Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ লাখী আখান্দর তৃতীয় মৃত্যুবার্ষিকী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ৮:০৪ পিএম

২০১৭ সালের ২১ এপ্রিল ক্যান্সারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান লাকী আখন্দ। অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা রাজধানীর মিরপুর-১ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত আছেন। তিনি একাধারে সংগীত পরিচালক, সুরকার ও গীতিকার ছিলেন। আজ তাঁর তৃতীয় মৃত্যুবার্ষিকী।

তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) ঢাকার পাতলা খান লেনে ১৯৫৬ সালের ৭ জুন জন্মগ্রহণ করেন লাকী আখান্দ। মাত্র ৫ বছর বয়সেই তিনি বাবার কাছ থেকে সংগীত বিষয়ে হাতেখড়ি নেন। এরপর ১৯৮৪ সালে সারগামের ব্যানারে প্রথম একক অ্যালবাম বের করেন লাকী আখান্দ। ওই অ্যালবামের ‘এই নীল মণিহার’, ‘আমায় ডেকো না’, ‘রীতিনীতি জানি না’, ‘মা মনিয়া’, ‘আগে যদি জানতাম’ গানগুলো শ্রোতাদের মাঝে ব্যাপক সাড়া ফেলে।

উল্লেখ্য, লাখী আখান্দর জনপ্রিয় গানের তালিকায় আছে ‘আমায় ডেকো না, ‘এই নীল মনিহার’, ‘কবিতা পড়ার প্রহর এসেছে’, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘মামনিয়া’, ‘লিখতে পারি না কোনো গান’, ‘ভালোবেসে চলে যেও না’, ‘বিতৃষ্ণা জীবনে আমার’, ‘কি করে বললে তুমি’, ‘এত দূরে যে চলে গেছ’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ