Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা পরীক্ষার জন্য আরও একটি পিসিআর যন্ত্র পেল মমেক

ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ৮:১০ পিএম

করোনাভাইরাস শনাক্তে ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে আরও একটি পিসিআর যন্ত্র আনা হয়েছে। যা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাইক্রোবায়োলজি বিভাগ থেকে নিয়ে যাওয়া হয়। বাকৃবির মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের প্রফেসর ড. জায়েদুল হাসানের নেতৃত্বে ৪ সদস্যের একটি দল বৃহস্পতিবার পিসিআর যন্ত্রটি মমেক অধ্যক্ষের কাছে হস্তান্তর করে।
প্রফেসর ড. জায়েদুল হাসানের সঙ্গে ছিলেন একই বিভাগের প্রফেসর ড. মো. আব্দুল কাফি, এনিমেল ব্রিডিং অ্যান্ড জেনেটিক্স বিভাগের প্রফেসর ড. মুনির হোসেন এবং রেজিস্ট্রার মো. সাইফুল ইসলাম।
মমেক অধ্যক্ষ প্রফেসর ড. চিত্ত রঞ্জন দেবনাথ জানান, স্বাস্থ্য অধিদফতরের মাধ্যমে চাহিদাপত্র পাঠানোর পর বাকৃবি কর্তৃপক্ষ পিসিআর যন্ত্রটি পাঠিয়েছে এবং আমাদের কাছে হস্তান্তর করেছে।
তিনি আরও জানান, পিসিআর যন্ত্র পরিচালনার জন্য বাকৃবির ফিসারিজ অ্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. হারুন অর রশিদ এবং এনিমেল ব্রিডিং অ্যান্ড জেনেটিক্স বিভাগের প্রফেসর ড. মুনির হোসেন আমাদের সহায়তা করবেন বলেও একমত পোষণ করেছেন। নতুন আরও একটি পিসিআর মেশিন বসানোর ফলে আগের চেয়ে দ্বিগুন নমুনা পরীক্ষা করা যাবে। নতুন যন্ত্রটি বসানোর কার্যক্রম চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ