Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকার বাতাসের মান এখনো স্বাস্থ্যকর নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২০, ২:৫৮ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে প্রায় এক মাস ধরে সাধারণ ছুটির নামে চলছে লকডাউন। অফিস আদালত, কলকারখানা ও সকল গণপরিবহন বন্ধ আছে। বন্ধ আছে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড। রাজধানীতে গাড়ি চলাচল একেবারেই কম। ব্যক্তিগত কিছু যান জরুরি প্রয়োজনে বের হচ্ছে সড়কে। এ কারণে ধুলোময় ঢাকার প্রকৃতি কিছুটা হলেও সজিবতা ফিরে পেয়েছে। সব কিছু বন্ধ থাকায় কিছুদিন ধরে ঢাকার বাতাসের মান কিছুটা উন্নতি হয়েছে। তবে এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) বাতাসের মান ও মাত্রা অনুযায়ী এখনো রয়েছে ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে।

শুক্রবার সকালে একিউআই স্কোর ১০৪ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১২তম খারাপ অবস্থানে রয়েছে ঢাকা। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শুক্রবার পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি ও চীনের শেনইয়াং যথাক্রমে ১৮৩, ১৬৯ ও ১৪৪ একিউআই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খারাপ অবস্থানে রয়েছে।
একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সাধারণ নগরবাসী বিশেষ করে শিশু, বয়স্ক ও অসুস্থ রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ