Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রবাসীরা এখন ভিলেন!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস পাল্টে দিয়েছে মানুষের জীবন। ওলোটপালোট হয়ে গেছে সমাজের সবকিছু। বিয়ের পছন্দের তালিকায়, সমাজে এবং পরিবারে প্রবাসীরা ছিলেন সবচেয়ে আদরনীয়; তারা এখন হয়ে গেছেন ভিলেন! বিয়ের বাজারে ইউরোপের দেশগুলো, অস্ট্রেলিয়া, কানাডা, জাপানে থাকা পাত্রদের কদর ছিল সবচেয়ে বেশি।
ডাক্তার, ইঞ্জিনিয়ারের চেয়ে ইউরোপের দেশে এবং আমেরিকায় থাকা ছেলেরা ছিলেন পছন্দের পাত্রের তালিকার শীর্ষে। এখন সেখানে নেমে গেছে ধ্বস। শুধু তাই নয়, করোনার কারণে ইউরোপ বিশেষ করে ইতালি ফেরতদের বাঁকা চোখে দেখা হয়। বিদেশ ফেরতের পর অনেকেই নিজ বাসায় অবহেলিতই শুধু নন; আত্মীয়-স্বজনের বাড়িতে গেলেও কটু কথা শুনতে হয়।
ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের বাসিন্দা ইতালি ফেরত আলমগীর হোসেন নিজের করুণ কাহিনী শোনালেন। বললেন, ইতালিতে থাকার কারণে বিয়ের বাজারে আমি ডাক্তার, ইঞ্জিনিয়ার পাত্রের চেয়েও বেশি পছন্দের ছিলাম। বিয়েও করেছি। সুখে ছিলাম। করোনার কারণে দেশে ফেরার পর নিজেকে অসহায় মনে হচ্ছে। পরিবারে টাকা পয়সা দেয়ার কারণে আমিই ছিলাম সবচেয়ে আদরের। অথচ দেশে আসায় এখন ভাইবোন অসন্তুষ্ট। আত্মীয়-স্বজন এমনভাবে কথাবার্তা বলেন যেন তাদের বাড়ি বেড়াতে না যাই। অথচ তাদের কাছে আমি ছিলাম সবচেয়ে দামি মানুষ।
দীর্ঘ ১০ বছর ইতালিতে থেকে ৪ বছর আগে ঢাকার বনশ্রীতে বাড়ি করেছেন, নাম প্রকাশে এমন একজন জানান, ইতালিতে যেতে পারা মানেই জীবনের মোড় ঘুরে যাওয়া। অথচ এখন তাদের কেউ পছন্দ করছেন না। রংপুরের পীরগাছা মহিলা কলেজের বাইলজির অধ্যাপক আমিনউল্লাহ জানালেন, করোনার প্রাদুর্ভাবের পর রংপুরে বিদেশফেরতদের জীবনের শত্রু মনে করা হয়। যারা বিদেশ থেকে এসেছেন তাদের অনেকেই ঘর থেকে বের হন না। কেউ বের হলে তাকে গ্রামবাসী ধরে পুলিশে দেয়।
তিনি বলেন, মানুষ মনে করছে প্রবাসীরাই করোনাভাইরাস দেশে এনেছেন। বিদেশফেরত প্রবাসীরা ঘর থেকে বের হয় কিনা তা তদারকি করতে এ জন্য গ্রামে গ্রামে বিগ্রেট গঠন করা হয়েছে। হাটবাজারে বিদেশ ফেরতদের দেখলেই হৈ-চৈ পড়ে যাচ্ছে। মানুষ তাকে ঘরে বন্দি থাকতে বাধ্য করছে।
ব্রাহ্মণবাড়িয়ায় বাড়ি ঢাকা বারের সদস্য অ্যাডভোকেট নাসির উদ্দিন জানালেন, গত ১২ মার্চ হজ ক্যাম্পে কোয়ারেন্টিনে রাখা ইতালি ফেরত যাত্রীরা বিক্ষোভ করছে। তাদের একজন তার আত্মীয়। ইতালি প্রবাসীকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি আশকোনার হজ ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। সেখানে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার পর গ্রামে ফিরে যান। কিন্তু তাকে গ্রামবাসীদের কেউ স্বাগত জানায়নি; পরিবারের সদস্যরাও অন্যবারের মতো খুশি হননি। বর্তমানে তিনি কার্যত একঘরে অবস্থায় রয়েছেন।
রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, নওগাঁর স্থানীয় সংবাদিকদের সঙ্গে কথা বলে জানা যায়, করোনাভাইরাসের পাদুর্ভাবের পর যারা বিদেশ থেকে এসেছেন তারা লজ্জার মুখে পড়ছেন, পরিবারের সদস্যদের বিব্রতকর অবস্থায় ফেলে দিয়েছেন। আত্মীয়-স্বজনরা মেনে নিলেও গ্রাম এবং আশপাশের গ্রামের মানুষ করোনার জন্য তাকে দোষারোপ করে ঘরবন্দি থাকতে বাধ্য করছেন। নিকটাত্মীয়রা বাঁকা চোখে দেখছেন।
স্থানীয় সাংবাদিকরা আরো জানান, এখন যারা ঢাকা থেকে গ্রামে গেছেন তাদের ব্যাপারেও গ্রামের মানুষ সচেতন হচ্ছেন। গ্রামে গ্রামে কমিটি গঠন করে, রাস্তার মোড়ে মোড়ে বাশ ফেলে পাহারা দেয়া হচ্ছে। বিদেশ ফেরত ও ঢাকা ফেরতদের ঘরে থাকতে বাধ্য করা হচ্ছে। কেউ কথা না শুনলে স্থানীয় থানাকে জানানো হচ্ছে, এবং ওই ব্যাক্তিকে ধরিয়ে দেয়া হচ্ছে।



 

Show all comments
  • Abu Ahbab Chowdhury ২৫ এপ্রিল, ২০২০, ১:২৪ এএম says : 0
    এগুলো বাজে প্রচারণা, প্রবাসী বাংলাদেশের প্রান, আমরা চোরেরা, চুরি/চামারি /বাটপারি করে টাকা বিদেশে পাচার কর, আর প্রবাসীরা কাজ করে রেমিট্যান্স /টাকা দেশে প্রেরন করেন। ফুটানী থাকবে না, দু/চারটি বেয়াদব, বদমায়েশ সব জায়গায় থাকে, সেটা উদাহরণ হতে পারে না, ভাইরাস কি অন্য কোন ভাবে আসতো না, বাহিরের চীনের সাথে মালামাল / ব্যাবসা বানিজ্য তো ঠিকই চলছিল।
    Total Reply(0) Reply
  • অপূর্ব অপু ২৫ এপ্রিল, ২০২০, ১:২৪ এএম says : 0
    he did everything for his child food because authority did not give him luggage where baby food was inside
    Total Reply(0) Reply
  • Khairul Bashar ২৫ এপ্রিল, ২০২০, ১:২৪ এএম says : 0
    বাংলেদেশে করোনার চাষ বিদেশিরাই করেছেন অার তার ফল এখন সারাদেশের মানুষ ভোগকরছে অার এখন কেজি দরে ঢাকা নারায়ণগঞ্জ গাজীপুর থেকে করোনা কিনে গ্রামে নিয়ে যাচ্ছে
    Total Reply(0) Reply
  • Sheikh M R Shofiq ২৫ এপ্রিল, ২০২০, ১:২৫ এএম says : 0
    সাড়াজীবন বিদেশ করে দেশে এসে সাধারণ নাগরিক সুবিধাটুকু যখন কোন প্রবাসী পায় না তখন মাথা গরম হওয়া স্বাভাবিক। দোষ ওনাকে দেওয়ার আগে আগে নিজের দিকে তাকান।
    Total Reply(0) Reply
  • Haroon AL Rashid ২৫ এপ্রিল, ২০২০, ১:২৫ এএম says : 0
    ছবিতে যে বদমাইশটা আছে তাকে আইনের আওতায় আনা উচিত
    Total Reply(0) Reply
  • Satik kota ২৫ এপ্রিল, ২০২০, ৩:২২ এএম says : 0
    Police he should give punishment.no 1 nonsense.from which country he is coming.no brain.what he is thinking. Very bed
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার আলী ২৫ এপ্রিল, ২০২০, ৪:০৩ এএম says : 0
    যারা ইউরোপ আমেরিকা থাকতেন তারা অনেকই ভাবতেন যে অর্ধেক বেহেশতে এসে গেছেন আর এখন
    Total Reply(0) Reply
  • Jahed ২৫ এপ্রিল, ২০২০, ৫:৫১ এএম says : 0
    দেশ-বিদেশ বুঝিনা এখন সবাই নিরাপত্তা থাকো
    Total Reply(0) Reply
  • Md.Safiqul Islam ২৫ এপ্রিল, ২০২০, ৯:৪১ এএম says : 0
    সশ্রদ্ধ সালাম প্রবাসী ভাইদের। গুটি কয়েক লোকের নিন্দার কারণে তাদের প্রতি আমাদের ভালবাসার কমতি হবে না
    Total Reply(0) Reply
  • Md Mezanur Rahman ২৫ এপ্রিল, ২০২০, ১১:০১ এএম says : 0
    যারা দেশে এশেছে,তাদের করনা সম্পর্কে বাংলাদেশ সরকারের নেওয়া সকল নিয়ম কানুন মেনে চলা উচিৎ। আমরা যারা দেশে থাকি তাদের উচিৎ বিদেশ ফেরতদেরকে সম্মান করা।
    Total Reply(0) Reply
  • Abu Baqibillah ২৬ এপ্রিল, ২০২০, ৫:১৪ এএম says : 0
    Pure racism.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ