Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সামাজিক দূরত্ব বজায় রাখতে ইফতারিতে নিষেধাজ্ঞা

সর্বোচ্চ ১২ জন অংশগ্রহণে তারাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এবারই অন্য রকম মাহে রমজান উদযাপিত হতে যাচ্ছে।গতকাল শুক্রবার মাহে রমজানের চাঁদ দেখার পর এশার জামাত ও তারাবির নামাজে ইমাম, খতিব, ২জন হাফেজ, মুয়াজ্জিন, খাদেমসহ সর্বোচ্চ ১২ জন অংশগ্রহনের মাধ্যমে শুরু হয়েছে। প্রত্যেকের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার স্বার্থে মাহে রমজান উপলক্ষে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন বা যোগদান করতে পারবেন না বলে ধর্ম মন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারি করেছে।

গতকাল শুক্রবার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে তারাবির নামাজে সর্বোচ্চ ১২ জন অংশগ্রহণের দিকনির্দেশনা দেয়া হয়। অন্যান্য মুসল্লিরা নিজ নিজ ঘরে বসে তারাবি আদায় করবেন। তবে তারাবির প্রথম দিনে কিছু কিছু মসজিদে বারো জনের অধিক মুসল্লিকে তারাবি নামাজে শরীক হওয়ার খবর পাওয়া গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে অন্যান্য বছরের ন্যায় এবার কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন করতে পারবে না।

সরকারি এই নির্দেশনা না মানলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী প্রাণঘাতী করােনাভাইরাস মহামারী আকার ধারণ করায় বাংলাদেশে যথাযথ সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান পরিস্থিতিতে মুসলিম জনসাধারণকে মসজিদে প্রতি ওয়াক্ত নামাজে সর্বোচ্চ ৫ জন এবং জুমার নামাজে সর্বোচ্চ ১০ জন মুসল্লির উপস্থিতিতে নামাজ আদায় করার জন্য নির্দেশনা প্রদান করে গত ৬ এপ্রিল বিজ্ঞপ্তি জারি করা হয়। আগের বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় নতুন এ নির্দেশনা জারি করা হয়েছে।

এ নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে বাধ্য হবে।

করােনাভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লেখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

আগামী ২০ মে বুধবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভায় আনুষ্ঠানিকভাবে রমজানের চাঁদ দেখার ঘোষণা দেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ