Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

হে আল্লাহ! তোমার গজব দীর্ঘস্থায়ী হয় না

সীমিত জুমার খুৎবাহপূর্ব বয়ানে ইমাম

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

হে আল্লাহ! তোমার গজব দীর্ঘস্থায়ী হয় না। এটা পবিত্র কুরআন হাদিসে প্রমাণিত। হে আল্লাহ! পবিত্র কুরআন নাযিলের মাস রমজান সমাগত। রহমত মাগফিরাত ও নাজাতের মাসে প্রাণঘাতী করোনাভাইরাস মহামারী উঠিয়ে নাও। হে আল্লাহ! তোমার অশেষ দয়ায় এ মহামারী চলে গেলে আমরা যাতে পুনরায় গুনাহ ও নাফরমানির দিকে ধাবিত না হই। কারণ আমরা করোনাকে ভয় পাই মৃত্যুর জন্য।

আল্লাহ পাকের মেহেরবানীতে করোনা মহামারী থেকে এখন মুক্তি পেলেও মৃত্যু থেকে মুক্তি পাব না। কারণ মৃত্যু অবধারিত। গতকাল শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে খুৎবাহপূর্ব বয়ানে ইমাম মুফতি মুহিউদ্দিন কাসেম এসব কথা বলেন। সকাল থেকেই বায়তুল মোকাররম জাতীয় মসজিদের চতুর্দিকের গেইট বন্ধ রাখা হয়।
প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিরোধে সরকারি দিকনির্দেশনা অনুযায়ী মসজিদের মুয়াজ্জিন, খাদেমসহ দশ জন নিয়ে জুমার নামাজ আদায় করা হয়। এছাড়া, সারাদেশের মসজিদগুলোতেও সীমিত আকারে জুমার নামাজ আদায় হয়েছে। সকাল ১১টার পর থেকেই বিভিন্ন মসজিদের মাইক থেকে ঘোষণা দেয়া হয় জুমার নামাজে না এসে নিজ নিজ বাসায় যোহরের নামাজ আদায় করুন।

বায়তুল মোকাররমের ইমাম বলেন, পবিত্র কুরআনে আল্লাহ তা‘আলা বলেছেন, হে নবী আপনি আপনার উম্মতকে বলে দিন, তোমরা যে মৃত্যু হতে পলায়ন করো সে মৃত্যু অবশ্যই তোমাদের সাথে সাক্ষাত করবে। সূরা জুমু’আহ আয়াত নং ৮। ইমাম বলেন, এই করোনাভাইরাস মহামারী থেকে শিক্ষা নিয়ে মৃত্যু এবং মৃত্যু পরবর্তী জীবনের জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। ভালো কাজ করতে হবে এবং গুনাহের কাজ থেকে বিরত থাকতে হবে। তা’হলেই আল্লাহ তা‘আলার নৈকট্য লাভ করা যাবে ইন শা আল্লাহ।

মুন্সিগঞ্জ সদর কালেক্টরেট জামে মসজিদের খতীব মুফতি আসাদুল্লাহ খুৎবাপূর্ব বয়ানে বাংলাদেশসহ বিশ্ববাসীকে করোনাভাইরাস থেকে মুক্তির জন্য মহান আল্লাহ তা‘আলার রহমত কামনা করে বলেন, পবিত্র কুরআনে আল্লাহ বলেন, ’বলো আল্লাহ থেকে কে তোমাদেরকে রক্ষা করবে যদি তিনি তোমাদের কোনো ক্ষতি করতে চান অথবা তিনি তোমাদের রহমত দান করতে ইচ্ছা করেন কে তোমাদের ক্ষতি করবে। সূরা আহযাব আয়াত নং ১৭।

রাজধানীর দক্ষিণ মুগদা ব্যাংক কলোনী রসূলবাগ জামে মসজিদের খতীব আলহাজ আল্লামা আব্দুল গনি খুৎবাপূর্ব বয়ানে বলেন, হে আল্লাহ! কুরআন নাযিলের মাস মাহে রমজানে করোনাভাইরাসের গজব উঠিয়ে নাও। মাহে রমজানে মনে-প্রাণে ইবাদত করার তৌফিক দান করো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ