Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

চমেক হাসপাতালে থার্মাল স্ক্যানার

করোনা আক্রান্ত ডাক্তারসহ সুস্থ আরো ২ জন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

প্রথমবারের মতো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বসছে অত্যাধুনিক থার্মাল স্ক্যানার। স্বয়ংক্রিয়ভাবে শরীরের তাপমাত্রা পরিমাপ করে এর মাধ্যমে করোনার প্রাথমিক উপসর্গ চিহ্নিত করা যাবে। আজ শনিবার এ অঞ্চলের সর্ববৃহৎ এই হাসপাতালের জরুরি বিভাগে এই স্ক্যানার বসানো হচ্ছে বলে ইনকিলাবকে জানিয়েছেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির।
এদিকে চট্টগ্রামের ভেটেরিনারি বিশ^বিদ্যালয়ে আজ থেকে করোনা টেস্ট শুরু হচ্ছে। ইতোমধ্যে এ কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ জানান যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে।
গত ২৬ মার্চ থেকে ফৌজদারহাটের বিআইটিআইডিতে চলছে নমুনা পরীক্ষা। সেখানে জটে আটকা আছে পাঁচ শতাধিক নমুনা। নতুন এই ল্যাবে পরীক্ষা শুরু হলে জট কমবে বলে জানান সিভিল সার্জন ফজলে রাব্বি। তিনি বলেন, চমেক হাসপাতালে করোনা টেস্টের প্রস্তুতি চলছে।
অপর দিকে গতকাল এক ডাক্তারসহ সুস্থ হয়েছেন আরও দুইজন করোনা রোগী। ৃতাদের একজন বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন আসিফুল হক, অপরজন চট্টগ্রামে প্রথম আক্রান্ত মুজিবুল হক। এ নিয়ে ১২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরলেন। আক্রান্ত ৪৩ জনের মধ্যে মারা গেছেন ৫ জন, বাকিরা চিকিৎসাধীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ