হয়েছে। এ তথ্য নিশ্চিত করে বগুড়ার ডেপুটি সিভিলসার্জন জানান, বগুড়ায় এনিয়ে মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ জনে। এ পর্যন্ত কেউ মারা যায়নি এবং হাসপাতালের আইসোলশনে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ জন।
রংপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, রংপুর মহানগরীতে ২জনসহ বিভাগে নতুন করে আরো ৪ জনের করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘন্টায় রংপুর মেডিকেলে ৯৪টি নমুনা পরীক্ষা করে ওই ৪জনের করোনা পজেটিভ শনাক্ত হয়।
রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. এ কে এম নুরুন্নবী লাইজু জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় রংপুর মেডিকেলে ৯৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে নতুন করে ৪জনের করোনা পজেটিভ হয়েছে। এর মধ্যে রংপুর মহনগরীর নুরপুরে ১জন, ঠিকাদারপাড়ায় ১জন, দিনাজপুরে ১জন এবং পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১জন।
এ নিয়ে রংপুর জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ২০জনে এবং রংপুর বিভাগের আট জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮১ জনে।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, এই প্রথম ঝিনাইদহে দুই জন করোনা রোগী শনাক্ত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০ টার দিকে সিভিল সার্জন ডা. সেলিনা বেগম খবরটি নিশ্চিত করেছেন। আক্রান্তদের বয়স ৩২ থেকে ৩৫ বছরের মধ্যে।
ঝিনাইদহ সিভিল সার্জন ডা. সেলিনা বেগম জানান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ১৯টি নমুনার ফলাফল পাঠানো হয়েছে। এর মধ্যে ২ জন করোনা পজেটিভ এসেছে। তাদের মধ্যে ঝিনাইদহ শহরের উপ-শহরপাড়া হাসান ক্লিনিক এলাকার এক নারী স্কুল শিক্ষক রয়েছেন যিনি চন্ডিপুর সরকারি প্রইমারি স্কুলের শিক্ষক। অন্য জন কালীগঞ্জ উপজেলার মোল্লাডাঙ্গা গ্রামে পুরুষ শ্রমিক।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজারে নতুন করে আরও ২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্ত ২জনই পুরুষ। একজন শ্রীমঙ্গলে ও অপরজনের বাড়ি রাজনগরে। এর আগে পুলিশ সদস্যসহ ২ জন করোনা ভাইরাস পাওয়া গেছে।
মৌলভীবাজার জেলা সিভিলসার্জন ডা. তাওহীদ আহমদ জানান, এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত ৪ জন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে গত ২৪ ঘন্টায় নতুন করে ৫৯ জনসহ ১৭৪৭ জন হোমকোয়ারেন্টাইনে রয়েছে। ছাড়পত্র দেয়া হয়েছে ১৮৮ জনকে। নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। ৬৪ জনের নমুনা সংগ্রহ করে প্রেরণ করা হয়েছিল। এদের সকলেরই রিপোর্ট নেগেটিভ।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁর রানীনগর হাসপাতালের যে সেবিকা করোনা আক্রান্ত হয়েছে তাঁর স্বামী, ঐ হাসপাতালের চিকিৎসক, অন্য সেবিকা, কর্মচারীসহ তাঁর সংস্পর্শে আসা মোট ৪১ জনকে হোম কোয়ারেনটাইনে পাঠানো হয়েছে। পরে এই ৪১ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসাপাতাল ল্যাবে পাঠানো হয়েছে। করোনা আক্রান্ত সেবিকা রানীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারি বাসভবনে অবস্থান করে চিকিৎসাসেবা গ্রহণ করছেন। এদিকে করোনাভাইরাসের কারনে সৃষ্ট কর্মহীন পরিবারগুলোর মধ্যে সরকারের পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনসমুুহ ত্রান কার্যক্রম অব্যাহত রেখেছে।
মুরাদনগর (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার মুরাদনগরে করোনাভাইরাসে আক্রান্ত এক রোগী ঘরের জানালা ভেঙে পালিয়ে গেছে। গত শুক্রবার দিনগত রাতে উপজেলার কাজিয়াতল গ্রামে এই ঘটনাটি ঘটে। পালিয়ে যাওয়া রোগী কাজিয়াতল গ্রামের কালু মিয়ার ছেলে মিজানুর রহমান। তিনি কিছুদিন পূর্বে নারায়ণগঞ্জ থেকে নিজ গ্রামে এসেছিলেন।
জানা যায়, কাজিয়াতল গ্রামের মিজানুর রহমানের করোনা শনাক্তের পর শুক্রবার সকালে আক্রান্তের বাড়িসহ আশপাশের ১৬টি বাড়ি লকডাউন করে উপজেলা প্রশাসন। গত শুক্রবার রাতে কোনো একসময় লকডাউন থাকা সত্বেও ঘরের জানালা ভেঙে পালিয়ে যায়। এতে এলাকায় আতঙ্ক বিরাজ করছে। শুক্রবার সকালে মুরাদনগরে প্রথমবারের মতো দুজন করোনা রোগী শনাক্ত করা হয়। এ বিষয়টি নিশ্চিত করেছেন মুরাদনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুহাম্মদ নাজমুল আলম।
বাউফল (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, লকডাউন উপেক্ষা করে যে ছয় ব্যক্তি রোগী সেজে অ্যাম্বুলেন্সে করে গত ২০ এপ্রিল নারয়ানগঞ্জ থেকে পটুয়াখালীর বাউফল উপজেলার কালাইয়া ইউনিয়নে আসেন। তাদের মধ্যে পাঁচ জনই করোনাভাইরাসে আক্রান্ত। এদের মধ্যে একজন পুরুষ ৪জনই নারী। গতকাল বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।
ভান্ডারিয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার গৌরিপুর ইউনিয়নে ২জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এনিয়ে ভান্ডারিয়ায় করোনাভাইরাসে ৪ জন আক্রান্ত। এর মধ্যে গৌরিপুর ইউনিয়নে ৩জন এবং ভান্ডারিয়া শহরের জামিরতলা এলাকায় ১ জন করোনাভাইরাসে আক্রান্ত হল। জেলায় সব মিলিয়ে ৭ জন আক্রান্ত হল। পিরোজপুরের সিভিল সার্জন হাসনাত ইউসুফ জাকী বিষয়টি নিশ্চিত করেছেন।
লোহাগড়া (নড়াইল) উপজেলা সংবাদদাতা জানান, নড়াইলের লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দন্ত বিভাগের একজন ডেন্টাল টেকনোলজিস্ট করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ওই স্বাস্থ্য কমপ্লেক্সের ৩ চিকিৎসকসহ মোট ৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ