Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাথার চুল বিক্রি করে দুধ কিনলেন মা

ক্ষুধায় কাতর শিশু

সেলিম আহমেদ, সাভার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

শিশু বাচ্চা ক্ষুধায় কাতর, সন্তানের চিৎকার সহ্য করতে না পেরে নিজের মাথার চুল কেটে বিক্রি করে সেই টাকায় দুধ কিনে সন্তানের ক্ষুধা নিবারণ করেন এক মা। দুই দিন যাবৎ না খেয়ে থাকা এই মায়ের ঘরে রান্না করার মতো একটু খাবার নেই। ত্রাণের সন্ধানে গিয়েছেনও অনেকের কাছে, তবুও কোথাও থেকে মেলেনি কোন সহায়তা।
গত মঙ্গলবার সাভার পৌর এলাকার ব্যাংক কলোনি মহল্লার নান্নু মিয়ার ভাড়া দেয়া টিনসেট বাড়িতে ভাড়াটিয়া হিসেবে থাকা অসহায় দুই সন্তানের জননী সাথী বেগম বলছিলেন তার কষ্টের কথা। তার বড় ছেলের বয়স আড়াই বছর ও ছোট ছেলে বয়স এক বছর।
তিনি বলেন, অভাবের কারণে গ্রামের বাড়ি ময়মনসিংহ থেকে চার মাস আগ রাজধানীর মিরপুরে আসেন। সেখান থেকে গত দেড় মাস আগে ব্যাংক কলোনির ওই বাড়িতে উঠেন। স্বামী মানিক মাটি কাটার কাজ করতো। পরে রিকশা চালাতে শুরু করে। তবে করোনা পরিস্থিতিতে বন্ধ হয়ে যায় সেই পথও। শিশু বাচ্চার খাবার নিয়ে সঙ্কটে পরতে হয় তাদের। কারণ মহল্লায় নতুন এসেছেন, তাই কেউ চেনে না দেখে ত্রাণও দিতে চাইত না।
গত সোমবার দুপুরে ত্রাণের সন্ধানে গিয়ে এক হকারের সাথে (চুল ক্রেতা) পরিচয় সূত্রে মাথার চুল দেখিয়ে বিক্রি করলে কতো টাকা পাওয়া যাবে জানতে চান, হকার ৩-৪শ’ টাকার কথা বললেও পরে চুল কেটে দেয়ার পর তার হাতে ১৮০ টাকা ধরিয়ে দিয়ে চম্পট দেয়। পরে সেই টাকায় শিশুর জন্য দুধ ও খাবারের জন্য দুই কেজি চাল কিনে ক্ষুধা নিবারণ করেন। তবে কোন ধরনের ত্রাণ বা সহযোগিতা পায়নি অসহায় পরিবারটি।
সাথী বেগম বলেন, বাড়ির মালিক এখানে থাকে না। নতুন আসার কারণে তেমন কারো সাথে পরিচয়ও নেই। প্রতিবেশী ভাড়াটিয়ারা বাসা বাড়িতে কাজ করেন, তাদেরও একই অবস্থা। প্রতিবেশী ভাড়াটিয়া রিক্সা চালক সুমন বলেন, লকডাউন হয়ে যাওয়ার পর সড়কে কোন যাত্রী নেই। তারাও কোন রকমে মানবেতর জীবনযাপন করছেন। ওই নারীকে সহযোগিতা করার সামর্থ্যও তার নেই।
এদিকে এই ঘটনা মুহূর্তের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে রাতেই সাভার উপজেলা প্রশাসন, সামাজিক সংগঠন ও ব্যক্তি উদ্যোগে অনেকেই নগদ অর্থ ও খাদ্যসামগ্রী দিয়ে অসহায় পরিবারটিয়ে সহায়তা করেছেন।
সাভার উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) আবদুল্লাহ আল মাহফুজ বলেন, গণমাধ্যমকর্মীদের মাধ্যমে ঘটনাটি শুনে উপজেলা প্রশাসন সহায়তা করেছে। সাভার পৌর মেয়র হাজী আব্দুল গনি নিজেও হতদরিদ্রদের মধ্যে ত্রাণ বিতরণ করছেন। তবে এক নারী তার বাচ্চার দুধ কেনার জন্য মাথার চুল কেটে বিক্রি করে দিয়েছে এমনটি তার জানা নেই বলে জানান।



 

Show all comments
  • Abul kalam ২৩ এপ্রিল, ২০২০, ২:৩৬ এএম says : 0
    এই মাকে কিছু বলার ভাষা আমার নেই। তবুও বলবো মা তোমাকে সালাম বেঁচে থাকো যোগযুগ। আল্লাহর কাছে আপনারা জন্য দোয়া করি। আমীন
    Total Reply(0) Reply
  • Abdunnnur ২৩ এপ্রিল, ২০২০, ৮:৫০ এএম says : 0
    Amun aru pribar acha jakhuj nawahuchana.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ