Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

থেমে নেই ত্রাণের চাল আত্মসাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাতের খবর পাওয়া গেছে। নোয়াখালীর সেনবাগে ২ আ.লীগ নেতা ও টাঙ্গাইলের ২ জনকে আটক করা হয়। পাশপাশি ২৭ বস্তা চাল জব্দ করা হয়।
নোয়াখালী ব্যুরো জানায়, জেলার সেনবাগ উপজেলার নবীপুর ইউনিয়নে অভিযান চালিয়ে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। ঘটনায় নবীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ জাহান খান সাজু ও উপজেলা আওয়ামী লীগের সদস্য ইসমাইল হোসেনকে আটক করা হয়েছে। এদের মধ্যে শাহ জাহান খান সাজু চালের ডিলার।
গত মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন সেনবাগ উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ক্ষেমালিকা চাকমা। অভিযানে সহযোগিতা করেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অচিন্ত্য চাকমা ও সেনবাগ থানা পুলিশ।
স্থানীয় সূত্রে জানা গেছে, নবীপুরের ডিলার শাহজাহান খান সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা মূল্যের চাল সুবিধাভোগীদের কাছে বিক্রি না করে বস্তা প্রতি বাইরে বিক্রি করেন। গত কয়েক সপ্তাহ থেকে চলে তার এই কার্যক্রম। তাকে এ কাজে সহযোগিতা করেন ইমসাইল হোসেন নামের এক আওয়ামী লীগ নেতা। বিষয়টি সেনবাগ উপজেলা প্রশাসনকে জানালে মঙ্গলবার সন্ধ্যায় অভিযান চালিয়ে ‘শেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এ শ্লোগান লেখা ১৫টি বস্তায় ৪৫০ কেজি চালসহ তাদের দুইজনকে আটক করা হয়।
নবীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিন উল্যাহ বিএসসি বলেন, চালের ডিলার ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতা শাহজাহান খান ইউনিয়নের কয়েকটি বাড়িতে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল বস্তা প্রতি বিক্রি করে দিয়েছেন।
সেনবাগ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অচিন্ত্য চাকমা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে নবীপুর ইউনিয়নের ৬টি বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। এসময় ওইবাড়িগুলোর কয়েকটি ঘর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। প্রতি বস্তায় ৩০ কেজি করে চাল রয়েছে। অভিযানকালে চালের তিনটি খালি বস্তাও উদ্ধার করা হয়েছে। তিনি আরও বলেন, চাল উদ্ধারকালে ক্রেতারা জানান তারা প্রতি বস্তা চাল ডিলার শাহজাহানের কাছ থেকে ৯০০-৯৫০ ও ১০০০টাকা দামে কিনে ছিলেন।
সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম মজুমদার ঘটনা নিশ্চিত করে বলেন, সরকারি চাল উদ্ধারের ঘটনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক বাদী হয়ে আসামীদের বিরুদ্ধে একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের সখীপুরে ১০টাকা কেজি মূল্যের খাদ্যবান্ধব কর্মসূচির ১২ বস্তা চালসহ দুই জনকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ। গত মঙ্গলবার রাতে উপজেলার বহুরিয়া ইউনিয়নের চতলবাইদ ভাতকুড়াচালা গ্রামের দুইটি বাড়ি থেকে ওই ১২ বস্তা চাল উদ্ধার করা হয়।
আটককৃতরা হচ্ছে- ওই এলাকার মো. দারগ আলীর ছেলে মো. হাসেন আলী (৪৫) ও মৃত ইসমাইলের ছেলে মো. ঠান্ডু মিয়া (৫০)। এ ঘটনায় খাদ্যবান্ধব কর্মসূচির ভাতকুড়া বাজারের ডিলার এসএম ইব্রাহীম এলাকা ছেড়ে পালিয়ে যায়।
টাঙ্গাইল ডিবি দক্ষিণের ওসি শ্যামল কুমার দত্ত জানান, ওই দুইটি বাড়ি থেকে গত শনি ও রোববার রাতে অটোভ্যান যোগে ১০-১২ বস্তা চাল পাচার করা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে পরে গত মঙ্গলবার রাতে তাদের আটক করা হয়। গতকাল বুধবার দুপুরে এসআই কমল সরকার বাদি হয়ে সখীপুর থানায় মামলা দায়ের করে। পরে আদালতের মাধ্যমে তাদের জেল হাজতে প্রেরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ