Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিদিনই বাড়ছে কেভিড-১৯ আক্রান্ত রোগী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

রাজধানী থেকে জেলা। জেলা থেকে উপজেলা। এখন ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে ছড়িয়ে পড়ছে কেভিড-১৯ আক্রান্ত করোনাভাইরাসের রোগী। প্রতিদিনই বাড়ছে-এর সংখ্যা। গতকাল নতুন করে আরো ৭৭ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এরমধ্যে নারায়ণগঞ্জেই ৪২ জন আক্রান্তের খবর আসে।

বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলে করেনাভাইরাসে আরো ১২জন আক্রান্তের ফলে রোগীর সংখ্যা ৮৯-এ উন্নীত হলো। মৃত্যু বরণ করেন ৪ জন ও সুস্থ্য হয়ে ঘরে ফিরেছেন ৩ জন। তবে করোনামুক্ত জেলা ভোলাতে দু’জন আক্রান্তের মধ্যে দিয়ে বরিশাল বিভাগের ৬ জেলাই করোনার কবলে পরল। ভোলার মনপুরা ও বোরহানউদ্দিন উপজেলায় দু’জন রোগী শনাক্ত হয়েছে। বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর মেশিনটি সম্পূর্ণ ত্রæটিমূক্ত হবার ফলে এখন প্রতিদিন গড়ে প্রায় ১শ’ রোগীর করোনা টেস্ট সম্ভব হচ্ছে। গতকাল শুক্রবার পর্যন্ত এখানে প্রায় ৭শ’ নমুনা পরীক্ষা সম্পন্ন হয়েছে বলে জানা যায়।
গতকাল দুপুর পর্যন্ত বরিশাল বিভাগে নতুন ১২ জন শনাক্ত রোগীর মধ্যে পটুয়াখালীর ৬ জন। বরিশালের ১জন, ভোলার ২ জন ও বরগুনাতে ৩ জন।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় নারায়ণগঞ্জে নতুন আক্রান্ত হয়েছেন ৪২ জন। এই নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৫৮৪। গতকাল সকালে জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে এই তথ্য প্রকাশ করা হয়। এছাড়া আড়াইহাজারে আক্রান্ত ১২, সোনারগাঁয়ে আক্রান্ত ১০ এবং রূপগঞ্জে ৮ জন আক্রান্ত। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮৯ জনের।
চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, চাঁদপুর সদর উপজেলার রামপুরে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া নারায়ণগঞ্জ ফেরত ফয়সালের শ্বশুরের পর এবার তার শ্যালিকাও করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। ওই পরিবারের মোট ৯ সদস্যের মধ্যে মৃত ফয়সালসহ ৩ জনের করোনা শনাক্ত হয়েছে। বাকিদের রিপোর্ট করোনা নেগেটিভ।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের চিলমারী উপজেলায় এক যুবক করোনা আক্রান্ত হয়েছে। আক্রান্ত যুবকের বাড়ি উপজেলার থানাহাট ইউনিয়নের মাঁচাবান্দা গ্রামে। এই নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬ জনে।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, অবশেষে নওগাঁয় প্রথম এক জনের শরীরে করোনাভাইরাসের লক্ষণ ধরা পড়েছে। আক্রান্ত ঐ সেবিকা স্বপরিবারে রানীনগর স্বাস্থ্য কমপ্লেক্সের অভ্যন্তরে সরকারি বাসায় বসবাস করছেন। তাঁর বাড়ি রানীনগর উপজেলার খাগড়া গ্রামে। গত বৃহস্পতিবার রাতে তাঁর করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত করা হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে গত ২৪ ঘন্টায় নতুন করে ৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। জেলায় মোট আক্রান্ত ১৮ জন। এদের মধ্যে টাঙ্গাইলের সথীপুর উপজেলার একই পরিবারের মা দুই মেয়ে ও এক ছেলে এবং গোপালপুর উপজেলায় এক নারী আক্রান্ত হয়েছে। এছাড়াও জেলায় ১৮ জনের মধ্যে ১ জনের মৃত্যু হয় এবং ২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। বর্তমানে হোম কোয়ারেন্টাইনে রয়েছে ১৮৭৭ জন।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর বাউফলের কালাইয়া ইদ্রীস মোল্লা ডিগ্রী কলেজে কোয়ারাইন্টাইনে থাকা ৪ মহিলা ও১ পুরুষের নমুনায় করোনা পজেটিভ শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন পটুয়াখালীর সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম। করোনা পজেটিভ শনাক্ত ঔ ব্যাক্তিরা ঢাকা থেকে এম্বুলেন্স ভাড়া করে গত ২১ এপ্রিল ভোররাতে কালাইয়া আসলে স্থানীয় ইউপি চেয়ারম্যান ফয়সাল আহমেদ মনির মোল্লা এম্বুলেন্স আটকান। পরবর্তীতে উপজেলা প্রশাসন এম্বুলেন্স ড্রাইভারকে জরিমানা করে এবং তাদেরকে কোয়ারেইন্টাইনে কলেজে রাখেন। গতকাল তাদের নমুনা পজেটিভ এসেছে।
হবিগঞ্জ জেলা সংবাদাদাতা জানান, হবিগঞ্জে ২ নারীসহ আরও ৩ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। গত বৃহস্পতিবার দিনগত রাত সাড়ে ১১টায় সিলেট ল্যাব থেকে তাদের করোনা আক্রান্তের বিষয়টি জেলা স্বাস্থ্য বিভাগকে জানানো হয়। আক্রান্তদের মধ্যে বাহুবলে ১ জন, আজমিরীগঞ্জে ১ জন ও মাধবপুর হাসপাতালের ব্রাদার ১ জন। আক্রান্ত ৩ জনের মধ্যে নারী ২ জন, পুরুষ ১ জন। এদের বয়স ২০ থেকে ৩৩ এর মধ্যে। এনিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা ২১জনে দাড়িয়েছে।
ছাতক (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, এক মাস ধরে ঘরে থেকেও ছাতকের আরেক শ্রমিকের করোনাভাইরাসের রিপোর্ট পজেটিভ এসেছে। তিনি শহরের পৌর এলাকার মন্ডলীভোগ ছোরাব নগরের বাসিন্দা।
সাটুরিয়া (মানিকগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত যুবকের বাড়ি সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়নের গোলড়া গ্রামে। সে বরফ কলে কাজ করে।
টেকনাফ (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা জানান, কক্সবাজারের টেকনাফে নুরুল আলম নামে একজন করোনা রোগী শনাক্ত হয়েছে। গতকাল শুক্রবার স্যাম্পল টেস্ট রিপোর্টে ‘পজেটিভ’ আসায় টেকনাফের তৃতীয় করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হলো। তিনি টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের মিঠাপানিরছড়া এলাকার বাসিন্দা।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জে আরও একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তি গোবিন্দগঞ্জ থানা মোড় চারমাথার দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট। গতকাল শুক্রবার রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত পিসিআর ল্যাবে পরীক্ষায় তার শরীরের করোনা পজেটিভ ধরা পরে।
নিকলী (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের নিকলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খান নূরুদ্দিন মোহাম্মদ জাহাঙ্গীর (৪৪), হাসপাতালের ডাক্তার টুম্পা দাস (৩০), অ্যাম্বুলেন্স চালক শামীম মিয়া (৫২)সহ উপজেলা সদরের মীরহাটি গ্রামের মর্জিনা (২৭), তন্ময় সূত্রধর (২৫), এই ৫ জনের শরীরে করোনাভাইরাস পজেটিভ পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ